Economics

চা শ্রমিকদের মজুরি ১০২ টাকা থেকে বেড়ে ১২০ টাকা নির্ধারণ

চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১০২ টাকা থেকে বেড়ে ১২০ টাকা নির্ধারিত হয়েছে। মেয়াদোত্তীর্ণ চুক্তির ২২ মাস পর বাংলাদেশের চা বাগানে কর্মরত শ্রমিকদের মজুরি বৃদ্ধি নিয়ে গত বৃহস্পতিবার মালিক-শ্রমিকদের মধ্যে এই চুক্তি হয়। চুক্তি অনুযায়ী বর্ধিত এই ১৮ টাকার ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে এই মজুরি কার্যকর হবে।

চা-বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ টি অ্যাসোসিয়েশন (বিটিএ) ও বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন (বাচাশ্রই) এর মধ্যে দ্বিপক্ষীয় নতুন চুক্তিতে এই বেতন নির্ধারণ করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি মাখন লাল কর্মকার।

চা শ্রমিকদের মজুরি ১০২ টাকা থেকে বেড়ে ১২০ টাকা নির্ধারণ

এ প্রসঙ্গে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাম ভোজন কৈরি বলেন, এখন চা শ্রমিকরা দৈনিক মজুরি ১০২ টাকার বদলে ১২০ টাকা পাবেন। আর এ সিদ্ধান্ত কার্যকর হবে ২০১৯ সালের জানুয়ারি থেকে। এখন আপাতত বকেয়া হিসেবে মজুরির সঙ্গে অতিরিক্ত ৩ হাজার টাকা করে চা শ্রমিকরা পাবেন।

জানায়, গত ২০১৮ সালের ৩১ ডিসেম্বর চা-শ্রমিকদের মজুরির দ্বিপক্ষীয় চুক্তির মেয়াদ শেষ হয়েছে। নিয়ম অনুযায়ী নতুন চুক্তির কথা উল্লেখ থাকলেও নানান সমস্যার কারণে ইতোমধ্যে ২২/২৩ মাস গড়িয়ে যায়। সেই অনুযায়ী ২০১৯ সালের মার্চ মাস থেকে দুই পক্ষের মধ্যে নতুন চুক্তির বিষয়ে চা-বাগানের মালিকপক্ষ প্রতিনিধি এবং চা-শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলাপ-আলোচনা শুরু হয়।

640.jpg

বাচাশ্রই এর পক্ষ থেকে তাদের চাহিদা বিটিএর কাছে তুলে ধরা হয়েছে। এরপর দুইপক্ষের মধ্যে বিভিন্ন বৈঠকে দৈনিক মজুরি বৃদ্ধিসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধির বিষয়ে আলোচনা চলেছে।