জাতীয়

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের এজলাসে আগুন

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের এজলাসে আগুন লেগেছে। সোমবার (১৬ নভেম্বর) বিকেলে এ আগুন লাগে।

আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট। প্রাথমিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

রাজধানীর টিকাটুলির সুইপার কলোনিতে আগুন

প্রত্যক্ষদর্শীরা জানান, আদালতে রেকর্ড রুমে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। যখন আগুন লাগে তখন এজলাস চলছিলো। ফায়ার সার্ভিস পানি ছাড়া আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে। যাতে গুরুত্বপূর্ণ ফাইলগুলো রক্ষা করা যায়।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রজিনা আক্তার গণমাধ্যমকে জানান, আগুন নিয়ন্ত্রণে তাদের দুটি ইউনিট কাজ করছে।

তাৎক্ষণিকভাবে হতাহতের খবর বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি তিনি। ঢাকা মহানগর দায়রা জজ আদালতের এজলাসে আগুন লেগেছে।

রাজধানীর টিকাটুলির সুইপার কলোনিতে আগুন

রাজধানীর টিকাটুলির সুইপার কলোনিতে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট। মঙ্গলবার (১৬ নভেম্বর) এই অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। তবে বিকাল ৩ টা ২১ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এনেছে।

রোববার দুপুর আড়াইটার পর এ আগুন লাগে বলে টেলিফোনযোগে এ তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের দায়িত্বরত কর্মকর্তা জিয়াউর রহমান।

তিনি বলেন, দুপুরে আগুন লাগার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ৮টি ইউনিট সেখানে গেছে। এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে। আগুনের সূত্রপাত বিষয়ে এখনও কিছু জানা যায়নি। ক্ষয়ক্ষতির পরিমাণ পরে নিরূপণ হবে।

রাজধানীর টিকাটুলির সুইপার কলোনিতে আগুন লেগেছে।

সিলেটে বন বিভাগের ১৩ হাজার একর জমি উদ্ধার

৭২ বছর পর সিলেটে উদ্ধার হলো বন বিভাগের ১৩ হাজার একর জমি। সাত বছর আগে করা এক রিটের রায়ে এ আদেশ দেন হাইকোর্ট। দেশ বিভাগের পর ভারত থেকে আসা লোকজন এসব জমি দখল করে রেখেছিলেন বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী।

রায়কে স্বাগত জানিয়ে অ্যাটর্নি জেনারেল বলছেন, বন দখলের মামলাগুলো দ্রুত দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হবে।

১৯৪৯ সালে দেশভাগের সময় ভারত থেকে সিলেটে আশ্রয় নেয় কয়েকশ’ শরণার্থী। গত সাত দশকে ক্রমেই তারা দখলে নেয় জৈন্তাপুর ও আসামপাড়ার ১৩ হাজার জমি। ১৯৮৫ সালে বাংলাদেশ সরকার এ জমিকে সংরক্ষিত বন ঘোষণা করলে, বিরোধিতা করেন এসব শরণার্থী।

দখলসূত্রে তারাই এসব ভূমির মালিক, এমন দাবিতে ২০১২ ও ১৩ সালে হাইকোর্টে সরকারি গেজেটকে চ্যালেঞ্জ করে রিট করেন ১৯ শরণার্থী। দীর্ঘ ৭ বছর ধরে আইনি লড়াই শেষে সোমবার হাইকোর্ট ১৩ হাজার একর জমির মালিকানা বন বিভাগকে ফিরিয়ে দেয়ার আদেশ দেন।