জাতীয়

নভেম্বরেই তারের জঞ্জালমুক্ত হবে ঢাকা:মেয়র তাপস

নভেম্বরেই ঝুলন্ত তারের জঞ্জাল থেকে মুক্ত হবে ঢাকা, এমনটাই নিশ্চিত করেছেন দক্ষিণের মেয়র। নগরভবনে রোববার (১৮ অক্টোবর) সকালে ক্যাবল অপারেটর ও ইন্টারনেট সেবাদাতাদের সঙ্গে বৈঠক শেষে মেয়র জানান, কাল থেকেই একই সঙ্গে শুরু হবে তার অপসারণ ও মাটির নিচ দিয়ে নিয়ে যাওয়ার কাজ। এলাকাভেদে সময় কিছুটা বেশি লাগতে পারে উল্লেখ করে খরচ মওকুফ করায় সন্তোষ প্রকাশ করেন অপারেটররা।

কোন ধরনের পূর্বপ্রস্তুতি কিংবা সেবাদাতাদের সঙ্গে আলোচনা ছাড়াই হঠাৎ করে ঝুলন্ত তার অপসারণ শুরু করে ঢাকার দুই সিটি করপোরেশন। এতে বহু এলাকায় স্থবির হয়ে পড়ে ইন্টারনেট সেবা কার্যক্রম। সেবাদাতারা বাধার মুখে পড়ে। ডিশ সংযোগ চালু রাখতেও বিপর্যয়ের মুখে পড়ে।

আগাম জামিন আবেদন করেছেন নিক্সন চৌধুরী

এই অবস্থায় শুরু হয় সিটি করপোরেশন দুটির এমন উদ্যোগের সমালোচনা। এ অবস্থায় রোববার সকালে নগরভবনে ক্যাবল অপারেটর আর ইন্টারনেট সেবাদাতাদের সঙ্গে বৈঠকে বসেন ঢাকা দক্ষিণ সিটি মেয়র। এরপর তিনি ঘোষণা দিলেন, অবসান হয়েছে ভুল বোঝাবুঝির, নভেম্বরেই ঝুলন্ত তারমুক্ত হবে ঢাকা।

ডিএসসিসির মেয়র তাপস বলেন, কালকে থেকে ইন্টারনেট ও ক্যাবল অপারেটর প্রোভাইডাররা তাদের নিজ উদ্যেগে উপর থেকে অপসারণ ও মাটির নিচ থেকে নেয়ার কাজ শুরু করবে। আর এই কাজে বিনা খরচে সুযোগ করে দেবে সিটি করপোরেশন।

তবে সেবাদাতারা মনে করছেন, এলাকাভেদে বিভিন্ন জায়গায় লাগতে পারে বাড়তি সময়। তবে তার অপসারণ ও ভূগর্ভস্থ করার খরচ নগর কর্তৃপক্ষ বহন করার সিদ্ধান্তে খুশি তারা।

640.jpg

আইএসপিএবি সভাপতি আমিনুল হাকিম বলেন, আমরা কাজ শুরু করব, এমনও হতে পারে কম সময় বা বেশি সময়ও লাগতে পারে।

চলমান সংকট সমাধান না হলে কোয়াব ও আইএসপিএবির ধর্মঘটে যাওয়ার ঘোষণার পরই এলো ঝুলন্ত তার অপসারণে এই নতুন সিদ্ধান্ত।