ভেজাল পণ্য ও অতিরিক্ত দাম : ৩৭ প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা

21

অনলাইন ডেস্কঃ

রাজধানীসহ সারাদেশের বাজারগুলোতে চাল, পেঁয়াজ, ছোলা, চিনি, খেজুর, স্যানিটাইজার ও মাস্কসহ বিভিন্ন নিত্যপণ্য অতিরিক্ত দামে বিক্রি হচ্ছে। এ ছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, নকল ও মেয়াদ উত্তীর্ণ ওষুধ এবং ওজনে কারচুপির দায়ে ৩৭টি ব্যবসাপ্রতিষ্ঠানকে ৯৯ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজধানীর মিরপুর শাহ আলী বাজার, মিরপুর বড় বাজার, লাল কুঠি বাজার, ভাটারা বাজার, বাড্ডা বাজারসহ বিভিন্ন সুপারশপ ও ফার্মেসিতে অভিযান পরিচালনা করা হয় বৃহস্পতিবার। এসব অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকারের প্রধান কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও সহকারী পরিচালক মো: মাগফুর রহমান।

এ ছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয় বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ের উপপরিচালক মাসুম আরেফিন।

তিনি জানান, এ সময় নিত্যপণ্যের অযৌক্তির বেশি দাম, নকল ওষুধ ও ভেজাল পণ্য বিক্রির দায়ে ৩৭টি ব্যবসাপ্রতিষ্ঠানকে ৯৯ হাজার টাকা অর্থদণ্ড দেয়া ও আদায় করা হয়। একইসাথে ব্যবসায়ীদেরকে ভোক্তা অধিকার সংরক্ষণ তথা পণ্যের গুণগত মান ও ন্যায্য দামে বিক্রি করতে উদ্বুদ্ধ করা হয়।

এ প্রসঙ্গে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা কোভিড মাহামারীকালীন বাজারে সকল ভোক্তা ও ব্যবসায়ীগণকে স্বাস্থ্যবিধি মেনে ন্যায্য ও যৌক্তিকমূল্য পণ্য ক্রয়-বিক্রয়ের আহ্বান জানান।