America আন্তর্জাতিক

আমেরিকার ইতিহাসে ভোটের রেকর্ডে ওবামাকে ছাড়িয়ে গেলেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রর প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক পপুলার ভোট পাওয়ার রেকর্ড গড়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সর্বাধিক পপুলার ভোট পেয়েছিলেন। কিন্তু এবার সেই রেকর্ড আর অক্ষুণ্ণ রইল না।

জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে এবার সবচেয়ে বেশি মানুষ ভোট দিয়েছেন। এর সঙ্গে নতুন ধরনের পোস্টাল ভোটও দেখা গেছে এ নির্বাচনে। বিপুল পরিমাণ ভোট পড়ার এ নির্বাচনে জো বাইডেন এই নতুন ইতিহাস গড়লেন। তবে মার্কিন নির্বাচনে পপুলার ভোট ফলাফল নির্ধারণ করে না।

নির্বাচনের নামে যুক্তরাষ্ট্রজুড়ে পাগলামি চলছে: রাশিয়ান গণমাধ্যম

জো বাইডেন এরই মধ্যে ৫০ শতাংশের বেশি পপুলার ভোট পেলেও কাঙ্ক্ষিত সংখ্যক ইলেক্টোরাল কলেজ এখনও স্পর্শ করতে পারেননি।  নির্বাচনে জনগণের সরাসরি ভোটকে পপুলার ভোট বলা হয়। এর ভিত্তিতেই নির্ধারিত হয় সংশ্লিষ্ট রাজ্যের ইলেক্টোরাল কলেজ যা ফলাফল নির্ধারণের মূল নিয়ামক। 

দেশটির নির্বাচনে এখনও ৫টি রাজ্যের ফলাফল গণনা বাকি রয়েছে। এর মধ্যে বাইডেন তার পপুলার ভোট আরো এগিয়ে নিয়ে যাবেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রবল লড়াইয়ের শেষে ফলাফল দেখতে মুখিয়ে রয়েছে সারা বিশ্ব। সূত্র: দ্য সান।