এক মাসে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গসহ নিহত ৩ কিশোর

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রে এক মাসে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গসহ তিন কিশোর নিহত হলো। এসব পুলিশি হত্যায় তীব্র উত্তেজনা বিরাজ করছে দেশ জুড়ে। এছাড়া গত মাসজুড়েই দেশটিতে ম্যাস শুটিং এ অন্তত ২৩ জন নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের শিকাগোতে ১৩ বছরের এক কিশোরকে গুলি করে হত্যা করেছে পুলিশ। শুক্রবার এমন একটি ভিডিও প্রকাশ করেছে শিকাগো পুলিশ। পুলিশ সদস্যের পোশাকে আটকানো ক্যামেরায় ধারণকৃত নয় মিনিটের ভিডিওতে দেখা যায় অ্যাডাম টলেডো নামের ঐ কিশোরের পিছনে ছুটতে থাকা পুলিশ গুলি করে হত্যা করে।

২৯শে মার্চ ওই হত্যার ঘটনায় শিকাগো শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। তদন্তের অংশ হিসেবে বডিক্যামের ভিডিও প্রকাশ করা হলো। পুলিশের দাবি, ১৩ বছর বয়সী অ্যাডাম টলেডোর কাছে আগ্নেয়াস্ত্র থাকায় গুলি করা হয়েছে। যদিও পরিবারের দাবি তার কাছে কোনও অস্ত্র ছিলোনা।

গত সোমবার যুক্তরাস্ট্রের টেনেসিতে পুলিশের গুলিতে অস্টিন ইস্ট নামের হাইস্কুলের এক শিক্ষার্থী নিহত হয়েছে। ইস্ট স্কুলের বাথরুম থেকে এক পুলিশ সদস্যের দিকে গুলি করলে তাকে পাল্টা গুলি ছুড়ে হত্যা করা হয় বলে দাবি করেছে টেনেসি পুলিশ।

সে ঘটনার আগের দিনই যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশের গুলিতে দান্তে রাইট নামে ২০ বছর বয়সি এক কৃষ্ণাঙ্গের মৃত্যু হয়েছে। ট্রাফিক আইন ভঙ্গের দায়ে গুলি করে হত্যা করা হয় তাকে।

গত বছর যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসেই পুলিশের গুলিতে নিহত জর্জ ফ্লয়েড হত্যাকান্ডের বিচার চলছে। ফ্লয়েড হত্যাকান্ড বিশ্বজুড়ে মানুষের নিন্দার ঝড় তুলেছিল। একই বছর সন্তানদের সামনেই পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন জেকব ব্লেক।

দেশটিতে গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি ‘ম্যাস শুটিংয়ের’ ঘটনায়ও ঘটছে অন্তত ২৩ জন নিহত হয়েছে।