Politics

গণতন্ত্র মুক্তি পেয়েছে,কিন্তু তাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে: কাদের

গণতন্ত্র মুক্তি পেয়েছে,কিন্তু তাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে।’নূর হোসেন নিজের বুকে-পিঠে লিখেছিলেন, স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক। আজ গণতন্ত্র মুক্তি পেয়েছে। কিন্তু তাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে না পারলে সত্যিকারের গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত করা যাবে না।’

আজ মঙ্গলবার (১০ নভেম্বর) শহীদ নূর হোসেন দিবসে রাজধানীর গুলিস্তানে নূর হোসেন চত্বরে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, নূর হোসেন সেদিন বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলমান গণতান্ত্রিক আন্দোলনে একজন সাহসী বীরের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন। নূর হোসেন নিজের বুকে পিঠে লিখেছিলেন, স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক। সেদিন নূর হোসেনের শরীর ছিল জীবন্ত রাজনৈতিক পোস্টার। শহীদ নূর হোসেন বাঙালির মনে সংগ্রামের অগ্নিশিখা জ্বালিয়ে দিয়েছিল।

ওবায়দুল কাদের আরো বলেন, আজ গণতন্ত্র মুক্তি পেয়েছে। কিন্তু গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে না পারলে, ৩০ লাখ শহীদের আকাঙ্ক্ষার অসাম্প্রদায়িক, প্রগতিশীল, উদার গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠিত করতে না পারলে, সত্যিকারের গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত করা যাবে না।

বিএনপির উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের পৃষ্ঠপোষকতা, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ভাবাআদর্শকে ধারণ করে যে রাজনৈতিক দলের জন্ম তাদের মুখে গণতন্ত্রের কথা শোভা পায় না। তাদের কাছে গণতন্ত্র ছিল, হা এবং না ভোটের গণতন্ত্র। যে ভোটে না বাক্স ছিলই না। সেদিন কোনো কোনো কেন্দ্রে ১১০ শতাংশ ভোট পড়েছিল। তাদের গণতন্ত্র কারফিউ গণতন্ত্র। গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার পথে বিএনপি প্রধান অন্তরায়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘বিএনপিকে আহ্বান জানাই, গণতন্ত্রের পথে ফিরে আসুন। রাজনীতির ইতিবাচক ধারায় ফিরে আসুন। গণতন্ত্রকে নস্যাৎ করার চক্রান্ত থেকে বেরিয়ে আসুন। ষড়যন্ত্র আর পেছনের দরজা দিয়ে আপনারা ক্ষমতা দখলের অপরাজনীতি পরিহার করুন।’

আরো পড়ুন

বিএনপির সংস্কৃতি ষড়যন্ত্র আর মিথ্যাচার: ওবায়দুল কাদের

স্থানীয় সরকার নির্বাচনে কাল ফরম বিক্রি শুরু বিএনপির

জো বাইডেন মানবিক বিশ্ব প্রতিষ্ঠায় অবদান রাখবেন: কাদের

রাজপথ আর আন্দোলন বিএনপির এখন অজানা: কাদের

নূর-রাশেদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ,সংগঠনে পদত্যাগের হিড়িক

রক্তের উপর দাড়িয়ে রাজনীতির খেসারত জিয়া পরিবারকে আজও দিতে হচ্ছে

গণতন্ত্র ধ্বংস করে জোর করে ক্ষমতায় আছে সরকার: ফখরুল

কেমন আছেন সাবেক সংসদ সদস্য হানিফ

ফখরুল সত্য বলতে চান, অদৃশ্য কারণে পারেন না : সেতুমন্ত্রী