DoinikAstha Epaper Version
ঢাকাসোমবার ২০শে মে ২০২৪
ঢাকাসোমবার ২০শে মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানে চাইনিজ ভিডিও অ্যাপ্লিকেশন টিকটক নিষিদ্ধ

News Editor
অক্টোবর ১, ২০২০ ৯:২২ অপরাহ্ণ
Link Copied!

পাকিস্তানে চাইনিজ ভিডিও অ্যাপ্লিকেশন টিকটককে নিষিদ্ধ করতে পারে। এই নতুন হুমকিটি ডেটা গোপনীয়তা বা সুরক্ষার কারণে নয়। অ্যাপ্লিকেশনটির “অনৈতিক সামগ্রী” এর জন্য আসে।

পাকিস্তানের তথ্যমন্ত্রী শিবলি ফারাজ সম্প্রতি গণমাধ্যমকে বলেন, যে প্রধানমন্ত্রী ইমরান খান বিশ্বাস করেন যে সামাজিক মাধ্যম প্রয়োগগুলি, বিশেষত টিকটোককে নিষিদ্ধ করা উচিত। কারণ তারা সামাজিক মূল্যবোধের ক্ষতি করছে।

সরকারী নিয়ন্ত্রক পাকিস্তান টেলিযোগযোগ কর্তৃপক্ষের দু’দিন পরে এই বিবৃতি প্রকাশিত হয়েছে, তিনি বেইজিং প্রযুক্তির জায়ান্ট বাইটড্যান্সের মালিকানাধীন টিকটকের কাছে দেশ-বিদেশী দেখার জন্য “অশ্লীল, অশালীন, অনৈতিক এবং নগ্ন বিষয়বস্তু” অপসারণের জন্য বলেছিলেন এবং সতর্ক করে দিয়েছিলেন যে ব্যবস্থা নেওয়া হবে।

গত ২১ জুলাই “অনৈতিক” বিষয়বস্তু নিয়ে উদ্বেগ নিয়ে টিকিটকে চূড়ান্ত সতর্কতা জারি করেছে পিটিএ। একই কারণে কম জনপ্রিয় সিঙ্গাপুরের অ্যাপ বিগো লাইভকে সাময়িকভাবে অবরুদ্ধ করা হয়েছে।

আরও পড়ুনঃ নির্ধারণ করা হয়েছে টিকটকের মূল্য

টিকটোক তার ১৫ থেকে ৬০ সেকেন্ডের ভিডিও ক্লিপ দিয়ে বিশ্বব্যাপী সংবেদনশীল হয়ে উঠেছে। বাজারে গবেষণা সংস্থা সেন্সর টাওয়ারের মতে পাকিস্তানে, এটি হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের পরে কেবল তৃতীয় সর্বোচ্চ ডাউনলোড হওয়া অ্যাপে পরিণত হয়েছে, যা এ বছর ৮.৬ মিলিয়ন ডাউনলোড উপার্জন করেছে।

তবে মূলত অশ্লীলতা ভিত্তিক অভিযোগ পাওয়ার পরে পিটিএ চাপে পড়েছে। জুলাইয়ে, পাঞ্জাবের একজন প্রাদেশিক আইনপ্রণেতা দেশজুড়ে টিকটোক নিষিদ্ধের জন্য আইনসভায় একটি প্রস্তাব উত্থাপন করেছিলেন এবং কিছু বাসিন্দারা প্রাদেশিক আদালতকেও এটি অনুরোধ করেছিলেন।

“নিয়ন্ত্রক এই নিষেধাজ্ঞার বিষয়ে কোনও সিদ্ধান্তই চূড়ান্ত করেনি এবং আক্রমণাত্মক সামগ্রী থাকার কারণে টিকটোক ইতিমধ্যে পাকিস্তানের ৯৩,০০০ এর বেশি অ্যাকাউন্ট অবরুদ্ধ করেছে,” মিডিয়ার সাথে কথা বলার বিষয়ে সরকারের নিষেধাজ্ঞার কারণে নিকিকেই এশিয়াকে এক নাম প্রকাশের আবেদন করে পিটিএর এক কর্মকর্তা।

আরও পড়ুনঃ নির্ধারণ করা হয়েছে টিকটকের মূল্য

তবে বিশ্লেষকরা বিশ্বাস করেন যে অশ্লীল অভিযোগগুলি মূলত সেই মহিলারা যারা এই প্ল্যাটফর্ম ব্যবহার করে এমন বিশ্বাস প্রকাশ করতে যে ভারীভাবে পিতৃতান্ত্রিক সমাজের উপর নির্ভরশীল। “অনৈতিক বিষয়বস্তু” ছড়িয়ে দেওয়ার জন্য ইসলামাবাদ ২ সেপ্টেম্বর টিন্ডার, গ্রিন্ডার এবং আরও তিনটি ডেটিং অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করেছিল।

গত মাসে পাঞ্জাব প্রদেশের একটি হাইওয়েতে একটি মা তার বাচ্চাদের সাথে বেড়াতে গিয়ে গণধর্ষণ করার অভিযোগে খান নেতৃত্বাধীন সরকার সম্প্রতি তীব্র সমালোচিত হয়েছিল। এছাড়াও, পূর্ব শহর লাহোরের এক মেয়েকে টিকটকে দেখা হয়েছিল এমন এক “বন্ধু” সহ তিনজন লোক জুলাইয়ে গণধর্ষণ করেছিল বলে অভিযোগ করা হয়েছে।

ইসলামাবাদ ভিত্তিক ডিজিটাল রাইটস গ্রুপ বলো ভি-র পরিচালক উসামা খিলজি বলেছিলেন যে “অশ্লীলতার কারণে টিকটকে নিষেধাজ্ঞার কারণে নারীরা যৌন সহিংসতা থেকে রক্ষা করতে সরকারের নিজস্ব ব্যর্থতা থেকে জনগণকে বিভ্রান্ত করে।

আরো পড়ুন :  সিদ্ধান্তে অটল হামাস, দীর্ঘমেয়াদি যুদ্ধের বার্তা

আরও পড়ুনঃ নির্ধারণ করা হয়েছে টিকটকের মূল্য

“একদিকে সরকার ডিজিটাল পাকিস্তানের চেহারা প্রচার করছে, তবে নিষেধাজ্ঞার হুমকি দিয়ে কীভাবে এটি কাজ করবে?” খিলজি নিকিকেই জিজ্ঞাসা করলেন। “টিকটকের নিষেধাজ্ঞাই কেবল পাকিস্তানের ডিজিটাল অর্থনীতির বিকাশকে বাধাগ্রস্ত করবে না, মত প্রকাশের স্বাধীনতা হ্রাস করবে, সেন্সরশিপ বাড়বে এবং ডিজিটাল অধিকার হ্রাস করবে।”

বিশ্লেষকরা বলেছেন, টিকটোক এবং অন্যান্য অনুরূপ অ্যাপ্লিকেশনগুলিতে পাকিস্তান এবং অন্যান্য রক্ষণশীল ইসলামী দেশ যেমন বাংলাদেশে মূলত “নিন্দাবাদী” বিষয়বস্তু নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

ইসলাম ধর্মভিত্তিক আন্তর্জাতিক গবেষণা কাউন্সিল ফর রিলিজিয়াল অ্যাফেয়ার্সের প্রধান মুহম্মদ ইসরার মাদানী বলেছেন, সৌদি আরব ও ইরান সহ অন্যান্য মুসলিম দেশগুলির বিরোধিতা করার কারণে পাকিস্তানে ব্লাসফেমি একটি অত্যন্ত সংবেদনশীল এবং উদ্দীপনাযুক্ত বিষয়।

আরও পড়ুনঃ নির্ধারণ করা হয়েছে টিকটকের মূল্য

২০১০ সালে দু’সপ্তাহের জন্য নিন্দিত কন্টেন্টের হোস্টিংয়ের জন্য পাকিস্তান ফেসবুককে অবৈধ ঘোষণা করেছিল, যদিও বিশ্বব্যাপী দাঙ্গা চালিয়ে যাওয়া নবী মুহাম্মাদ সম্পর্কে একটি অপেশাদার চলচ্চিত্র নিয়ে ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত ইউটিউব অনুপলব্ধ ছিল। “পাকিস্তানে, সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা সামগ্রীর ফলাফল হিসাবে ব্যক্তিরা প্রায়শই ব্লাসফেমির অভিযোগে অভিযুক্ত হন এবং তাই প্রযুক্তি সংস্থাগুলি মুক্ত বাকস্বাধীনতা এবং দেশটির নিন্দা বিরোধী আইন সম্পর্কে আরও সতর্ক হওয়া উচিত,” মাদানী নিকিকে বলেছেন।

তবে সমস্ত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশই ইসলামাবাদের মতো একই বোধ করে না।

ইন্দোনেশিয়ায় টিকটোক এবং অন্যান্য অনুরূপ অ্যাপ্লিকেশন পর্নবিরোধী আইন সাপেক্ষে। যোগাযোগ মন্ত্রক জানিয়েছে যে এটি ২০১৮ সালে ৫৯১ টিকটোক আপলোডগুলি অবরুদ্ধ করেছে, বেশিরভাগ ক্ষেত্রে “অশ্লীল পোশাক” কারণে। তবে গোপনীয়তা বা প্রশ্নবিদ্ধ বিষয়বস্তু নিয়ে জাকার্তার অ্যাপটিকে নিষিদ্ধ করার কোনও পরিকল্পনা নেই।

আরও পড়ুনঃ নির্ধারণ করা হয়েছে টিকটকের মূল্য

“নিরাপত্তাজনিত কারণে টিকটোক নিষেধাজ্ঞার বিষয়ে ইন্দোনেশিয়া অন্যান্য দেশের গৃহীত নীতি অনুসরণ করে চলেছে। তবে ইন্দোনেশিয়া কেবল অন্য দেশগুলির কারণেই এ জাতীয় পদক্ষেপ নেবে না,” পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সুরক্ষা ও নিরস্ত্রীকরণের পরিচালক গ্রাটা ওয়ারদানিংটিয়াস সাংবাদিকদের বলেছেন গত মাসে. “সাধারণভাবে, যতক্ষণ না ইন্দোনেশিয়ার আইন লঙ্ঘনের কোনও প্রমাণ নেই, সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলি ইন্দোনেশিয়ায় চালিয়ে যেতে পারে।”

পাকিস্তানের পক্ষে – চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের ঘনিষ্ঠ মিত্র এবং মূল অংশীদার – টিকটকের উপর নিষেধাজ্ঞার প্রস্তাব আরও বেশি

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র চাইনিজ ভিডিও অ্যাপ্লিকেশন টিকটোককে নিষিদ্ধ করার হুমকি দিয়েছে এবং ভারত ইতিমধ্যে এটি বন্ধ করে দিয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৪৭
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪০
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২
  • ১১:৫৮
  • ৪:৩৩
  • ৬:৪০
  • ৮:০৩
  • ৫:১৩