Bangladesh Dhaka

গোপালগঞ্জে ঐতিহ্যবাহী নৌকাবাইচ উৎসব

 

জান্নাতুল আমরিন,গোপালগঞ্জ জেলা প্রতিনিধিঃ

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় উৎসবমুখর পরিবেশের মধ্যে দিয়ে শুরু হয়েছে দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ ৩দিন ব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা।

 

আজ সোমবার দুপুর ২ টা থেকে উপজেলার বাবুর খালে কালিগন্জ বাজার থেকে খেজুরবাড়ি পর্যন্ত ২ কিমি এলাকা জুড়ে এ নৌকাবাইচ ও মেলা হয়।প্রতিবছর ৩ দিন ব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ চললেও এবছর মহামারীর কারনে ২ দিন ব্যাপী অনুষ্ঠিত হবে।
প্রাচীন বাংলার ঐতিহ্যে লালিত দু’শ বছরের আকর্ষণীয় এ নৌকা বাইচে গোপালগঞ্জ, মাদারীপুর , পিরোজপুর ,নড়াইল , বরিশাল জেলার প্রত্যন্ত গ্রামের শতাধিক সরেঙ্গা,ছিপ,কোষা,চিলাকাটা,জয়নগর বাচারীর প্রায় ৫০-৬০ টি নৌকা অংশ নেয়।
বাড়তি আকর্ষণ ছিল নৌকায় নৌকায় মেলা। বিভিন্ন বয়সের মানুষ খালের দু’পাড়ে দাড়িয়ে নৌকা বাইচ প্রত্যক্ষ করে। সন্ধ্যা পর্যন্ত চলে নৌকা বাইচের একের পর এক ছোপ।
জলাভূমি বেষ্টিত কোটালীপাড়ার জীবন জীবিকার প্রধান অবলম্বন ছিল নৌকা। প্রায় দু’শত বছর আগে লক্ষ্মী পূঁজার সময় নৌকা নিয়ে এলাকার মানুষ জমিাদার শিবরাম চৌধুরীর বাড়িতে যেতেন। পূজা দেখে ফেরার সময় নৌকায় নৌকায় পাল্লা হতো। নৌকার মাধ্যমে চিত্তবিনোদনের চিন্তা থেকে নৌকা বাইচের প্রচলন শুরু হয়। সে থেকেই লক্ষ্মী পূঁজার পরের দিন থেকে এ অঞ্চলের নৌকা বাইচ হয়ে আসছে স্বতঃস্ফুর্তভাবে।এখানে কখনোই কাউকে বিশেষ দায়িত্ব নিয়ে বাইচের আয়োজন করতে হয়না।

গোপালগঞ্জসহ বিভিন্ন জেলার মানুষ নৌকাবাইচ উপভোগ করতে এখানে আসে। পরিনত হয় মিলন মেলায়। যে কারনে দর্শনার্থীদের জন্য নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। নৌকা বাইচ নির্বিঘ্নে শেষ করতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।