America আন্তর্জাতিক

রিপাবলিকান নেতারা গণতন্ত্রকে ছোট করছে: ওবামা

রিপাবলিকান নেতারা গণতন্ত্রকে ছোট করছে।প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভিত্তিহীন অভিযোগে সমর্থন দিয়ে রিপাবলিকান দলের সিনিয়র নেতারা মার্কিন গণতন্ত্রকে খাটো করছে বলে মন্তব্য করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ওবামা বলেন, এই নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন পরিষ্কারভাবে জিতে গেছেন। যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামার স্মৃতিকথা প্রকাশ উপলক্ষে আগামী রবিবার ওই সাক্ষাৎকারটি সম্প্রচারিত হবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

দ্য সমাপ্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল এখনও মেনে নেননি দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে জালিয়াতির অভিযোগে ইতোমধ্যে বেশ কিছু মামলা শুরু করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও তার টিম এখনও কোনও প্রমাণ হাজির করতে পারেনি। অল্প কয়েক জন রিপাবলিকান নেতা বাইডেনকে জয়ী বলে মেনে নিলেও বেশিরভাগই ট্রাম্পকে সমর্থন করছেন।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, নির্বাচনে জালিয়াতির যেসব অভিযোগ আনা হচ্ছে সেগুলো এই কারণে যে ট্রাম্প হারতে পছন্দ করছেন না। ট্রাম্পের আগের আমলের এই প্রেসিডেন্ট বলেন, আমি আরও সমস্যা বোধ করছি এই কারণে যে অন্য রিপাবলিকান কর্মকর্তা, যারা আরও ভালোভাবে জেনে বুঝেও ট্রাম্পের সঙ্গে গলা মেলাচ্ছেন। তিনি বলেন, এতে কেবল আসন্ন প্রেসিডেন্ট জো বাইডেনকেই অবজ্ঞা করা হচ্ছে না বরং গণতন্ত্রকেও অবহেলা করা হচ্ছে আর এটা বিপদজনক পথ।

নিজের স্মৃতিকথা প্রকাশ উপলক্ষে ওই সাক্ষাৎকার দেন এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের একমাত্র কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা। দুই খণ্ডে প্রকাশ হতে যাওয়া প্রথম খণ্ডটি আগামী ১৭ নভেম্বর প্রকাশের কথা রয়েছে। এ প্রমিজড ল্যান্ড নামের এই স্মৃতিকথাটিতে থাকছে মার্কিন সিনেট থেকে শুরু করে তার প্রথম মেয়াদে হোয়াইট হাউজে থাকার সময়কাল।

আরো পড়ুন

লিবিয়া উপকূলে নৌকাডুবি, ৭৪ শরণার্থীর মৃত্যু

‘উলফা’ নেতার ঘনিষ্ট সহযোগী রাজখোয়ার আত্মসমর্পণ

সৌদি আরবে বোমা হামলা,বেশ কয়েকজন আহত

চীনের অজানা ভাইরাসে আক্রান্ত, ক্ষতি হচ্ছে মানুষের ‘স্পর্শকাতর অঙ্গ’

ট্রাম্পের পরাজয় স্বীকার না করাটা বিব্রতকর: বাইডেন

ছয় দিন পর জনসমক্ষে এলেন ট্রাম্প, ছিলেন বিষণ্ণ

বিশ্বে একদিনেই করোনা আক্রান্ত ৫ লাখ ৪২ হাজার

আরো পড়ুন

বিএনপির অংশগ্রহণ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য: হাছান মাহমুদ

খুকির ইচ্ছাপূরণ করল ছাত্রলীগ

বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ

বাসে আগুন দেওয়ার ঘটনা পূর্বপরিকল্পিত ও উদ্দেশ্যমূলক : ফখরুল

ঢাকা-১৮ উপনির্বাচনে আ.লীগ মনোনীত প্রার্থী জয়ী

টিআইবি’র করোনা প্রতিবেদন রাজনৈতিক: সেতুমন্ত্রী