Cricket খেলাধুলা

অশ্রুশিক্ত নয়নে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন উমর গুল

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানী পেসার উমর গুল। অশ্রুশিক্ত নয়নে বিদায় নিলেন পাকিস্তানের লম্বাদেহি এই পেসার। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের জাতীয় টি-টোয়েন্টি কাপে বালুচিস্তানের হয়ে দক্ষিণ পাঞ্জাবের বিরুদ্ধে জীবনের শেষ ম্যাচটি জয় দিয়ে শেষ করেন। আর এই ম্যাচে তিনি ২ ওভার বল করে ৩৪ রানে নেন ১টি উইকেট। দু’দলের খেলোয়াড়রা তার বিদায়ে ব্যাট উঁচু করে সম্মান প্রদর্শন করেন।

ক্যারিয়ারের শেষ প্রতিযোগিতামূলক ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়া হলো না গুলের। তাই তো বিদায়টা সুখের হলো না গুলের। কান্নাভেজা চোখে বিদায় নিতে হলো তাকে। দীর্ঘ প্রায় ২০ বছরের ক্যারিয়ারে শেষ ম্যাচে আবেগ ধরে রাখতে পারেননি এই পেসার। ম্যাচ শেষে দু’দলের খেলোয়াড়রা তাকে গার্ড অব অনার দেন।

ম্যাচ শেষে গুল বলেন, ‘আমার পুরো ক্যারিয়ারে সমর্থন দিয়ে যাওয়া ভক্তদের ধন্যবাদ জানাই। আমার ভক্ত-সমর্থকরাই সবচেয়ে বড় অনুপ্রেরণা ছিল। আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই, যাদের অনুপ্রেরণায় দীর্ঘদিন ক্রিকেট খেলতে পেরেছি। ক্রিকেট ছাড়ায় এখন পরিবারকে সময় দিবো বেশি বেশি। তবে ক্রিকেট আমার মনে-প্রাণে। সুযোগ পেলে হয়তো আবারো ফিরবো।’

২০০১-০২ মৌসুমে মাত্র ১৭ বছর বয়সে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে অভিষেক হয়েছিল গুলের। ২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষেক হয় এ পেসারের। একই মাসে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হয় আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা।

640.jpg

ক্যারিয়ারে ৪৭ টেস্ট খেলে গুলের শিকার ১৬৩টি উইকেট। ১৩০ ওয়ানডেতে উইকেট নিয়েছেন ১৬৯টি। আর ৬০ টি-টোয়েন্টি ম্যাচে তার ঝুলিতে উইকেট ৮৫টি।