ঢাকাসোমবার ৬ই ফেব্রুয়ারি ২০২৩
ঢাকাসোমবার ৬ই ফেব্রুয়ারি ২০২৩

আজকের সর্বশেষ সবখবর

নিরাপদ পানির জন্য ওয়াটার পিউরিফায়ার ব্যবহার এর প্রয়োজনীয়তা

Astha Desk
জুলাই ২৭, ২০২২ ১২:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

কোনো ধরণের পরিশোধন ছাড়াই সরাসরি কলের জল পান করার সমস্যা হল এতে ক্ষতিকারক টক্সিন এবং সীসার মতো অজৈব যৌগ থাকে, যা অতিরিক্ত উচ্চ রক্তচাপ এবং কিডনির সমস্যার কারণ হতে পারে।
আমাদের পরিবেশের দূষণ এবং প্রাকৃতিক সম্পদের অবনতির কারণে, আমাদের পানীয় জলে এই দূষকগুলিকে ফিল্টার করার একটি উপায় প্রয়োজন। RO জল বিশুদ্ধকরণের চাহিদা এত বেশি হওয়ার প্রধান কারণ হল জল থেকে অমেধ্য অপসারণের ক্ষমতা।
এটি প্রায় ৯৭ শতাংশ ব্যাকটেরিয়া, ভাইরাস এবং অন্যান্য উপাদান পরিষ্কার করতে সক্ষম যা গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। ১০ মাইক্রনের চেয়ে ছোট মাইক্রো কণাগুলিও একটি RO পিউরিফায়ার দ্বারা অপসারণ করা যেতে পারে। এখনো অনেক ধরণের ওয়াটার পিউরিফায়ার পাওয়া যায় যদিও একেকটি একেক বৈশিষ্ট্যের অধিকারী। এখানে দেখুন নিরাপদ পানির জন্য ওয়াটার পিউরিফায়ার ব্যবহার এর প্রয়োজনীয়তা।
কেন আপনার জল বিশুদ্ধকরণের প্রয়োজন এবং এর গুরুত্ব কী?

https://watershopbd.com/water-purifier/

১. জল বিশুদ্ধকরণ পরিবেশকে নিরাপদ এবং পরিষ্কার রাখতে সাহায্য করে
যদি কেউ পানির বোতল ব্যবহার করে, তার মানে সেই ব্যক্তি নিয়মিত সেগুলি কেনেন এবং খালি বোতলগুলি আবর্জনার মধ্যে ফেলে দেন যা পুনর্ব্যবহার করা যায় না। শেষ পর্যন্ত এর মানে হল যে বোতলজাত জল পরিষ্কার জল ব্যবহার করে এবং বিনিময়ে প্রকৃতির বিভিন্ন ক্ষতি করে। অন্যদিকে, জলের ফিল্টারগুলি সঠিক উপায়ে বিপজ্জনক বর্জ্য নিষ্কাশন করে, এটি শেষ পর্যন্ত পরিবেশকেও নিরাপদ এবং সুরক্ষিত রাখতে সহায়তা করে।
২. বিভিন্ন ক্যান্সার-সৃষ্টিকারী ঝুঁকি প্রতিরোধ করতে সাহায্য করে
দূষিত পানিতে বিভিন্ন ধরনের রাসায়নিক এবং ভাইরাস বিভিন্ন রোগের কারণ হয় এবং কিছু ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। যাইহোক, বিশুদ্ধ পানীয় জল পরিপাকতন্ত্রে জিনিসগুলিকে সচল রাখে এবং খাবারকে ঠেলে দিতে এবং আপনাকে একটি স্বাস্থ্যকর হজম ব্যবস্থা পেতে সহায়তা করে।
৩. জলের গুণমান নিশ্চিত করে
যেহেতু জলের ফিল্টারগুলি আপনার জল থেকে সমস্ত ধরণের উপলব্ধ দূষকগুলিকে সরিয়ে দেয়, তাই আপনি উচ্চমানের জলের ব্যবহার আশা করতে পারেন যা সময়ের সাথে সাথে ক্ষয়ও হতে পারে। জল আমাদের বাড়িতে বিভিন্ন উপায়ে ব্যবহার করা হয়, যেমন স্নান, রান্না, ধোয়া, রোপণ ইত্যাদির জন্য… আপনি যত ভাল মানের জল ব্যবহার করবেন, তত ভাল পরিবেশ বজায় রাখতে পারবেন।

৪. জল থেকে ক্লোরিন অপসারণ করে এবং পানীয়ের উদ্দেশ্যে এটি স্বাস্থ্যকর করে তোলে
সাধারণত, সুইমিং পুলের জলে ক্লোরিন ব্যবহার করা হয় যার ফলে ট্যানিং হতে পারে তবে আপনি এটি পান করতে পারবেন না কারণ ক্লোরিন আপনার স্বাস্থ্যের জন্য মোটেই খাদ্য নয়। ক্লোরিন আপনার স্বাস্থ্যকে বিভিন্ন উপায়ে প্রভাবিত করতে পারে। এটি শ্বাস নিতে অসুবিধা, বুকের আঁটসাঁটতা, ত্বক-চোখের জ্বালা এবং অন্যান্য ধরণের স্বাস্থ্য সমস্যার জন্য দায়ী হতে পারে। অতএব, আপনি এটি পান করার আগে, আপনাকে এটি ক্লোরিন-মুক্ত কিনা তা নিশ্চিত করতে হবে। যা একটি ভালোমানের ওয়াটার পিউরিফায়ার করতে পারে।
৫. বাড়িতে ওয়াটার পিউরিফায়ার পানি খরচের টাকা বাঁচাতে সাহায্য করতে পারে
একবার আপনি আপনার বাড়িতে জল ফিল্টার করে নিলে, আপনাকে আর দামি জলের বোতল কিনতে হবে না যা ভারী বিল মাউন্ট করতে পারে। জল পরিশোধন ব্যবস্থা এককালীন বিনিয়োগ এবং আরও অনেক বছর ধরে কাজ করে৷ আপনি কেনা জলের জন্য যে পরিমাণ অর্থ প্রদান করছেন তা গণনা করার সময়, জল পরিশোধকটি কম ব্যয়বহুল হবে।
৬. ফিল্টার করা পানিতে সীসা থাকে না যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর
জল পরিশোধন মেশিন অবিলম্বে জল উপলব্ধ সীসা ভলিউম অপসারণ করে। এর মাধ্যমে, আপনি আপনার পরিবারকে এই ধরনের বিষাক্ত রোগ থেকে দূরে রাখার আশা করতে পারেন। বিশেষজ্ঞদের মতে, সীসা আপনার বাচ্চাদের শেখার ব্যাধিকে প্রভাবিত করার প্রধান কারণ। এই কারণে, জল পরিশোধন অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আপনার জন্য সুপারিশ করা হয়।
৭. এটি মানুষের হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে তোলে।
আপনি যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাহলে বিশুদ্ধ পানি পান করা শুরু করুন, এবং আপনি অবশ্যই কিছুটা উপশম পাবেন। এটি স্বাভাবিক মলত্যাগ সঞ্চয় করতেও সাহায্য করতে পারে। কোষ্ঠকাঠিন্যের প্রধান কারণ পেট থেকে উত্থাপিত হয়, যখন আমরা অস্বাস্থ্যকর খাবার এবং দূষিত পানি গ্রহণ করি যা ভারী ক্লোরিন এবং অন্যান্য ক্ষতিকারক উপাদানে পূর্ণ, এটি আমাদের হজম প্রক্রিয়াকে প্রভাবিত করে এবং গুরুতর কোষ্ঠকাঠিন্যের সমস্যা সৃষ্টি করে।
৮. বিশুদ্ধ জলের ব্যবহার ত্বকের সমস্যাগুলিকে উন্নত করবে।
তাজা এবং পরিষ্কার জল নিয়মিত গ্রহণের সাথে, আপনার ভিতরে এবং বাইরে পরিষ্কার হবে। এটি আপনার ত্বকে একটি প্রাকৃতিক আভা যোগ করবে এবং এটিকে নরম করে তুলবে এবং এটি সবই আপনার পানিতে ক্লোরিন না থাকার কারণে। শুধু ক্লোরিন নয়, বিভিন্ন ধরনের অন্যান্য খনিজ রয়েছে যা আপনার ত্বককে খারাপভাবে প্রভাবিত করে। আপনি যদি উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ত্বক এবং শরীর পেতে চান, তবে আপনার খাদ্যতালিকায় বিশুদ্ধ জল আছে কিনা তা নিশ্চিত করুন।
৯. আরও সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার
আপনার খাবার ধোয়া এবং রান্না করার সময় পরিষ্কার জল ব্যবহার করা খাবারের প্রাকৃতিক স্বাদ সংরক্ষণে সহায়তা করে। যেখানে অপরিশোধিত পানিতে থাকা দূষিত পদার্থ এবং অন্যান্য ব্যাকটেরিয়া খাবারের স্বাদকে প্রভাবিত করতে পারে। আপনি যদি আপনার খাবারকে স্বাস্থ্যকর এবং সুস্বাদু রাখতে চান তবে বিশুদ্ধ পানি ব্যবহার করুন। আপনার রান্নাঘরে জল পরিশোধন যোগ করা অত্যন্ত সুস্বাদু খাবার পেতে সাহায্য করতে পারে।
১০. ফিল্টার জল বায়ুর গুণমান উন্নত করতে অবদান রাখে
যদিও আপনি বিশ্বাস করবেন না, বাড়িতে পরিষ্কার জল ব্যবহার করা জায়গার চারপাশের বাতাসের গুণমানকেও প্রভাবিত করে। যেহেতু জলে বিভিন্ন ধরণের ক্ষতিকারক উপাদান রয়েছে, আপনি যখন এটি বাড়িতে ব্যবহার করছেন, আপনি শেষ পর্যন্ত এটিকে বাষ্পীভবনের মাধ্যমে বাতাসে ছড়িয়ে দেওয়ার জন্য আরও এক্সপোজার দিচ্ছ

আরো পড়ুন :  চিকিৎসকরা সততা ও নিষ্ঠার সাথে রোগী দেখাবেন -আমির হোসেন আমু এমপি

শেষ কথা
জীবনকে টিকিয়ে রাখার ক্ষেত্রে পানির তাৎপর্য বিবেচনা করে, এতে অবাক হওয়ার কিছু নেই যে বিশুদ্ধ পানির অ্যাক্সেস একটি মৌলিক মানবাধিকার। আপনার শরীর সুস্থ থাকার জন্য নিরাপদ পানীয় জল প্রয়োজন। অপরদিকে অপরিষ্কার পানি খুবই মারাত্মক হতে পারে। তাই জল পরিস্রাবণের গুরুত্ব অবিশ্বাস্যভাবে বেশি।

Water Purifier Price in Bangladesh | Best Collection for 2022

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৫:১৯
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৫১
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৪
  • ১২:১৬
  • ৪:১১
  • ৫:৫১
  • ৭:০৬
  • ৬:৩৭