Home খেলাধুলা Cricket ‘ভুল’ করলো আম্পায়ার,বাদ পড়ে গেল গেইল-রাহুলরা

‘ভুল’ করলো আম্পায়ার,বাদ পড়ে গেল গেইল-রাহুলরা

‘ভুল’ করলো আম্পায়ার,বাদ পড়ে গেল গেইল-রাহুলরা

গতকাল চেন্নাই সুপার কিংসের কাছে হেরে এবারের আইপিএল থেকে বিদায় নিয়েছে প্রীতি জিনতার দল কিংস ইলাভেন পাঞ্জাব। তবে এই বিদায়ের পেছনে আম্পায়ারের শিশুসুলভ ভুলের বড় অবদান রয়েছে। এবারের আইপিএলের দ্বিতীয় ম্যাচেই বিব্রতকর ঘটনার মুখে পড়তে হয় পাঞ্জাবকে। আম্পায়ার নিতিন মেননের ভুল পাঞ্জাবের কাছ থেকে কেড়ে নেয় মূল্যবান ২ পয়েন্ট। আর শেষপর্যন্ত সেই দুই পয়েন্টের কারণেই আইপিএল থেকে বাদ পড়ে গেল গেইল-রাহুলরা।

রবিবার চেন্নাই সুপার কিংসের কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে হেরেছেন পাঞ্জাব। যার ফলে নিজেদের ১৪ ম্যাচ শেষে তাদের পয়েন্ট দাঁড়িয়েছে ১২ এবং নিশ্চিত হয়ে যায় বিদায়ঘণ্টা। অথচ আম্পায়ারের ভুলে ২ পয়েন্ট না খোয়ালে প্রথম পর্বের শেষ ম্যাচ পর্যন্ত টুর্নামেন্টের লড়াইয়ে টিকে থাকত পাঞ্জাব। উঠে যেত প্লে-অফে।

ঘটনা গত ২০ সেপ্টেম্বরের। আসরের দ্বিতীয় ও নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল দিল্লি ক্যাপিট্যালস ও কিংস ইলাভেন পাঞ্জাব। দিল্লির দেয়া ১৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৯তম ওভারে কাগিসো রাবাদার ইয়র্কার লেন্থের একটি ডেলিভারিকে লং অনের দিকে ঠেলে দেন মায়াঙ্ক আগারওয়াল। দ্রুততার সঙ্গে দুই রান নেন দুই ব্যাটসম্যান মায়াঙ্ক ও ক্রিস জর্ডান। কিন্তু স্কয়ার লেগে দাঁড়ানো আম্পায়ার নিতিন মেনন জানান, জর্ডান প্রথম রান নেয়ার সময় পপিং ক্রিজের ভেতরে ব্যাট ছোঁয়াননি। যার ফলে সেই দুই রান থেকে একটি রান কেটে নেয়া হয়। শেষপর্যন্ত এই এক রানের জন্যই ম্যাচটি টাই হয় এবং খেলা গড়ায় সুপার ওভারে। পরে সেই সুপার ওভার জিতে ২ পয়েন্ট পায় দিল্লি, পাঞ্জাব পায় হারের হতাশা।

আইপিএলে জাহানারা ও সালমার ম্যাচের সময়সূচি

অথচ ভিডিও রিপ্লেতে স্পষ্টত দেখা গেছে, সেই রানটি বৈধভাবেই সম্পন্ন করেছিলেন জর্ডান। আর এটি দিলেই ম্যাচ জিতে যেতো পাঞ্জাব। এই ম্যাচ শেষে ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া টুইটবার্তায় সতর্ক করেছিলেন, ‘বিষয়টা কেমন হবে যদি ২ পয়েন্টের জন্য পাঞ্জাব পরের রাউন্ডে যেতে না পারে? খুবই কঠিন!’ শেষ পর্যন্ত তার কথাই সত্যি হলো।

একই অভিযোগ পাঞ্জাবের অধিনায়ক লোকেশ রাহুলেরও। চেন্নাইয়ের কাছে হারের পর রাহুল বলছেন, আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আসা সেই শর্ট রানই মূলত বিদায়ঘণ্টা বাজিয়েছে তাদের। পাশাপাশি বেশ কিছু ম্যাচ ভালো খেলেও জিততে না পারার ব্যর্থতার কথাও উল্লেখ করেছেন রাহুল।