America আন্তর্জাতিক

ট্রাম্পকে ছুড়ে ফেলে দিয়েছে জনগণ

ভোটের মাধ্যমে ট্রাম্পকে ছুড়ে ফেলে দিয়েছে জনগণ । মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের পর ডোনাল্ট ট্রাম্পকে তুলোধুনো করেছেন হিলারি ক্লিনটন। ডোনাল্ট ট্রাম্পের পরাজয়কে জনগণের প্রত্যাখ্যান বলে অভিহিতি করেছেন হিলারি। তিনি বলেন, এই ভোটের মাধ্যমে ট্রাম্পকে ছুড়ে ফেলে দিয়েছে জনগণ ।

হিলারি বলেন, ট্রাম্পের অপশাসনের বিরুদ্ধে জনগণ কথা বলেছে। ভোটের মাধ্যমে তারা এর জবাব দিয়েছে।

যুক্তরাষ্ট্রের জন্য ভয়ংকর হবে আগামী ১১ সপ্তাহ

আমেরিকার জনগণ নতুন ইতিহাস সৃষ্টি করায় তাদের ধন্যবাদ দিয়ে টুইট করেন হিলারি। টুইট তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রত্যেক নাগরিককে ধন্যবাদ যারা এই ইতিহাস সৃষ্টি করেছেন।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এই ট্রাম্পের কাছেই হেরে যান হিলারি। পপুলার ভোট বেশি পেলেও ইলেক্টোরাল ভোটে হেরে গিয়েছিলেন হিলারি।

সব উত্তেজনার অবসান ঘটিয়ে শনিবার (৭ নভেম্বর) যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হন জো বাইডেন। কয়েক শতাব্দীর মধ্যে সবচেয়ে ভয়াবহ বৈশ্বিক মহামারি আর দেশজুড়ে দীর্ঘ সামাজিক সহিংসতার মতো ভিন্ন এক পরিস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে দেশটির এবারের নির্বাচন।

শক্তিশালী প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে রীতিমতো ইতিহাস সৃষ্টি করেছেন জো বাইডেন। যদিও নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে প্রায় ৫০ বছর ধরে কাজ করছেন জো বাইডেন। তারপরও প্রেসিডেন্ট হওয়ার উচ্চাকাঙ্ক্ষা তার দীর্ঘদিনের। তৃতীয়বারের চেষ্টায় সেই লক্ষ্যে সফল হয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জিতে গেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। হেরেছেন বর্তমান প্রেসিডেন্ট বহুল আলোচিত রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তবে হার মানতে এখনো নারাজ ট্রাম্প। যুক্তরাষ্ট্রের জন্য হবে ভয়ংকর হবে আগামী ১১ সপ্তাহ । তিনি কী করবেন আগামী সময়ে তা নিয়ে রয়েছে আতঙ্ক। বিশ্লেষকরা মনে করছেন যুক্তরাষ্ট্রের জন্য ভয়ংকর হবে আগামী ১১ সপ্তাহ।

জানুয়ারির ২০ তারিখ নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। তার আগ পর্যন্ত দায়িত্বে থাকবেন ডোনাল্ড ট্রাম্প। নিজের শাসনামলে ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসা, করোনা নিয়ে হেলাফেলা করাসহ নানা বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন। যা অমানবিক বলে বিশ্লেষকরা বিভিন্ন সময়ে উল্লেখ করেছেন।

আমেরিকার ইতিহাসে সব থেকে বয়স্ক প্রেসিডেন্ট বাইডেন

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের বুদ্ধিজীবী, রাজনৈতিক লেখক ও বিশ্লেষক ম্যালকম নেনসি বলেন, ট্রাম্প হেরে গেলে শেষ ৯০ দিনে তিনি যুক্তরাষ্ট্রকে সেভাবে তছনছ করতে থাকবেন যেভাবে এক বিদ্বেষপূর্ণ শিশু কোনো চীনা দোকানে গিয়ে হাতুড়ি দিয়ে নির্বিচারে জিনিস ভাঙতে থাকে।