DoinikAstha Epaper Version
ঢাকাবুধবার ২৬শে জুন ২০২৪
ঢাকাবুধবার ২৬শে জুন ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

তুরস্ককে নিষেধাজ্ঞার হুমকি দিল ইইউ

News Editor
অক্টোবর ২, ২০২০ ৮:১২ অপরাহ্ণ
Link Copied!

শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন তুরস্কের উপর পূর্ব ভূমধ্যসাগরে গ্যাসের জন্য অব্যাহতভাবে ড্রিলিং এবং আঞ্চলিক কোন্দলের ক্ষেত্রে তার ভূমিকা নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনাপূর্ণ সম্পর্কের মধ্যে তুরস্কের উপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের নেতাদের বৈঠকের পর ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডের লেইন বলেছেন, “আমরা তুরস্কের সাথে একটি ইতিবাচক এবং গঠনমূলক সম্পর্ক চাই এবং এটি আঙ্কারার স্বার্থেও অনেক বেশি হবে।”

তিনি আরও বলেন, “তবে কেবলমাত্র উস্কানিমূলক চাপ এবং চাপ বন্ধ হলেই এটি কাজ করবে। সুতরাং, আমরা আশা করি যে এখন থেকে তুরস্ক একতরফা কর্মকাণ্ড থেকে বিরত থাকবে। আঙ্কারার এ জাতীয় পুনর্নবীকরণের ক্ষেত্রে ইইউ এর সমস্ত সরঞ্জাম এবং উপলভ্য বিকল্পগুলি ব্যবহার করবে। আমাদের কাছে একটি সরঞ্জাম বাক্স রয়েছে যা আমরা তাত্ক্ষণিকভাবে প্রয়োগ করতে পারি”

ইইউর এই হুঁশিয়ারিটি পূর্ব ভূমধ্যসাগরে আগ্রাসী পদক্ষেপ নেওয়ার বিষয়ে তুরস্কের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার জন্য ২৭-জাতীয় ব্লকের অভ্যন্তরে ক্রমবর্ধমান আহ্বানের মধ্যে এসেছে।

আরও পড়ুনঃ যুদ্ধবিরতি চায় আর্মেনিয়া

এর আগে বৃহস্পতিবার অস্ট্রিয়ান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ তুরস্কের সাথে ইইউ অনুদানের আলোচনা শেষ করার এবং দেশটিতে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন।

তিনি আঙ্কারার কর্তৃত্ববাদবাদে স্লাইডের সমালোচনা করেছিলেন এবং বলেছিলেন যে, পূর্ব ভূমধ্যসাগরে সাম্প্রতিক গ্যাস অনুসন্ধানের প্রচেষ্টা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন ছিল।

কুরজ ব্রাসেলসে বলেছিলেন, “আমাদের শেষ পর্যন্ত তুরস্কের কর্মের একটি স্পষ্ট প্রতিক্রিয়া দেখতে হবে। “অবশেষে ইউরোপীয় ইউনিয়নকে এরদোগানের জন্য লাল রেখা নির্ধারণ করতে হবে, যার অর্থ তুরস্কের বিরুদ্ধে অভিবাসন আলোচনা এবং নিষেধাজ্ঞার অবসান।”


তুরস্ক বিতর্কিত জলে গ্যাস অনুসন্ধানের জাহাজ পাঠালে উত্তেজনা শুরু হয়। পূর্ব ভূমধ্যসাগরে তুরস্ক, গ্রীস এবং সাইপ্রাসের মধ্যে কোনও সম্মত সামুদ্রিক সীমানা নেই। তবে আঙ্কারা বলেছেন যে এই অঞ্চলে এর বৈধ দাবি রয়েছে।

তুরস্ক এবং গ্রীস উভয়ই সামরিক জাহাজ মোতায়েন করেছিল এবং উভয় পক্ষের মধ্যে কথার যুদ্ধ শুরু হয়েছিল।

আরো পড়ুন :  হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা সামাল দিতে পারবে না ইসরায়েলের আয়রন ডোম

আরও পড়ুনঃ যুদ্ধবিরতি চায় আর্মেনিয়া

গত মাসে, তুর্কি ভূমিকম্প গবেষণা জাহাজটি উত্তেজনা হ্রাসের প্রথম লক্ষণে প্রতিদ্বন্দ্বী জলের ত্যাগ করেছিল। তবে এরদোগানের প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন যে এর অর্থ এই নয় যে তুরস্ক পূর্ব ভূমধ্যসাগরে অবস্থানের জন্য জকি দেওয়ার বিষয়ে “হাল ছেড়ে দিচ্ছে”।

ইইউ নেতারা আরও বলেন, আঙ্কারা যদি তার উস্কানিমূলক কর্মকাণ্ড বন্ধ করার প্রচেষ্টা অব্যাহত রাখে। তবে ব্লক “ইতিবাচক রাজনৈতিক ইইউ-তুরস্কের এজেন্ডা চালু করতে সম্মত হয়েছে,” সংবাদ সংস্থা ডিপিএর এক যৌথ বিবৃতিতে দেখা গেছে।

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল বলেন, ইইউ নেতারা দ্বি-পক্ষী পদ্ধতির সমর্থন করেছেন যা প্রণোদনা এবং প্রতিরোধের প্রস্তাব দেয়।

তিনি বলেন, প্রণোদনাগুলির মধ্যে শুল্ক ইউনিয়নের আধুনিকায়ন, ঘনিষ্ঠ বাণিজ্য সম্পর্ক এবং ইইউ-তুরস্কের উন্নত মাইগ্রেশন চুক্তি অন্তর্ভুক্ত রয়েছে। মিশেল আরও বলেন, “আমরা সপ্তাহখানেক পর পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব।

আরও পড়ুনঃ যুদ্ধবিরতি চায় আর্মেনিয়া

এদিকে, তুরস্কের সংসদে ভাষণ চলাকালীন রাষ্ট্রপতি এরদোগান পূর্ব ভূমধ্যসাগরে তার দেশের কার্যক্রমকে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ “বিগত কয়েক শতাব্দীর নৌ সংগ্রাম” হিসাবে বর্ণনা করেছেন।

তিনি আরও বলেছিলেন যে ইইউ হ’ল “অকার্যকর, দিগন্তবিহীন এবং অগভীর” কাঠামো যা গ্রীস এবং সাইপ্রাসের “কৌতূহলের দাস” হয়ে উঠেছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৪২
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৩
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৭
  • ১২:০৪
  • ৪:৪১
  • ৬:৫৩
  • ৮:২০
  • ৫:১২