Football খেলাধুলা

আশানুরূপ নেই পারফরম্যান্স, জয়ের স্বাদ ভুলে গেছে বার্সেলোনা

স্প্যানিশ লা লিগায় সময়টা একদম ভালো যাচ্ছে না বার্সেলোনার। অনেকদিন ধরেই পেনাল্টি ছাড়া অন্যভাবে গোলের দেখা পাননি দলপতি লিওনেল মেসি। তার পাশাপাশি আশানুরূপ পারফরম্যান্স করতে পারেনি দলের অন্যরাও। এমতাবস্থায় জয়ের স্বাদ অনেকটাই ভুলে যাওয়ার অবস্থা হয়েছে বার্সার। গত চার ম্যাচে যে একবারও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি কাতালান ক্লাবটি।

গতকাল (শনিবার) রাতে দুর্বল আলাভেসের মাঠে খেলতে নেমেছিল বার্সেলোনা। এই ম্যাচে ১-১ গোলে ড্র করেছে মেসির দল। এর আগে সেভিয়ার সঙ্গে ড্র করার পর গেতাফে ও রিয়াল মাদ্রিদের কাছে হেরেছে তারা।

প্রতিপক্ষের মাটিতে দ্বাদশ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও শট লক্ষ্যে রাখতে ব্যর্থ হন আনসু ফাতি। ২৩তম মিনিটে লিওনেল মেসির ফ্রি-কিক গোল লাইন থেকে ফিরিয়ে দেন আলাভেসের ডিফেন্ডার নাভারো গিমেনেস। তবে শুরুর এই আক্রমণের ধারা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি বার্সা।

ব্লু গ্রানা গোলরক্ষক নেতোর ভুলে প্রথম গোল হজম করে বার্সেলোনা। তাকে ব্যাক পাস দিয়েছিলেন সেন্টার-ব্যাক জেরার্ড পিকে। ওদিকে বলের দিকে ছুটে আসেন আলাভেসের রিয়োহা। এই ফরোয়ার্ডকে ছুটে আসতে দেখে তাড়াহুড়ো করতে গিয়ে বল হারান নেতো। এই সুযোগ কাজে লাগিয়ে স্বাগতিকদের এগিয়ে দেন রিয়োহা।

দ্বিতীয়ার্ধের শুরুতে একসঙ্গে ত্রিনকাও, পেদ্রি ও পিয়ানিচকে মাঠে নামান বার্সা কোচ রোনাল্ড কোম্যান। এর কিছু পরই মেসির দারুণ এক শট কর্নারের বিনিময়ে ঠেকান আলাভেস গোলরক্ষক।

ম্যাচের ৬২ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আলাভেসের মিডফিল্ডার হোতা। একজন কমে যাওয়ার ১ মিনিট পরেই দারুণ এক ফিনিশিংয়ে সমতা ফেরান আন্তোনিও গ্রিজম্যান। ৭১তম মিনিটে ফের লক্ষ্যভেদ করেছিলেন তিনি। কিন্তু ত্রিনকাও অফসাইডে থাকায় গোলের বাঁশি বাজাননি রেফারি।

এছাড়া ৮৫তম মিনিটে বল জালে পাঠান মেসি। কিন্তু এবার নিজেই অফসাইডের ফাঁদে পড়েন বার্সা অধিনায়ক। শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

এই নিয়ে ৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের দ্বাদশ স্থানে আছে বার্সেলোনা। ২ ম্যাচ বেশি খেলা আলাভেসেরও পয়েন্ট সমান। তবে শীর্ষে থাকা রিয়াল এখন চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার চেয়ে ৮ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে।