Bangladesh

কৃষক-কৃষানিদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত

মেহেদী হাসান নয়ন, ফকিরহাট প্রতিনিধি : বাগেরহাটে ফকিরহাটে ২০২০-২০২১ অর্থবছরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ের উন্নতমানের ধান,গম ও পাট বীজ উৎপাদন,সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১লা নভেম্বর) ফকিরহাটে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

এসময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক সঞ্জয় কুমার দাশ’র সভাপতিত্বে ও অতিরিক্ত উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,বিসিএস কৃষি ক্যাডার এসোসিয়েশন এর সভাপতি ও আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম ও পাট বীজ সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মোঃ মোয়াজ্জেম হোসেন।আরো উপস্থিত ছিলেন,জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক জাহাঙ্গীর হোসেন,জেলা বীজ প্রত্যায়ন কর্মকর্তা অমিতাভ মন্ডল,মনিটরিং অফিসার সামিউর রহমান,ফকিরহাট উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তন্ময় দত্ত, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা নয়ন সেন,উপ সহকারী কৃষি কর্মকর্তা নাজির আহম্মেদ,প্রদীপ মন্ডল,বিপ­ব দাশ,বিপুল পাল,তানিয়া রহমান,অভিজিৎ গাইন,সুমন বাকচী প্রমুখ।

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ 

মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোঃ মোয়াজ্জেম হোসেন বলেন,বাগেরহাটে বীজের এক বিশাল সম্ভাবনা রয়েছে।সকলের প্রচেষ্টা অব্যাহত থাকলে সফল হওয়া সম্ভব।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে আজ বাংলাদেশের কৃষি খাত এগিয়ে যাচ্ছে।

২০০৯ সাল থেকে খাদ্য উৎপাদনে আমাদের দেশে কোন প্রকার সমস্যাও হয়নি।আমরা হাইব্রিড বীজ চীন থেকে এনে থাকি।যদি চেষ্টা করা হয় তবে কারো উপর নির্ভরশীল আমাদের হওয়া লাগবেনা।আমরাই বীজ উৎপাদন ও সংরক্ষণ করতে পারবো।আমরা নিরাপদ খ্যাদে সয়ংসম্পন্ন। আর এই ধারা অব্যাহত রাখতে হলে নিজেদের ভালভাবে বীজ সংরক্ষণ করতে হবে। উল্লেখ্য এসময় মাঠ দিবস অনুষ্ঠানে ৭০ জন কৃষক-কৃষানি অংশগ্রহণ করেন।