ধর্ম

প্রথম দিনই সৌদি আরবে পৌঁছেছেন ১০ হাজার ওমরাহ পালনকারী

১ নভেম্বর থেকে বহিঃবিশ্বের লোকদের জন্য ওমরাহ তারিখ আগে থেকেই নির্ধারিত ছিল। সে আলোকে তৃতীয় ধাপের প্রথম দিনই সৌদি আরবে পৌঁছেছেন ১০ হাজার ওমরাহ পালনকারী। ওমরাহ পালনকারীরা দেশটিতে ১০ দিন অবস্থান করতে পারবে তবে প্রথম ৩ দিন তাদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে। খবর আরব নিউজ।

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ সাত মাস ওমরাহ কার্যক্রম বন্ধ থাকার পর ১ নভেম্বর থেকে বহিঃবিশ্বের লোকদের জন্য ওমরাহ শুরু করেছে সৌদি। প্রথম দিন সৌদির মদিনা আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌছেছে ১০ হাজার ওমরাহপালনকারী। প্রথম দিন তারা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রওজা জেয়ারত সম্পন্ন করেছে। ওমরাহ পরিচালনাকারী ৫০০ গ্রুপের প্রত্যেকেই ২০জন করে ওমরাহপালনকারীর দায়িত্ব পালন করছেন।

হজ ও ওমরাহ মন্ত্রণালয়েল উপমন্ত্রী ড. আমর আল-মাদ্দাহ’র তথ্যানুযায়ী, বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীদের ওমরাহ পালনে প্রথমেই অনুমতি নিতে হবে। তারপর মিকাতে গিয়ে ইহরাম বাঁধার আগে ৩ দিন আইসোলেশনে অবস্থান করতে হবে। তারপরই দেশের বাইরে থেকে আগতরা ওমরাহ পালন করতে পারবে।

বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীরা সৌদি আরবের ১০ দিন অবস্থান করতে পারবে। এর মধ্যে ৩ দিন আইসোলেশনে থাকতে হবে। তবে ওমরাহ পালনে আগতের বয়স অবশ্যই ৫০-এর মধ্যে হতে হবে। যেখানে সৌদি অবস্থানকারী ও স্থানীয়দের জন্য বয়সীমা ছিল ৬০ বছর। বাইরের দেশ থেকে আগত ওমরাহ পালনকারীদের জন্য নির্ধারিত ৫০০ এজেন্সির প্রত্যেকেই প্রতিদিন ২০ জন যাত্রীর দায়িত্ব পালন করবে বলে জানান মন্ত্রী।

উপমন্ত্রী আরও বলেন, বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীদের নিজ নিজ দেশের স্বাস্থ্য সনদ দেখবে সৌদি আরবের রোগ প্রতিরোধ কেন্দ্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়। যেসব দেশে করোনা মহামারির ব্যাপক প্রাদুর্ভাব থাকবে সেসব দেশের ভিসা প্রাপ্তি সৌদির নীতিমালা অনুযায়ী নিয়ন্ত্রণ ও স্থগিত থাকবে।এদিকে পবিত্র নগরী মক্কায় ওমরাহ ও নামাজের জন্য ৩০ লাখ লোক ‘ইতামারনা’ অ্যাপ ডাউনলোড করেছে। আবেদন করেছে, ১৪ লাখ লোক। কিন্তু ওমরাহ ও নামাজের অনুমতি দেয়া হয়েছে ১০ লাখ।