Europe আন্তর্জাতিক

ফ্রান্সের প্রেসিডেন্টের বিরুদ্ধে বিশ্বজুড়ে মুসলমানদের বিক্ষোভ-নিন্দা

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর বিরুদ্ধে মধ্যপ্রাচ্য, এশিয়া এবং আফ্রিকাজুড়ে মুসলমানদের প্রতিবাদ-বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। মহানবী (সা.) এর ব্যাঙ্গচিত্র প্রকাশের জেরে ম্যাখোঁর নিন্দা জানিয়ে দেশগুলোতে বিক্ষোভ করেছে সাধারণ মুসলমানরা। মহানবীর (সা.) ব্যাঙ্গচিত্র প্রদর্শনকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে বহু দেশে মুসলিমদের রোষ বাড়তে থাকার মধ্যেই নিস শহরে গির্জায় হামলার ঘটনা ঘটল। এ হামলার পর ফ্রান্সজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট সন্ত্রাসের কাছে মাথা নত না করা এবং ফ্রান্সের স্বাধীনতার মূল্যবোধ বিসর্জন না দেওয়ার অঙ্গীকার করেছেন। ‘ব্যাঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না’ বলেও এর আগে স্পষ্ট বার্তা দিয়েছেন তিনি।

ফ্রান্সে যে বিশৃঙ্খলা ও সহিংসতা হচ্ছে, সে ঘটনার জন্য ম্যাখোঁকেই দায়ী করে বিক্ষোভকারীরা বলছেন, এর কারণ তিনি ইসলাম এবং মুসলিম বিরোধী মন্তব্য করছেন।

ফ্রান্সে মোতায়েন হচ্ছে বাড়তি সেনা,সর্বোচ্চ সতর্কতা

বিক্ষুব্ধ পরিস্থিতির মধ্যেই সর্বশেষ গতকাল শুক্রবার ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী সতর্কবার্তা দিয়ে বলেছেন, ফ্রান্সের মাটিতে আরও জঙ্গি হামলা হতে পারে।

গতকাল জুমার নামাজের পর ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ করেছে পাকিস্তান, বাংলাদেশ এবং ফিলিস্তিনের হাজার হাজার মানুষ। ভারত এবং আরববিশ্বের বিভিন্ন দেশেও বিক্ষোভ হয়েছে। কোথাও কোথাও বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষও হয়েছে।

ভারতের মুম্বাইয়ে ম্যাখোঁর ছবি ব্যস্ত রাস্তায় সেঁটে দেওয়া হয়। তার ওপর দিয়ে চলছে গাড়ির চাকা। ছবি মাড়িয়ে যাচ্ছেন পথচারীরা।

সূত্র : ভয়েস অব অ্যামেরিকা