America আন্তর্জাতিক

শেষ মুহূর্তে খেলা পালটাতে পারেন ট্রাম্প!

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চরম হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের মধ্যে। নির্বাচনে জেতার জন্য দরকার ২৭০টি ভোট। মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ৫৩৮। ট্রাম্প এবং বাইডেন দুজনেই এখনো ২৭০ থেকে বেশ অনেকটা পিছিয়ে। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ট্রাম্প এখনো পর্যন্ত পেয়েছেন ২১৩টি ভোট। বাইডেন জিতেছেন ২৩৮টি ভোট। এমনটাই জানিয়েছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস।

এর মধ্যে তীব্র লড়াই চলছে ব্যাটলগ্রাউন্ড পেনসিলভানিয়া, মিশিগান ও উইসকনসিনে। এ ছাড়াও আরো কয়েকটি রাজ্যের ফলাফল এখনো প্রকাশিত হয়েনি। এর মধ্যে রয়েছে নেভাডা, অ্যারিজোনা, আলাস্কা, উইসকনসিন, মিশিগান, পেনসালভেনিয়া, নর্থ ক্যারোলাইনা ও জর্জিয়া। এসব আঙ্গরাজ্যে এখনো ভোট গণনা চলছে।

যুক্তরাষ্ট্রের নির্বাচন ক্ষণে ক্ষণে রঙ বদলাচ্ছে

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানা যায়, নেভাডা অঙ্গরাজ্যে ইলেকটোরাল ভোট রয়েছে ছয়টি। অঙ্গরাজ্যটিতে ৮৬ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক সাত শতাংশ। আর জো বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক তিন শতাংশ। এই অঙ্গরাজ্যটিতে এগিয়ে রয়েছেন বাইডেন।

অ্যারিজোনা অঙ্গরাজ্যেও এগিয়ে রয়েছেন বাইডেন। মোট ভোটের ৮২ শতাংশ ভোট পড়েছে ওই অঙ্গরাজ্যটিতে। এর মধ্যে বাইডেন পেয়েছেন ৫১ দশমিক ৮ শতাংশ। আর ট্রাম্প পেয়েছেন ৪৬ দশমিক ৮ শতাংশ। এই অঙ্গরাজ্যটি ইলেকটোরাল ভোট রয়েছে ১১টি।

১০ ইলেকটোরাল ভোটের অঙ্গরাজ্যে উইসকনসিনে এগিয়ে রয়েছে বাইডেন। সেখানে মোট ভোটের ৮৯ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ। আর ট্রাম্প পেয়েছেন ৪৯ শতাংশ।

আলাস্কাতে এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। রাজ্যটিতে মোট ভোটের ৩৬ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে ট্রাম্প পেয়েছেন ৬১ দশমিক ৪ শতাংশ। আর বাইডেন পেয়েছেন ৩৪ দশমিক ৭ শতাংশ। এই রাজ্যে ইলেকটোরাল ভোট রয়েছে ৩টি।

১৬ ইলেকটোরালের ভোটের অঙ্গরাজ্য মিশিগানে অল্পসংখ্যক ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন ট্রাম্প। মোট ভোটের ৮৪ শতাংশ ভোট পড়েছে সেই অঙ্গরাজ্যে। এর মধ্যে ট্রাম্প পেয়েছেন ৪৯ দশমিক আট শতাংশ। আর বাইডেন পেয়েছেন ৪৮ দশমিক ৫ শতাংশ।

২০ ইলেকটোরাল ভোটের অঙ্গরাজ্য পেনসালভেনিয়া। সেখানে মোট ভোটের ৭৫ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে ৫৫ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। আর বাইডেন পেয়েছেন ৪৩ দশমিক ছয় শতাংশ।

১৫ ইলেকটোরাল ভোটের অঙ্গরাজ্য নর্থ ক্যারোলাইনাতেও পিছিয়ে আছেন বাইডেন। সেখানে মোট ভোটের ৯৫ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে বাইডেন পেয়েছে ৪৮ দশমিক ৭ শতাংশ। আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৫০ দশমিক ১ শতাংশ।

বাকি রয়েছে জর্জিয়ার ফল প্রকাশও। সেখানে মোট ভোটের ৯২ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে ৫০ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন ট্রাম্প। আর বাইডেন পেয়েছেন ৪৮ দশমিক ৩ শতাংশ। জর্জিয়ায় ইলেকটোরাল ভোট রয়েছে ১৬টি।