Bangladesh

করোনা ভাইরাসে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে শিক্ষা দিয়েছে-বিশ্ব হাত ধোয়া দিবস

সোহরাব হোসেন, সাতহ্মীরা প্রতিনিধি : উন্নত স্যানিটেশন নিশ্চিত করি করোনা ভাইরাস মুক্ত জীবন গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস ২০২০ উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও হাত ধোয়া প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বেলা সাড়ে ১২টায় সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে জেলা প্রশাসন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সাতক্ষীরা, সাতক্ষীরা পৌরসভা, সদর উপজেলা প্রশাসন এর ব্যবস্থাপনায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সাতক্ষীরা’র নির্বাহী প্রকৌশলী মো. আরশেদ আলী’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা ০২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ, বিচার চেয়ে ধর্ষকের মানববন্ধন

প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন,‘মহামারী করোনা ভাইরাস আমাদের হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে শিক্ষা দিয়েছে। অনেকে সারা দিনের কর্মব্যস্ততার পরে হাত না ধুয়ে খাওয়া শুরু করেন। যে কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে স্বাস্থ্য ঝুকিতে পড়েন। রোগ ব্যাধি থেকে সুস্থ্য থাকতে ভাল স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ও হাত ধোয়া জরুরী। সমাজে বাবা মায়ের নিকট থেকে প্রথম হাত ধোয়া ও স্যানিটেশন সম্পর্কে শিক্ষা দেওয়া উচিত। সবার আগে আমাদের মানুষিকতা পরিবর্তন জরুরী।

640.jpg

তাহলে আমাদের আগামী প্রজন্ম সুস্বাস্থ্যের অধিকারী হবে।’ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা’র অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বদিউজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক দৃষ্টিপাত পত্রিকার সম্পাদক জি.এম নুর ইসলাম, সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর’র প্রকৌশলী মো. মনিরুজ্জামান প্রমুখ। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাকের প্রজেক্ট অফিসার রাবেয়া বসরী রায়না।