Football খেলাধুলা

ফিফা বিশ্বকাপ বাছাইপর্ব: ভেনেজুয়েলাকে হারিয়ে শীর্ষে ব্রাজিল

ভেনেজুয়েলাকে হারিয়ে শীর্ষে ব্রাজিল। চোট আর করোনাভাইরাসের থাবায় নিয়মিত একাদশের কয়েক জনকে হারানো ব্রাজিলের পারফরম্যান্স আশানুরূপ হলো না। প্রতিপক্ষের ছন্দহীনতার সুযোগ নিতে পারেনি ভেনেজুয়েলাও। ফলে, কষ্টে হলেও বিশ্বকাপ বাছাইপর্বে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে তিতের দল।

সাও পাওলোর মোরুম্বি স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার সকালে ১-০ গোলে জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। একমাত্র গোলটি করেন রবের্তো ফিরমিনো।

পায়ের মাংসপেশির চোটে ছিটকে পড়া নেইমারের অনুপস্থিতিতে বেশ ভুগতে দেখা গেল ব্রাজিলের আক্রমণভাগকে। আর চোটে পড়া ফিলিপে কৌতিনিয়ো ও ফাবিনিয়ো এবং করোনাভাইরাসের আক্রান্ত কাসেমিরোকে ছাড়া মাঝমাঠ থেকে গড়ে ওঠেনি খুব বেশি আক্রমণ।

ফলাফল-আগের ২৫ বারের মুখোমুখি লড়াইয়ে ২১ বারই জেতা ব্রাজিলকে এবার বেশ লড়াই করতে হলো। তবে বিশ্বকাপ বাছাইপর্বে ভেনেজুয়েলার বিপক্ষে অজেয় ধারা ঠিকই ধরে রেখেছে তারা। এই নিয়ে বাছাইয়ের ১৭ ম্যাচে ষোড়শ জয় পেল ব্রাজিল, অন্যটি ড্র।

প্রথম দুই ম্যাচে হারা ভেনেজুয়েলাকে শুরু থেকেই চেপে ধরে ব্রাজিল। অষ্টম মিনিটে প্রথম উল্লেখযোগ্য আক্রমণেই বল জালে পাঠান গাব্রিয়েল জেসুস। তবে অফসাইডের জন্য গোল মেলেনি।

একের পর এক আক্রমণ করে গেলেও গোলের সুযোগ তৈরি করতে পারছিল না ব্রাজিল। জমাট রক্ষণ ভাঙা যাচ্ছিল না দেখে ২৯তম মিনিটে অনেক দূর থেকে নিচু শটে চেষ্টা করেন ফিরমিনো। ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান ভেনেজুয়েলা গোলরক্ষক ফারিনেস।

চার মিনিট পর রিশার্লিসনের অবিশ্বাস্য মিসে এগিয়ে যেতে পারেনি ব্রাজিল। জেসুসের পাস পেয়ে ছয় গজ দূর থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি এভারটন ফরোয়ার্ড। বেঁচে যায় সফরকারীরা।

৩৯তম মিনিটে স্বাগতিকদের রক্ষণে প্রথম ভীতি ছড়ায় ভেনেজুয়েলা। গোলমুখ থেকে কর্নারের বিনিময়ে বল ক্লিয়ার কোনো বিপদ হতে দেননি ডিফেন্ডার মার্কিনিয়োস।

দুই মিনিট পর কাছ থেকে দগলাস লুইসের হেড দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন ফারিনেস। আলগা বল জটলার মধ্যে থেকে রিশার্লিসন জালে বল পাঠালেও ফাউলের বাঁশি বাজান রেফারি।

৬৭তম মিনিটে অপেক্ষা শেষ হয় ব্রাজিলের। ডান দিক থেকে এভেরতনের বাড়ানো ক্রস ডিফেন্ডার ওসোরিও ঠেকাতে গিয়ে উল্টো তুলে দেন ফিরমিনোর পায়ে। ডান পায়ের শটে বাকি কাজ কাজ সারেন লিভারপুল ফরোয়ার্ড।

করোনা ভাইরাসে আক্রান্ত মোহাম্মদ সালাহ

শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করার ভালো সুযোগ পেয়েছিলেন ফিরমিনো। কিন্তু তার শট প্রতিপক্ষের পায়ে লেগে দিক পাল্টে বাইরে চলে যায়। 

তিন ম্যাচে শতভাগ সাফল্যে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। ২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। ৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে একুয়েডর।

কলম্বিয়ার মাঠে ৩-০ গোলে জেতা উরুগুয়ে সমান ৬ পয়েন্ট নিয়ে আছে চার নম্বরে। ৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে প্যারাগুয়ে।

আরেক ম্যাচে পেরুকে ২-০ গোলে হারানো চিলি ৪ পয়েন্ট নিয়ে আছে ছয় নম্বরে।

বাছাইপর্বে পরের রাউন্ডে বাংলাদেশ সময় আগামী বুধবার ভোরে উরুগুয়ের মাঠে খেলবে ব্রাজিল। আর বাংলাদেশ সময় আগের দিন রাতে ঘরের মাঠে চিলির বিপক্ষে খেলবে ভেনেজুয়েলা।