America আন্তর্জাতিক

ইলেকটোরাল ভোটে ট্রাম্প এক লাফে ২১৩, বাইডেন ২২৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম বাঁচামরার লড়াই ক্ষেত্র হিসেবে পরিচিত ফ্লোরিডা অঙ্গরাজ্যে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন। এর পাশাপাশি টেক্সাসও জয় করেছেন মার্কিন এই প্রেসিডেন্ট।

তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ দুই রাজ্য জয়ের মাধ্যমে এক লাফে ট্রাম্পের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩। ব্যাটলগ্রাউন্ড রাজ্য ফ্লোরিডায় ২৯ এবং টেক্সাসে ৩৮টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। দুই রাজ্যের মোট ইলেকটোরাল কলেজ প্রতিনিধি ৬৭।

বাইডেনের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ আনলেন ট্রাম্প

টেক্সাস, ফ্লোরিডায় জয় পাওয়ায় দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে চাওয়া রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা এখন ২১৩।

যুক্তরাষ্ট্রে রাজ্যগুলোতে জয়ের মাধ্যমে কোনও প্রার্থী ইলেকটোরাল কলেজ প্রতিনিধি বেশি পেলে তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হন। মার্কিন সংসদের উচ্চকক্ষ সিনেটের ১০০ জন, প্রতিনিধি পরিষদের ৪৩৫ এবং সাংবিধানিক ক্ষমতাবলে ওয়াশিংটন ডিসির তিনজন প্রতিনিধিসহ দেশটিতে মোট ইলেকটোরাল কলেজ প্রতিনিধির সংখ্যা ৫৩৮।

অন্যদিকে, ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন শুরু থেকেই ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে থাকলেও সময় গড়ার সঙ্গে সঙ্গে তা থমকে যেতে শুরু করেছে। জো বাইডেন এখন পর্যন্ত ২২৪টি ইলেকটোরাল ভোট পেয়েছেন।

ফ্লোরিডা, টেক্সাসের পাশাপাশি ব্যাটলগ্রাউন্ড রাজ্য ওহাইও, মিনেসোটাতেও জয় পেয়েছেন ট্রাম্প। অন্যদিকে, মিনেসোটা এবং নিউ হ্যাম্পশায়ারে জয় পেয়েছেন বাইডেন। যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটন ডিসিতে জো বাইডেন এবং ইধাও প্রদেশে ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন।

এছাড়া ভারমন্ট, ডেলাওয়ার, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি, নিউইয়র্ক, কানেক্টিকাট, কলোরাডো, নিউ মেক্সিকো, নিউ হ্যাম্পশায়ার, ইলিনয়, ক্যালিফোর্নিয়া, ওরেগন, ওয়াশিংটন রাজ্যে জয় পেয়েছেন বাইডেন।

অন্যদিকে, দেশটির বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ইন্ডিয়ানা, কেন্টাকি, ওকলাহোমা, টেনেসি, ওয়েস্ট ভার্জিনিয়া, আরাকানসাস, সাউথ ডাকোটা, নর্থ ডাকোটা, আলাবামা, সাউথ ক্যারোলাইনা, লুইজিয়ানা, নেব্রাসা এবং নেব্রাসার থার্ড ডিসট্রিক্ট, উটাহ, মিজৌরি, কানসাস, ওয়াইওমিং এবং মিসিসিপিতে জয় পেয়েছেন।

ইলেকটোরাল কলেজ ভোটের পাশাপাশি ভোটেও এগিয়ে আছেন জো বাইডেন। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, জো বাইডেন এখন পর্যন্ত (এই প্রতিবেদন তৈরির সময় ১২টা ৩১ মিনিট) মোট ভোট পেয়েছেন ৬ কোটি ৪৬ লাখ ৪ হাজার ৯৭ এবং ডোনাল্ড ট্রাম্প ৬ কোটি ২৯ লাখ ১৩ হাজার ৫৮৯ টি।

যুক্তরাষ্ট্রে এবারের নির্বাচনে দেশটির মোট ২৪ কোটি ভোটারের মধ্যে ভোট দেয়ার জন্য নিবন্ধন করেছেন ১৯ কোটি। করোনাভাইরাস মহামারির কারণে এই ভোটারদের মধ্যে ১০ কোটির বেশি আগাম ভোট দিয়েছেন।