আইপিএল
Cricket খেলাধুলা

আইপিএলে আসছে নতুন দল

করোনা মহামারির মাঝেই অনুষ্ঠিত হয়ে গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ( আইপিএল ) ত্রয়োদশ আসর। এখনো এই টুর্নামেন্টের রেশ কাটেনি। তবে এর মাঝেই শুরু হয়েছে পরবর্তী আসরের প্রস্তুতি। আইপিএলের আগামী আসরে আর একটি দল যোগ করার কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আইপিএলে আসছে নতুন দল ।

রেকর্ড তৈরি করে আইপিএলে পঞ্চম শিরোপা ঘরে তুলেছে মুম্বাই ইন্ডিয়ান্স। করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে আগামী বছরের এপ্রিল-মে মাসে ভারতের মাটিতেই অনুষ্ঠিত হবে আইপিএলের চতুর্দশ আসর।

সেলফি তুলতে চাওয়ায় ফোন ছুড়ে মারলেন সাকিব

এরই মধ্যে শুরু হয়েছে টুর্নামেন্টের ফরম্যাট নিয়ে আলোচনা। গুঞ্জন উঠেছে, আট দলের জায়গায় ২০২১ আইপিএল ৯ দলের হতে পারে। এক্ষেত্রে নতুন ফ্র্যাঞ্চাইজি দলটি হতে পারে গুজরাট থেকে। সেই ফ্র্যাঞ্চাইজির হোমগ্রাউন্ড হবে মোতেরা স্টেডিয়াম।

ফিটনেস টেস্টে সবাইকে ছাড়িয়ে সেরা সাকিব

এর আগে ২০১৬ ও ২০১৭ মৌসুমে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস নির্বাসিত থাকার সময় গুজরাট লায়ন্স ও রাইজিং পুনে সুপার জায়ান্ট নামে দুটি দল আইপিএলে খেলেছিল। মূলত তখন থেকেই গুজরাট থেকে একটি দল টুর্নামেন্টে নেয়ার পরিকল্পনা চলছে।

কোহলির জায়গায় রোহিতকে অধিনায়ক চান গম্ভীর

বিরাট কোহলির জায়গায় সাদা বলের ক্রিকেটে ভারতের অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকে দেখতে চান দেশটির সাবেক ওপেনার গৌতম গম্ভীর। তার মতে, কোহলি ভালো অধিনায়ক। রোহিতও ভালো অধিনায়ক। পাঁচবার আইপিএল জিতে তা প্রমাণ করেছে সে। যেহেতু অধিনায়ক হিসেবে রোহিতের সাফল্য রয়েছে তাই দলের জন্যই সাদা বলের ক্রিকেটে ভারতের অধিনায়কত্ব রোহিতের হাতে তুলে দেয়া উচিত।
আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ছিলেন গম্ভীর। তার নেতৃত্বে দু’বার আইপিএল জিতেছে কলকাতা। আর গতরাতে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে রেকর্ড পঞ্চমবারের মত আইপিএলের শিরোপা জিতেছে মুম্বাই। পাঁচবারই অধিনায়ক ছিলেন রোহিত। তাই রোহিতকে জাতীয় দলের রঙ্গীন পোশাকে অধিনায়ক হিসেবে চান গম্ভীর।

গম্ভীর বলেন,রোহিত যদি ভারতের অধিনায়ক না হয় তবে সেটা ভারতের ক্ষতি। আমি অবশ্যই মনে করি, একজন অধিনায়ক ততটাই ভাল, যতটা তার দল। তবে একজন অধিনায়কের মান নির্ণয় করা যায়। এই ক্ষেত্রে মাপকাঠিটা সবার ক্ষেত্রে সমান হওয়া উচিত। রোহিত পাঁচবার চ্যাম্পিয়ন করেছে নিজের দলকে। রোহিত যা করেছে, আর বেশি কিছু করার নেই। অধিনায়কত্ব করতে পারলেই কেবল সে দলকে শিরোপা জয়ে সাহায্য করতে পারে।

তিনি আরো বলেন, কোহলি এবং রোহিতের মধ্যে অধিনায়কত্ব ভাগ করে দেয়া উচিত। কেউ খারাপ অধিনায়ক নয়। সাদা বলে রোহিত প্রমাণ করেছে, কোহলির চেয়েও ভাল অধিনায়ক সে। আমি বলছি না কোহলি খারাপ। কিন্তু একই মাপকাঠিতে মাপতে গেলে কোহলির চেয়ে সাদা বলের নেতৃত্বে রোহিত অনেক এগিয়ে। আলাদা ফরম্যাটে, আলাদা অধিনায়কের কথা ভাবতেই পারে ভারত। এতে কোহলি ও রোহিতের জন্যই ভালো হবে।

রোহিতকে অধিনায়ক করার পেছনে যুক্তি হিসেবে সাবেক নেতা মহেন্দ্র সিং ধোনির উদাহরন টেনে আনেন গম্ভীর। তিনি বলেন,আমরা সবসময় বলি যে, ধোনি ভারতের সফলতম অধিনায়ক, কেন? কারণ দু’টি বিশ্বকাপ ও তিনটি আইপিএল জিতেছেন ধোনি। রোহিত পাঁচটি আইপিএল ট্রফি জিতেছেন, টুর্নামেন্টের ইতিহাসে সফলতম অধিনায়ক সে। সামনে যদি সে ভারতের সাদা বলের অধিনায়ক না হয় বা শুধুমাত্র টি-টোয়েন্টি অধিনায়কও না হয়, তবে তা হবে খুবই হতাশার।