জাতীয়

আজ রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মদিন

আজ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ৬৩তম জন্মদিন। যিনি ‘প্রতিবাদী রোমান্টিক’ হিসেবে পরিচিত। ১৯৫৬ সালের ১৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন তিনি। ‘তারুণ্য ও দ্রোহের প্রতীক’ কবি রুদ্র’র মাটি ও মানুষের প্রতি ভালোবাসাই তাকে এনে দেয় সত্তরের দশকের অন্যতম কবির স্বীকৃতি।

উচ্চ মধ্যবিত্ত পরিবারে জন্ম নেয়া রুদ্র ঢাকা ওয়েস্ট অ্যান্ড হাইস্কুল থেকে ১৯৭৪ সালে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে ১৯৭৬ সালে এইচএসসি পাস করেন। অতঃপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন। ১৯৮০ সালে সম্মানসহ বিএ এবং ১৯৮৩ সালে এমএ ডিগ্রি লাভ করেন।

রায়হানের নখ উপড়ানো, শরীরে ভোঁতা অস্ত্রের আঘাত

তিনি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনের অন্যতম উদ্যোক্তা এবং জাতীয় কবিতা পরিষদের প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক। ১৯৭৫ সালের পরের সবকটি সরকারবিরোধী ও স্বৈরাচারবিরোধী সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। প্রতিবাদী কবি হিসেবে খ্যাত। বাংলাদেশের মুক্তিযুদ্ধ, দেশাত্মবোধ, গণআন্দোলন, ধর্মনিরপেক্ষতা, ও অসাম্প্রদায়িকতা তার কবিতায় বলিষ্ঠভাবে উপস্থিত।

১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন ক্ষণজন্মা এই কবি।

640.jpg

জীবনের এই ক্ষুদ্র পরিসরেই তিনি উপহার দিয়েছেন সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য, লিখেছেন অর্ধশতাধিক গান, দিয়েছেন সুরও। তার ‘ভালো আছি ভালো থেকো’ আজও সবচেয়ে জনপ্রিয় বাংলা গানের শীর্ষে।