DoinikAstha Epaper Version
ঢাকারবিবার ৮ই সেপ্টেম্বর ২০২৪
ঢাকারবিবার ৮ই সেপ্টেম্বর ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

বিশ্বকাপের পর কোপা আমেরিকা ট্রফিও আর্জেন্টিনার

Doinik Astha
জুলাই ১৫, ২০২৪ ১০:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনাকে কঠিন পরীক্ষা দিতে হলো। ২৮ ম্যাচ অপরাজিত থাকা কলম্বিয়া তাদের ঘাম ছুটিয়েছে। শেষ পর্যন্ত এই আসরে দুর্দান্ত ফর্মে থাকা লাউতারো মার্টিনেজের একমাত্র গোল গড়ে দিয়েছে পার্থক্য।

অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে তার লক্ষ্যভেদী শটে চ্যাম্পিয়ন হলো আর্জেন্টিনা। প্রথম দক্ষিণ আমেরিকান হিসেবে টানা তিন মেজর ট্রফি জিতলো তারা। আর উরুগুয়েকে পেছনে ফেলে রেকর্ড ১৬তম ট্রফি হাতে নিলো আলবিসেলেস্তেরা।

১ মিনিটে আর্জেন্টিনা সুযোগ তৈরি করেছিল। বাঁ প্রান্ত থেকে মন্তিয়েলের ক্রস বক্সের মধ্যে খুঁজে পায় আলভারেজকে। তার নেওয়া প্রথম শটে জোর ছিল না।ফাঁকায় বল পেয়ে ষষ্ঠ মিনিটে লুইস দিয়াজ আর্জেন্টিনার রক্ষণভাগ ভেদ করেন। কাছের পোস্ট থেকে নিচু শট নিয়েছিলেন তিনি। কিন্তু আর্জেন্টাইন কিপার এমিলিয়ানো মার্টিনেজ সেভ করেন সহজে।পরের মিনিটে জেমসের চমৎকার বানিয়ে দেওয়া বলে কারদোবা অ্যাক্রোবেটিক শট নেন, যা পোস্টের বাইরে আঘাত করে।

১৩ মিনিটে কর্নার থেকে জেমসের উড়িয়ে মারা বলে কুয়েস্তা লক্ষ্যে হেড করেছিলেন। এবারও মার্টিনেজ বেশ ভালোভাবে ধাক্কা সামলে নেন। তিন মিনিট পর আবারও জেমস পরীক্ষা নেন আর্জেন্টাইন কিপারকে। আর্জেন্টিনা ২০ মিনিটে কলম্বিয়ার ডিফেন্সে আতঙ্ক ছড়ায়।

ডি মারিয়ার নিছু ক্রসে মেসি প্রথম শট নিলে তা ব্লক করেন প্রতিপক্ষ ডিফেন্ডার। সানচেজের সরাসরি পাসে কলম্বিয়ার কেউ পায়ে বল নিতে পারেননি, সরাসরি মার্টিনেজের হাতে চলে যায় বল।কলম্বিয়া গোলের পরিষ্কার সুযোগ পায় ৩৩ মিনিটে।

বেশ দূর থেকে লারমা লক্ষ্যে শট নেন। গোলমুখের সামনে ভেসে আসা বল ডানদিকে ঝাঁপিয়ে পড়ে আঙুলের ছোঁয়ায় লক্ষ্যভ্রষ্ট করেন মার্টিনেজ।কলম্বিয়া আর্জেন্টিনার চেয়ে ভালো সুযোগ তৈরি করলেও প্রতিপক্ষের রক্ষণভাগের কারণে জালের দেখা পায়নি।দ্বিতীয়ার্ধে মেসি চোট পেয়ে মাঠ ছাড়েন। ৬৬ মিনিটে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠের বাইরে যান আর্জেন্টাইন অধিনায়ক। তার বদলি হন নিকো গনসালেস। ডাগআউটে বসে কাঁদতে দেখা যয় মেসিকে।

৭৮ মিনিটে জেমসের ফ্রি কিক ক্রিসে বল পান কার্লোস কুয়েতা। তার হেড লক্ষ্যে ছিল না। ৮৮ মিনিটে ডি মারিয়ার ক্রস থেকে নিকো গনসালেস গোলমুখের সামনে হেড করেন। আলভারেজকে শুধু বল ঠেলে দিলেই হতো, কিন্তু সময়মতো পা ছোঁয়াতে পারেননি।

ইনজুরি টাইমের প্রথম মিনিটে বক্সের মধ্যে ভালো অবস্থানে বল পেয়েছিলেন ডি মারিয়া। কিন্তু ভারসাম্য রাখতে না পেরে শট নিতে ব্যর্থ হন আর্জেন্টাইন প্লে মেকার।৯৫ মিনিটে রদ্রিগো ডি পল দৌড়ে বক্সে ঢোকেন। ব্যাকপোস্টে গনসালেসকে পেয়ে কাটব্যাক করেন। গনসালেসের দুর্বল শট সরাসরি ধরে ফেলেন ভার্গাস।সাত মিনিট পর জায়গা খুঁজে নিয়ে জন আরিয়াস দূর থেকে শট নেন। তার শট ডিফ্লেক্টেড হয়ে মার্টিনেজের হাতে ধরা পড়ে।

দ্বিতীয়ার্ধে ১০৭ মিনিটে ডানদিক থেকে ডি মারিয়ার ভাসানো ক্রস গোলমুখের সামনে পেয়েও বলে পা ছোঁয়াতে পারেননি লাউতারো মার্টিনেজ।পরের মিনিটে ম্যাচ সেভিং ব্লক করেন লিসান্দ্রো মার্টিনেজ। উরাইব বক্সের মধ্যে বল পেয়ে যথেষ্ট সময় নিয়ে গোলে শট নিতে চেয়েছিলেন। শেষ মুহূর্তে ট্যাকল করে ব্লক করেন লিসান্দ্রো।লাউতারো বক্সের মধ্যে ঢুকে গোলকিপার ভার্গাসের শরীরের ওপর দিয়ে কোনাকুনি শটে জাল কাঁপান।

১১২ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। চলতি আসরে পঞ্চম গোল করে গোল্ডেন বুটও নিশ্চিত করে ফেলেন এই ফরোয়ার্ড।১১৬ মিনিটে শেষবারের মতো আর্জেন্টিনার জার্সিতে মাঠ ছাড়েন অশ্রুসিক্ত ডি মারিয়া।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:২৩
ইফতার শুরু - সন্ধ্যা ৬:১৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২৮
  • ১২:০০
  • ৪:২৬
  • ৬:১৬
  • ৭:৩১
  • ৫:৪১