জাতীয়

নারী নির্যাতন দমন আইনে মৃত্যুদণ্ডের বিধান যুক্ত করতে সংসদে বিল উত্থাপন

নারী নির্যাতন দমন আইনে মৃত্যুদণ্ডের বিধান যুক্ত করতে সংসদে বিল উত্থাপন । ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে জাতীয় সংসদে ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০’ উত্থাপন করেছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা। বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষে এক সপ্তাহের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দেওয়ার জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

রোববার (৮ নভেম্বর) সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। অধিবেশনে বিলটি উত্থাপনের আগে আইনমন্ত্রী আনিসুল হক ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ-২০২০’ সংসদে উত্থাপন করেন। ওই অধ্যাদেশের আলোকে সংসদে সংশোধনী বিলটি আনা হয়। চলতি অধিবেশনেই বিলটি পাসের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। 

২০০০ সালের ৮নং আইন (নারী ও শিশু নির্যাতন দমন) সংশোধনে জারি করা অধ্যাদেশের আলোকে সংসদে উত্থাপিত বিলে বলা হয়েছে, ‘যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে’ শব্দগুলোর পরিবর্তে ‘মৃত্যুদণ্ডে বা যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে’ শব্দগুলো প্রতিস্থাপিত হবে।

বিলের উদ্দেশ্য ও কারণসংবলিত বিবৃতিতে বলা হয়েছে, নারী ও শিশু ধর্ষণ একটি জঘন্য অপরাধ। নারী ও শিশু নির্যাতনমূলক অপরাধসমূহ কঠোরভাবে দমনের উদ্দেশ্যে নারী ও শিশু নির্যাতন দমন আইন- ২০০০ প্রণয়ন করা হয়। কিন্তু বিদামান আর্থসামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নের মধ্যে দেশে নারী ও শিশু ধর্ষণের মতো জঘন্য অপরাধ সংঘটন সামাজিক গতিশীলতায় নেতিবাচক প্রভাব ও সার্বিক সামাজিক উন্নয়নের ধারাকে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত করছে। তাই এমন অপরাধ দমনে অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। এমতাবস্থায় আইনে সর্বোচ্চ দণ্ডের বিধান যুক্ত করতে এই বিলটি আনা হয়েছে।

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ রাজনৈতিক দল আওয়ামী লীগ

বিজিবি’কে পেশাগত দক্ষতা অর্জন করতে হবে: প্রধানমন্ত্রী

বাইডেন ও কমলাকে শেখ হাসিনার অভিনন্দন

শিশুকালই প্রকৃত মানুষ গড়ার শ্রেষ্ঠ সময় : তথ্যমন্ত্রী

পরিবেশ উপমন্ত্রীসহ ৫ সাংসদ একসঙ্গে করোনায় আক্রান্ত

৭ নভেম্বর বাংলাদেশের ইতিহাসের একটি কালো দিন: তথ্যমন্ত্রী

সমবায় কার্যক্রমে নারীরা এগিয়ে এলে দুর্নীতি কমবে কাজ বেশি হবে

প্রধানমন্ত্রী করোনা মহামারিতে গণভবনে বন্দিজীবন কাটাচ্ছেন

শীতের আগমন:কমছে তাপমাত্রা, চলেই এল শীতকাল

Usa election এ ঈমান জোদেহ ফিলিস্তিনি নারীর জয়

জর্জিয়ায় নির্বাচনের আংশিক ভোট পুনঃগণনার ঘোষণা

বাইডেনের এগিয়ে থাকার খুশিতে গৌরনদীতে ভূরিভোজ

বিজয়ের খুব কাছে বাইডেন, জোরদার হলো নিরাপত্তা

বাইডেনের সম্ভাব্য জয় ভুয়া দাবি ট্রাম্পের