Bangladesh Chattogram

টেকনাফে ৩০ হাজার ইয়াবা উদ্ধার করেছে বিজিবি

টেকনাফে ৩০ হাজার ইয়াবা উদ্ধার করেছে বিজিবি

 

 

 

আবুল ফয়েজ, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ কক্সবাজার টেকনাফের রোহিঙ্গা অধ্যূষিত এলাকা উত্তর লেদা সীমান্ত পয়েন্টে মাদক কারবারী ও বিজিবি জওয়ানদের মধ্যে গুলাগুলির ঘটনার পর পরিত্যক্ত অবস্থায় ৩০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়ন কর্তৃক প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানা যায়,১২ই নভেম্বর ভোররাত সাড়ে ৩টারদিকে মিয়ানমার হতে ইয়াবার চালান আসার সংবাদ পেয়ে লেদা বিওপির একটি বিশেষ টহল দল রোহিঙ্গা ক্যাম্প অধ্যূষিত দক্ষিণ লেদা ছুরিখাল পয়েন্ট সংলগ্ন লবণ মাঠে অবস্থান নেয়। কিছুক্ষণ পর একজন মানুষ নাফনদী হতে রোহিঙ্গা ক্যাম্পের দিকে আসতে দেখে দাঁড়ানোর জন্য চ্যালেঞ্জ করলে সে বিজিবির উপস্থিতি টের পেয়ে কয়েক রাউন্ড ফাঁকাগুলি ছোঁড়ে । তখন বিজিবি জওয়ানেরা সরকারী সম্পদ ও প্রাণ রক্ষার্থে পাল্টা কয়েক রাউন্ড গুলিবর্ষণ করলে উক্ত ব্যক্তি আতংকিত হয়ে রোহিঙ্গা ক্যাম্পে ঢুকে পড়ে। এরপর ঘটনাস্থল তল্লাশী করে একটি পলিথিনের ব্যাগ পাওয়া যায়। তা উদ্ধার করে ব্যাটালিয়ন সদরে নিয়ে গণনা করে ৩০ হাজার পিচ ইয়াবা পাওয়া যায়। গোলাগুলির ঘটনায় জড়িতদের খুঁজে বের করার জন্য তদন্ত চলছে বলে জানা গেছে। উদ্ধারকৃত ইয়াবা পরবর্তীতে উর্ধ্বতন কর্মকর্তা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি ও মিডিয়া কর্মীদের উপস্থিতিতে প্রকাশ্যে ধ্বংস করার জন্য ব্যাটালিয়ন সদরে জমা রাখা হয়েছে বলে ২বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ ফয়সল হাসান খান (পিএসসি) নিশ্চিত করেন। উল্লেখ্য, দক্ষিণ লেদা, উত্তর মোচনী এবং রোহিঙ্গা ক্যাম্পের একটি শক্তিশালী সিন্ডিকেট রাতে মানব পাচার ও মাদকের চালান খালাসে সম্পৃক্ত রয়েছে বলে জনশ্রতি রয়েছে। পূর্ব হতে তাদের এই অপকর্ম নিয়ে মারামারী, গোলাগুলি, অপহরণ ও মুক্তিপণ আদায়ের ঘটনায় স্থানীয়দের মনে চরম ক্ষোভ সৃষ্টি হয়েছে। তাদের সনাক্ত করে আইনের আওতায় আনা অতীব জরুরী হয়ে পড়েছে মনে করেন স্থানীয় সচেতন মহল।               দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ১৮৪৫ জন আরও ১৩ জনের মৃত্যু হয়েছে   দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ১৮৪৫ জন আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ১৪০ জন। এ ছাড়া করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৮৪৫ জনের দেহে। এ নিয়ে মোট করোনায় আক্রান্ত শনাক্ত হলো ৪ লাখ ২৭ হাজার ১৯৮ জন করোনা রোগী।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এ দিন সুস্থ হয়েছেন ১ হাজার ৭৩৭ জন। মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৪ হাজার ৮৬৮ জন।

এর আগে বুধবার (১১ নভেম্বর) দেশে আরও আরও ১ হাজার ৭৩৩ জনের দেহে করোনা শনাক্ত হয়। এছাড়া আক্রান্তদের মধ্যে মারা যান আরও ১৯ জন।

আরও পড়ুন: বিশ্বে একদিনেই করোনা আক্রান্ত ৫ লাখ ৪২ হাজার

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার বিকেল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ৭৯ হাজার ৯১৭ জন। আক্রান্ত হয়েছেন ৫ কোটি ১৮ লাখ ৩৩ হাজার ৩৪ জন। তবে স্বস্তির খবর হচ্ছে, এরইমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৬৪ লাখ ৫ হাজারের বেশি।

যুক্তরাষ্ট্রে একদিনে ১ হাজার ৩৪৬ জনের মৃত্যু হয়েছে। দেশটি এখন পর্যন্ত করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণে শীর্ষে রয়েছে। এখন দুই লাখ ৪৫ হাজারের বেশি প্রাণ গেল। যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে বেড়েছে শনাক্তের হার। মোট ১ কোটি ৫ লাখের বেশি সংক্রমিত।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৫১১ জন। এদিন করোনায় আক্রান্ত হয়েছে ৪৪ হাজার ৬৭৯ জন। দক্ষিণ এশিয়ার দেশটিতে মোট প্রাণহানির সংখ্যা এক লাখ ২৭ হাজার ছাড়িয়েছে। এছাড়া মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮৬ লাখ ৩৫ হাজার।

ব্রাজিলে মৃত্যু হয়েছে ২০৪ জনের। দেশটিতে মোট প্রাণহানি এক লাখ ৬২ হাজার ছাড়িয়েছে। নতুন ১১ হাজার সংক্রমণে মোট আক্রান্ত ৫৭ লাখ ১ হাজার ছাড়িয়েছে। দেশটির কয়েকটি অঞ্চলে করোনার প্রকোপ কমছেই না।

এদিকে আক্রান্ত ও মৃত্যু বেড়েছে ফ্রান্সে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৮৫৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে ৪২ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেল। এছাড়া দেশটিতে ১৮ লাখ ২৯ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত।

ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে মহামারি এ ভাইরাস। ভাইরাসটিতে এখন পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।