বিনোদন

সৌমিত্র চট্টোপাধ্যায় কে টুইট বার্তায় শ্রদ্ধা জানিয়েছেন অমিতাভ বচ্চন

আরব সাগরের হাওয়া কোনওদিনই তাঁর গায়ে লাগেনি। মায়ানগরী থেকে বহুবার ডাক এসেছে তবে তিলোত্তমার টান তাঁকে এক অদ্ভূত মায়ার বাঁধনে আষ্টেপৃষ্টে জড়িয়ে রেখেছিল। সৌমিত্র চট্টোপাধ্যায় ভীষণরকমভাবে বাংলার, তিনি পুরোদস্তুর বাঙালি। তবে বাংলা চলচ্চিত্র তাঁর হাত ধরে বিশ্বের দরবাবে পৌঁছে গিয়েছে। অপুর সংসার তো বিশ্ব চলচ্চিত্রে সম্পদ।সৌমিত্র প্রয়াণে মনভার বাংলার। ভারাক্রান্ত তিলোত্তমার আকাশ-বাতাস।

উপমহাদেশের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় রোববার (১৫ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। কিংবদন্তী এই অভিনেতার মৃত্যতে শোকাহত পুরো ভারত। সিনেমাপাড়া থেকে শুরু করে সেই শোকের বাতাস বইছে ভারতের রাষ্ট্রীয় ভবনেও।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইট বার্তায় লিখেছেন, ‘শ্রী সৌমিত্র চট্টোপাধ্যায় মৃত্যু চলচ্চিত্র, পশ্চিমবঙ্গ এবং ভারতের সাংস্কৃতিক জীবনজগতের জন্য এক বিশাল ক্ষতি। তার মৃত্যুতে স্তব্ধ আমরা সকলেই। তার পরিবার এবং অনুরাগীদের প্রতি সমবেদনা। ওম শান্তি।’

বলিউডের কিংবদন্তী অভিনেতা অমিতাভ বচ্চনও প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়  স্মরণ করে এক টুইট বার্তায় শ্রদ্ধা জানিয়েছেন। তিনি লেখেন, ‘সৌমিত্র চ্যাটার্জি একজন কিংবদন্তি। ফিল্ম ইন্ডাস্ট্রির অন্যতম শক্তিশালী স্তম্ভ। তার চলে যাওয়ায় শোকাহত আমরা সকলেই। শেষবার তার সাথে দেখা হয়েছিল কলকাতার আইএফএফআইতে।’

অভিনেত্রী রিচা চদা লিখেন, ‘সৌমিত্র চ্যাটার্জি! আপনি চিরকাল আপনার কাজের মাধ্যমে বেঁচে থাকবেন। সিনেমাগুলোর জন্য আপনাকে ধন্যবাদ। জানি না এই যুগে এই শূন্যস্থান কখনও পূরণ হবে কিনা।’

      অভিনেতা সৌমিত্রের মৃত্যুতে শেখ হাসিনার শোক

চলচ্চিত্র নির্মাতা মধুর ভান্ডারকর লেখেন, সৌমিত্র চ্যাটার্জি মারা যাওয়ার কথা শুনে দুঃখ পেয়েছি। ট্র্যাফিক সিগন্যাল চলচ্চিত্রের জন্য ৪৪তম জাতীয় পুরস্কার অনুষ্ঠানে তার সঙ্গে আমার কথা হয়। তিনি অসাধারণ একজন মানুষ। তার পরিবার ও ভক্তদের প্রতি আমার সমবেদনা। ওম শান্তি।’

২০১৮ সালে ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের উদ্বোধনী অনুষ্ঠানে শেষবার দেখা হয়েছিল এই দুই কিংবদন্তীর। সেই অনুষ্ঠানের একটি ছবি যোগ করেই এই বার্তা পোস্ট করলেন অমিতাভ। গত বছর শারীরিক অসুস্থতার জন্য ছবি উত্সবে শামিল হতে পারেননি অমিতাভ। তাই বার্ষিক সৌজন্য বিনিময়ের সুযোগ হাতছাড়া হয়ে যায়।

জুলাই মাসে করোনা আক্রান্ত হয়েছিলেন খোদ অমিতাভ।  করোনা আক্রান্ত হওয়ার খবর পেয়ে লীলাবতি হাসপাতালের চিকিত্সকদের মারফত বর্ষীয়ান অভিনেতার শারীরিক পরিস্থিতির খোঁজখবরও নিয়েছিলেন বিগ বি।

গত ৫ অক্টোবর করোনা আক্রান্ত হন সৌমিত্র পরদিন তাঁকে ভর্তি করা হয় বেলেভিউ হাসপাতালে। চল্লিশ দিনের লড়াইয়ে ইতি টেনে রবিবার, দুপুর ১২.১৫ মিনিটে প্রয়াত হলেন ৮৫ বছর বয়সী এই অভিনেতা।

অমিতাভারে পাশাপাশি সৌমিত্র মৃত্যুতে শোক প্রকাশ করেছেন অনিল কাপুর,পরেশ রাওয়াল, ওনির, রিচা চড্ডা, শাবানা আজমি- সহ বলিউডের বহু ব্যক্তিত্ব।