America আন্তর্জাতিক

বাইডেন ভালো মানুষ হবেন

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার অপেক্ষায় থাকা ডেমোক্র্যাট জো বাইডেন কে অভিনন্দন জানিয়েছেন রিপাবলিকানদের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। বাইডেন ভালো মানুষ হবেন । অভিনন্দন-বার্তায় বুশ বলেছেন, যদিও আমাদের মধ্যে রাজনৈতিক পার্থক্য আছে, তা সত্ত্বেও আমি মনে করি, জো বাইডেন ভালো মানুষ হবেন। তিনি দেশকে নেতৃত্ব দেয়া ও ঐক্যবদ্ধ করার সুযোগ জিতেছেন। ডেমোক্র্যাট হিসেবে লড়লেও তিনি সব যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবেন। আমি প্রেসিডেন্ট ট্রাম্প ও ওবামার জন্য যা চেয়েছিলাম, জো বাইডেনের জন্যও তা-ই চাইছি। আমি তার সাফল্য কামনা করি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের জয়ে এখন পর্যন্ত ‘চুপ’ পুতিন

বুশ জানান এরইমধ্যে তিনি বাইডেন এবং কমলা হ্যারিসের সঙ্গে কথা বলেছেন। দেশপ্রেমিক বার্তার জন্য তিনি বাইডেনকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন।

বুশ তার বিবৃতিতে ট্রাম্পকে কঠিন লড়াইয়ের জন্যও অভিনন্দন জানিয়েছেন। ট্রাম্প সম্পর্কে তিনি বলছেন, ৭ কোটির বেশি মার্কিন নাগরিকের ভোট পাওয়া একটি অসাধারণ রাজনৈতিক অর্জন, যা বাইডেনের পর ইতিহাসের সর্বোচ্চ ভোট।

বুশ ২০০০ সালে বাইডেনের চেয়ে স্বল্প ব্যবধানে তৎকালীন ডেমোক্র্যাট প্রার্থী আল গোরের বিরুদ্ধে নির্বাচনে জিতেছিলেন। ফ্লোরিডায় তাদের ভোটের ব্যবধান ছিল মাত্র ৫৩৭। পরে সুপ্রিম কোর্ট বুশের পক্ষে রায় দেন।

বুশ ট্রাম্পের দলের হলেও কয়েক মাস আগের বর্ণবাদ আন্দোলনের সময় বিপক্ষে অবস্থান নেন। ওই সময় আন্দোলনকারীদের প্রতি সমর্থন জানিয়ে তিনি বলেন, দেশের অবিচার এবং পাশবিকভাবে শ্বাসরোধে হত্যার ঘটনায় আমি আর লরা বুশ বিরক্ত।

সদ্য সমাপ্ত মার্কিন নির্বাচনে বিজয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন ।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, জো বাইডেন অর্থনীতি, জাতিগত বৈষম্য ও জলবায়ু পরিবর্তন ইস্যুকে গুরুত্ব দিচ্ছেন। এদিকে দ্য বাইডেন টিম জানিয়েছে, প্রত্যেক মইর্কন নাগরিক নিয়মিত ও বিনা মূল্যে পরীক্ষা নিশ্চিত করতে হবে। বিভিন্ন কমিউনিটিতে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সহায়ক নির্দেশিকা দেয়া হবে।

বাইডেন মাস্ক পরা বাধ্যতামূলক করতে নিয়ম জারি করতে চান। বাইডেন জানান, মাস্ক পরলে হাজারো প্রাণ বাঁচবে। বাইডেন ঘরের বাইরে জনসমাগমস্থলে গেলে প্রত্যেক মার্কিনকে মাস্ক পরতে আহ্বান জানানোর পরিকল্পনা করেছেন। তিনি চান অঙ্গরাজ্যের গভর্নররা এবং স্থানীয় কর্তৃপক্ষ এটি বাধ্যতামূলক করবে।

জনস হপকিন্স ইউনিভার্সিটিরি তথ্যানুসারে সোমবার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৯৯ লাখ ৬১ হাজার ৩২৪ জন। মারা গেছেন ২ লাখ ৩৭ হাজার ৫৬৬ জন। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমিত হয়েছে এক লাখ ২৫ হাজারের বেশি। তিন দিন ধরে সংক্রমণের এমন হার বজায় আছে।