America আন্তর্জাতিক

দ্বিতীয় মেয়াদে কংগ্রেস সদস্য হলেন মুসলিম নারী ইলহান ওমর

রিপাবলিকান প্রার্থী সোমালিয় বংশোদ্ভূত ৪১ বছরের ইলহান ওমর দ্বিতীয় মেয়াদে সহজেই মার্কিন কংগ্রেস সদস্য নির্বাচিত হয়েছেন। মঙ্গলবারের নির্বাচনে এই মুসলিম নারী সহজেই প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থীকে পরাজিত করেছেন।

তার নির্বাচনী এলাকা মিনেসোটা জেলায় ৯৭ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। ডেমোক্র্যাটিক কংগ্রেস সদস্য ১ লাখ ৪৭ হাজার ভোটে রিপাবলিকান প্রার্থী লেসি জনসনকে পরাজিত করেছেন।

হিজাব-পরিহিত ইলহান ওমর ১৪ বছর বয়সে বয়সে পরিবারের সাথে যুক্তরাষ্ট্রের অভিবাসনের আগে কেনিয়ার একটি শরণার্থী শিবিরে চার বছর কাটিয়েছিলেন।

স্থানীয় একটি গির্জার স্পন্সরশীপে ১৯৯৫ সালে তার পরিবার যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে আসার সুযোগ পান। বিভিন্ন সূত্রের খবরে জানা গেছে, ১৪ বছর বয়সে যখন তিনি যুক্তরাষ্ট্রে, ইলহান ওমর সামান্যই ইংরেজি জানতেন এবং মাত্র তিন মাসের ভেতর ভাষা রপ্ত করে ফেলেন। তখন থেকেই তার দাদার অনুবাদক হিসাবে সাথে ডেমোক্র্যাটদের বিভিন্ন সভায় যেতে শুরু করেন।

তিনি সার্বজনীন স্বাস্থ্য ব্যবস্থার কট্টর সমর্থক। একইসাথে, ঘণ্টায় কমপক্ষে ১৫ ডলার মজুরীর পক্ষে প্রচারণা চালিয়েছেন।

এর আগে ২০১৬ সালে মিনেসোটা রাজ্য সংসদের সদস্য নির্বাচিত হন। সেই নির্বাচনে জেতার পর তিনি বলেছিলেন, “এ বিজয় শরণার্থী শিবিরে ৮-বছর বয়সী এক শিশুর বিজয়। এই বিজয় একজন তরুণীর যাকে জোর করে অল্প বয়সে বিয়ে দেওয়া হয়। এই বিজয় তাদের যাদের বলা হয় যে তাদের স্বপ্ন দেখার সীমা রয়েছে।”