Home আন্তর্জাতিক Asia করোনার রিপোর্ট করে ৫ বছরের কারাদণ্ডের মুখে চীনা সাংবাদিক

করোনার রিপোর্ট করে ৫ বছরের কারাদণ্ডের মুখে চীনা সাংবাদিক

করোনার রিপোর্ট করে ৫ বছরের কারাদণ্ডের মুখে চীনা সাংবাদিক

এক সাংবাদিককে পাঁচবছরের কারাদণ্ড দিতে যাচ্ছে চীন। ৩৭ বছর বয়সী ওই চীনা সাংবাদিক ঝাং ঝান উহানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার রিপোর্ট করেছিলেন। প্রকাশিত নতুন একটি তথ্যের বরাত দিয়ে এ প্রতিবেদন করেছে বিবিসি।

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে গোটাবিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল। শুরুতে ভাইরাসটি সম্পর্কে সচেতন করে তথ্য প্রকাশ করেন বেশ কয়েকজন সাংবাদিক ও চিকিৎসক। কিন্তু তাতে তারা আরও পাল্টা বেইজিংয়ের তোপের মুখে পড়েন। তাদের একজন ঝাং ঝান।

বিবিসি বলছে, সাংবাদিক ঝাং ঝান একসময় আইনজীবী ছিলেন। তাকে গত জুনে গ্রেপ্তার করেছিল চীনা পুলিশ। এর আগে গত ১৪ মে তিনি হঠাৎ নিখোঁজ হয়ে গিয়েছিলেন।

তার বিরুদ্ধে অশান্তি সৃষ্টি করা এবং বিশৃঙ্খলা উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছে। যে আইনে তার পাঁচ বছরের সাজা হতে পারে। এছাড়া এই আইন চীনের প্রতিবাদকারীদের বিরুদ্ধে প্রায়ই আনা হয় বলে জানা গেছে।

উহানের করোনার খবর দিতে গিয়ে তোপের মুখে তিনিই প্রথম নন। অন্তত আরও তিন সাংবাদিকের কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। তাদের একজন লি জেহুয়া। গত এপ্রিলে তিনি প্রকাশ্যে এসে জানান, এতদিন তিনি কোয়ারেন্টিনে ছিলেন। আরেক সাংবাদিক চেন কুইশিকেও সরকারি নজরদারিতে রাখা হয়েছিল। তৃতীয়জন ফাঙ্গ বিন সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

অভিযোগপত্র অনুযায়ী, ঝাং ঝান ফেব্রুয়ারিতে উহানের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। সেখান থেকে তিনি এ সংক্রান্ত অসংখ্য রিপোর্ট করেছিলেন।

চীনা মানবাধিকার রক্ষাকারী নেটওয়ার্কের (সিএইচআরডি) তথ্য অনুসারে, তার রিপোর্টে অন্যান্য স্বতন্ত্র সাংবাদিকদের আটকে রাখা এবং তাদের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর হয়রানির জবাবদিহিতা চাওয়া হয়েছিল।

সিএইচআরডি বলছে, কিন্তু গত ১৪ মে তিনি হঠাৎই নিখোঁজ হয়ে যান। এর একদিন পর জানা যায়, তাকে ৪০০ মাইল দূরে সাংহাইয়ে আটক করেছে পুলিশ। এরপর গত ১৯ জুন তাকে আনুষ্ঠানিকভাবে সাংহাইয়ে গ্রেপ্তার দেখানো হয়। প্রায় তিন মাস পর গত ৯ সেপ্টেম্বর তার সঙ্গে দেখা করার সুযোগ পায় তার আইনজীবী।

আরো পড়ুন

মার্কিনরা বিভক্ত হয়ে পড়েছে: বারাক ওবামা

আবার আইসোলেশনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

রোববার নিলামে ২০ লাখ ডলারে বিক্রি হল কবুতর

আবার আইসোলেশনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

পাকিস্তানের কূটনৈতিক ডেকে কঠোর প্রতিবাদ ভারতের

করোনার ভ্যাকসিন তৈরি করতে রাশিয়ার সাথে দ. কোরিয়ার চুক্তি

মহামারিতে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৩ লাখ ১৮ হাজার