জাতীয়

বঙ্গবন্ধুকে গ্রেপ্তার ও পাকিস্তানি শাসকদের গণহত্যার নিন্দা বিএনপি এমপির

বঙ্গবন্ধুকে গ্রেপ্তার ও পাকিস্তানি শাসকদের গণহত্যার নিন্দা বিএনপি এমপির।বঙ্গবন্ধুকে গ্রেপ্তার ও বাংলাদেশে পাকিস্তানি শাসকদের নির্বিচারে গণহত্যার নিন্দা জানিয়েছেন বিএনপি দলীয় সংসদ সদস্য মো. হারুনুর রশীদ। জাতীয় সংসদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় ও বর্ণাঢ্য জীবনের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

আজ বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই আলোচনায় অংশ তিনি বলেন, আমার জন্ম ষাটের দশকে। আমি মুক্তিযুদ্ধের সময় প্রাইমারি স্কুলের ছাত্র।  ১৯৭৫ সালের ১৫ আগস্ট যখন বঙ্গবন্ধু শেখ মুজিব হত্যাকাণ্ডের শিকার হন, তখন আমি ক্লাস এইটে পড়ি। আমি তখন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের ছাত্র। এখানে সিনিয়র নেতৃবৃন্দ ধারাবাহিকভাবে বঙ্গবন্ধুর জীবনী স্মৃতিচারণ করছেন, নিঃসন্দেহে মনে করি এটা প্রয়োজন ছিল।

মানুষের অধিকার আদায়ে শেখ মুজিবের সংগ্রাম অস্বীকার করার উপায় নেই উল্লেখ করে তিনি বলেন, আমার জন্য বক্তব্য দেওয়া সত্যি খুবই কঠিন। বলতে দ্বিধা নাই জাতীয় নেতৃবৃন্দদের মান ও মর্যাদা অবশ্যই দিতে হবে। আমাদের চলার জীবনে অনেক ত্রুটি থাকবে এটিই স্বাভাবিক। একটি দেশ পরিচালনার ক্ষেত্রে ভুলত্রুটি থাকবে এটিই স্বাভাবিক।

তিনি বলেন, স্বাধীনতার ঘোষক কে, কে ঘোষক নয় এটি নিয়ে যদি বিতর্ক করা হয় তার মধ্যে দিয়ে কি শেখ মুজিবকে বড় ছোট করা যাবে? আমরা যদি এই জায়গা থেকে বির্তক দূর করে দিতে পারি, আমি মনে করি এখানে এই ধরনের বির্তক আনা উচিতই না। এর মধ্যে দিয়ে কি স্বাধীনতা অর্জন হয়েছে? শেখ মুজিবের যে দীর্ঘ ২০ বছর কষ্টার্জিত সংগ্রাম, লড়াই, এদেশের মানুষের অধিকারের জন্য সেটা অস্বীকার করার পথ নাই। সেটাকে কেউ অস্বীকার করে না, করা যায় না।

রাষ্ট্রপতির ভাষণের কথা তুলে ধরে বলেন, রাজনৈতিক মতাদর্শের যত অমিলই থাকুক না কেন, বঙ্গবন্ধু কোনো বিরোধী দলের নেতাকে কটাক্ষ করে কিছু বলতেন না। বরং তাদের যথাযথ সন্মান দিয়ে কথা বলতেন, রাজনৈতিক শিষ্ঠাচার তাঁর জীবনের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য ছিল। বঙ্গবন্ধু বিরোধী দলের নেতাদের কটাক্ষ করতেন না, সমালোচনা করতেন না, উপহাসও করতেন না বরং অন্যান্যদের স্নেহ করতেন শ্রদ্ধা করতেন সন্মান করতেন, ওনার বিভিন্ন লেখনি থেকে পাই। কিন্তু আজকের রাজনীতিতে সব থেকে দুর্বৃত্তায়ন প্রতারণা, দুর্নীতি জনগণের অর্থ লুটপাট করাকে রাজনীতি বলা যায় না। রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে গভীর জ্ঞান থাকতে হবে। জনগণের প্রতি দায়িত্ববোধের চরম আকাঙ্খা থাকতে হবে।

আরো পড়ুন

এএসপি আনিসুল হত্যা : মাইন্ড এইড হাসপাতালের পরিচালক গ্রেপ্তার

অনেকে মুখে বললেও বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেন না

পৃথিবীতে বঙ্গবন্ধুর মতো নেতা আসবেন না : তোফায়েল

আবদুল মান্নান বীর বিক্রমের কবর স্থানান্তরের অনুমোদন

পৃথিবীতে বঙ্গবন্ধুর মতো নেতা আসবেন না : তোফায়েল

আবদুল মান্নান বীর বিক্রমের কবর স্থানান্তরের অনুমোদন

স্মার্টফোন কিনতে ৪১,৫০১ শিক্ষার্থীকে সুদবিহীন ঋণ দিচ্ছে ইউজিসি