আইন-আদালত

মেজর সিনহা হত্যা: পরবর্তী শুনানি ১৩ ডিসেম্বর

কক্সবাজারে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যায় তার বোনের করা মামলার বিচারকাজ বেআইনি ও অবৈধ দাবি করে প্রধান আসামি পরিদর্শক লিয়াকত আলীর রিভিশনের পরবর্তী শুনানি ১৩ ডিসেম্বর নির্ধারণ করেছেন আদালত। মেজর সিনহা হত্যা: পরবর্তী শুনানি ১৩ ডিসেম্বর ।

মঙ্গলবার (১০ নভেম্বর) কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাঈল দুপুরে এ আদেশ দেন।

আরো পড়ুন: অর্থপাচার মামলা: জিকে শামীমসহ ৮ জনের বিচার শুরু

রিভিশন মামলার বিবাদীপক্ষের আইনজীবী মোহাম্মদ মোস্তফা এ তথ্য জানান।

গত ৪ অক্টোবর সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যার ঘটনায় তার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌসের করা হত্যা মামলাটি অবৈধ দাবি করে রিভিশন আবেদন করা হয়।

তবে মঙ্গলবার দিন ধার্য থাকলেও আবেদনকারী পক্ষের আইনজীবীর অসুস্থতাজনিত কারণে শুনানি অনুষ্ঠিত হয়নি।

আরো পড়ুন: সগিরা হত্যা: ভাশুরসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন ২৬ নভেম্বর

গত ৩১ জুলাই রাতে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় তার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ নয়জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। ওই মামলায় প্রধান আসামি করা হয় বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক পরিদর্শক লিয়াকত আলীকে।

এ মামলার বিরুদ্ধে গত ৪ অক্টোবর সিনহা হত্যা মামলার প্রধান আসামি লিয়াকত আলীর আইনজীবী মাসুদ সালাহ উদ্দিন মামলাটি বেআইনি ও অবৈধ দাবি করে বাতিলের জন্য রিভিশন আবেদন করেন। এ নিয়ে আদালত আবেদনটির পূর্ণাঙ্গ শুনানির জন্য গত ২০ অক্টোবর দিন ধার্য করেন।

আরো পড়ুন: অস্ত্র ও মাদক মামলায় এসআই জলিলের বিচার শুরু

কিন্তু ওই নির্ধারিত দিনে সিনহা হত্যা মামলার বাদী শারমিন শাহরিয়া ফেরদৌস অসুস্থতাজনিত কারণে উপস্থিত থাকতে না পারায় আদালত পরবর্তীতে শুনানির দিন ১০ নভেম্বর ধার্য করেন।

রিভিশন মামলায় বিবাদীপক্ষের আইনজীবী মোহাম্মদ মোস্তফা বলেন, সিনহা হত্যা মামলার প্রধান আসামি লিয়াকত আলীর আইনজীবীর দায়ের রিভিশন আবেদনের শুনানির জন্য দিন নির্ধারিত ছিল। আদালতে আবেদনটির বিবাদীপক্ষ ও রাষ্ট্রপক্ষের আইনজীবীরা উপস্থিত ছিলেন। এতে বাদীপক্ষ তথা প্রার্থী সময় চেয়েছেন। বাদীপক্ষের যিনি মামলা পরিচালনা করেন উনি (আইনজীবী মাসুদ সালাহ উদ্দিন) আসেননি। তিনি হার্ট অ্যাটাক করেছেন। যে কারণে তিনি উপস্থিত থাকতে পারেননি।

মোস্তফা বলেন, যেহেতু রিভিশন আবেদনটির বাদীপক্ষের আইনজীবী উপস্থিত থাকতে পারেননি এবং সময় চেয়েছেন; তাই আদালত বিষয়টি আমলে নিয়ে ১৩ ডিসেম্বর পূর্ণাঙ্গ শুনানির জন্য দির ধার্য করেছেন।

আরো পড়ুন: ছাত্রলীগ নেতা লিমনকে জেলগেটে জিজ্ঞাসাবাদের আদেশ