Bangladesh Dhaka

রাজধানীর হোটেল লেকশোরে অভিযান: বিপুল পরিমাণ অবৈধ মদ জব্দ

ভ্যাট পরিশোধ না করার অভিযোগে রাজধানীর গুলশানের হোটেল লেকশোরে অভিযান চালিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দার একটি বিশেষ টিম। অভিযানে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির তথ্য উদ্ঘাটন ও বিপুল পরিমাণ অবৈধ মদ জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (১৭ নভেম্বর) দুপুরে হোটেল লেকশোরে অভিযানে ৩৪৯ বোতল বিদেশি মদ পাওয়া যায়, যেগুলোর কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি হোটেল কর্তৃপক্ষ। র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‍্যাব) সহযোগিতায় অভিযান পরিচালনা করেন ভ্যাট গোয়েন্দার উপ-পরিচালক নাজমুন নাহার কায়সার।

রায়হান হত্যা: এসআই আকবরের স্বীকারোক্তি দিতে অস্বীকৃতি

তিনি বলেন, গুলশানের হোটেল লেকশোরে অভিযান চালিয়ে প্রাথমিকভাবে হোটেল কর্তৃক দাখিল করা (২০১৯ সালে) মাসিক ভ্যাট রিটার্নের সঙ্গে ব্যাপক গরমিল পাওয়া গেছে। হোটেল কর্তৃপক্ষ প্রকৃত তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দিয়েছে।

তনু হত্যা মামলার তদন্তের দায়িত্বে পিবিআই

নাজমুন নাহার আরও বলেন, উদ্ধার করা তথ্য মতে, ক্রেতার কাছ থেকে ভ্যাট সংগ্রহ করেছে লেকশোর হোটেল। কিন্তু হোটেল কর্তৃপক্ষ তা সরকারের কোষাগারে জমা দেয়নি।

অন্যদিকে, লেকশোর চলতি মাসের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ভ্যাট রিটার্ন জমা দেয়া থেকে বিরত আছে। তারা গত ১০ মাসে কোনো ভ্যাট পরিশোধ করেনি। আইন অনুসারে প্রতি মাসের রিটার্ন পরের মাসের ১৫ তারিখের মধ্যে জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে।

এ বিষয়ে আরও তদন্ত করা হবে এবং ভ্যাট আইন ও অন্যান্য আইন অনুসারে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান নাজমুন নাহার কায়সার।

৮ম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময় বাড়ল

চলতি বছরে ৮ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রশনের জন্য ১৮ নভেম্বর থেকে ২২ নভেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর ভূঞা স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বোর্ডের আওতাধীন নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অনুমোদিত এবং স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২০২০ সালে ৮ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। বিভিন্ন কারণে এখনও কিছু সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারেনি। এ অবস্থায় রেজিস্ট্রেশনের সময় বাড়ানো হয়েছে।

আগামী ১৮ থেকে ২২ নভেম্বর পর্যন্ত অনলাইনে (বিলম্ব ফি ব্যতীত নির্ধারিত খাতে সোনালী সেবার মাধ্যমে টাকা জমা দিতে হবে) শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বা সংশোধন করা যাবে।

এতে আরও বলা হয়েছে, এ সময়ের পর নতুন করে কেউ বাদ পড়লে বা বাদ পড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বা কোনো ধরনের সংশোধন গ্রহণ করা হবে না। এছাড়া এ সময়ের মধ্যে কার্যক্রম সম্পন্ন করা না হলে এর দায়-দায়িত্ব প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।