DoinikAstha Epaper Version
ঢাকারবিবার ২৫শে ফেব্রুয়ারি ২০২৪
ঢাকারবিবার ২৫শে ফেব্রুয়ারি ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

কিশোরগঞ্জে উৎসর্গ ফাউন্ডেশন এর ফ্রি ব্লাড ক্যাম্পেইন অনুষ্ঠিত

রায়হান জামান,কিশোরগঞ্জ
জুলাই ১৫, ২০২৩ ৩:১৭ অপরাহ্ণ
Link Copied!

“রক্তদানে উৎসাহিত করুন-মানবতার সেবায় উৎসর্গ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ও রক্তদানে উৎসাহকরণের লক্ষ্যে উৎসর্গ ফাউন্ডেশন বাংলাদেশ কিশোরগঞ্জ জেলা শাখার আয়োজনে ফ্রি ব্লাডগ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৪ই জুলাই) দুপুর থেকে রাত পর্যন্ত ফ্রি ব্লাডগ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এসময় প্রায় শতাধিক স্কুল, কলেজ ও সাধারণ পথচারীদের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।এসময় উৎসর্গ ফাউন্ডেশন বাংলাদেশ কিশোরগঞ্জ জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মোঃ শহিদুল ইসলাম পলাশ, সহ-সভাপতি নাওয়াযীশ আলী মুগ্ধ, সাধারণ সম্পাদক মোঃ সাখাওয়াত হোসেন আকাশ, সাংগঠনিক সম্পাদক রবিউল আউয়াল আকাশ, সহ দপ্তর সম্পাদক মেহেদী হাসান মিরাজ, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক রফিক আহমেদ জীম, উপ ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক তাওহীদ, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোজাহিদুল ইসলাম, উপ ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সৈয়দ ফাহিম আলিম, উপ পরিকল্পনা বিষয়ক সম্পাদক মোঃ সানি, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মোঃ নাঈম হাসান চাঁদ, উপ যোগাযোগ বিষয়ক সম্পাদক মোহাম্মদ আপন মিয়া, কার্যনির্বাহী সদস্য মোঃ মিশাদ ও ইকরাম হোসেন আলিফ, শাহরিয়ার লিজান প্রমুখ।

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা কয়েকজন শিক্ষার্থী এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, “বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় “উৎসর্গ ফাউন্ডেশন বাংলাদেশ কিশোরগঞ্জ জেলা শাখা” এটি খুব ভালো একটি উদ্যোগ নিয়েছে। যার ফলে আমরা অনেকে ব্লাড গ্রুপ জানতে পেরেছি। পাশাপাশি আমাদের পরিবার কিংবা আমাদের কোনো আত্মীয় স্বজনের জন্য রক্ত লাগলে আমরা রক্ত দিতে পারবো। ব্লাডগ্রুপ ক্যাম্পেইন বিষয়ে সংগঠনের সদস্যরা বলেন, ‘আমরা বছরব্যাপি ফ্রি ব্লাডগ্রুপ ক্যাম্পেইনের উদ্যোগ গ্রহণ করেছি। জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ আমাদের এই কার্যক্রম বিভিন্ন জায়গায় চলবে। আজ আমরা প্রায় শতাধিক শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় করেছি। তারা আরে বলেন, বর্তমানে যেকোনো কাজেই রক্তের গ্রুপ প্রয়োজন হচ্ছে। অধিকাংশ মানুষেরাই তাদের রক্তের গ্রুপ সম্পর্কে অবহিত না। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও অনেকেই তাদের রক্তের গ্রুপ জানে না। তাই আমরা আমাদের সংগঠনের প্রতিষঠাতা চেয়ারম্যান মোঃ ইমরুল কায়েস স্যারের নিদর্শে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্বুদ্ধ করতে ফ্রি ব্লাডগ্রুপ ক্যাম্পেইন এর বছরব্যাপী উদ্যোগ নিয়েছি। উল্লেখ্য, ‘রক্তদানে উৎসাহিত করুন’ ও ‘জীবনের প্রয়োজনে জীবন’ এ স্লোগানকে সামনে রেখে ২০১৬ সালের ১০ই ফেব্রুয়ারীতে কয়েকজন স্বেচ্ছাসেবী নিয়ে ঢাকার মিরপুরে প্রতিষ্ঠিত হয় মানবতার সেবায় উৎসর্গ ফাউন্ডেশন বাংলাদেশ। যা এখন হাঁটি হাঁটি পা পা করে দেশের ৬৪ জেলাতেই এর শাখা রয়েছে।

আরো পড়ুন :  রমজানে কিন্তু কোনো জিনিসের অভাব হবে না : প্রধানমন্ত্রী

এই ফাউন্ডেশনকে গতিশীল করার লক্ষ্যে কিশোরগঞ্জ জেলা কমিটি কাজ করছে। উৎসর্গের বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের মধ্যে রয়েছে সাধারণ জনগণের মধ্যে বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান সম্পর্কিত সচেতনতা সৃষ্টি এবং মানুষকে স্বেচ্ছায় রক্তদানে উৎসাহিত করণের লক্ষ্যে যাত্রা শুরু করা এই সংগঠন দেশের বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়, উপজেলা এবং জেলা পর্যায়ে ‘ফ্রি ব্লাড গ্রুপিং’ ক্যাম্প পরিচালনা করে থাকে। প্রতিটি জেলার স্বেচ্ছাসেবকদের নিয়ে জেলা পর্যায়ে এবং উপজেলা পর্যায়ে একটি স্বেচ্ছাসেবক টিম তৈরি করে সংগঠনটি তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। উৎসর্গ ফাউন্ডেশন বাংলাদেশ এর নিজস্ব ল্যাব স্থাপন করে স্বেচ্ছায় দানকৃত নিরাপদ রক্ত বিনামূল্যে মুমূর্ষু রোগীদের মাঝে পৌঁছে দিয়ে থাকে। দেশের স্বাস্থ্য সুবিধায় অবহেলিত মানুষের জন্য ‘বিনামূল্যে মেডিকেল ক্যাম্পেইন’ পরিচালনা করে এই উৎসর্গ ফাউন্ডেশন বাংলাদেশ সংগঠন।

সুবিধাবঞ্চিত, পথশিশু, দরিদ্র, শীতার্ত ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে মানুষের পাশে দাঁড়ানো, বিভিন্ন সহযোগিতা প্রদান করে থাকে এরা। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন এবং বিভিন্ন সময়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে স্বেচ্ছায় রক্তদান, বাল্যবিবাহ রোধ, অসহায়দের মাঝে খাবার বিতরণ, বিভিন্ন দুর্যোগে জনসচতেনতা সৃষ্টি, মাদকের কুফল নিয়ে গণসচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে মানবতার সেবায় উৎসর্গ ফাউন্ডেশন বাংলাদেশ সংগঠন কাজ করে থাকে। ৬৪ জেলার স্বেচ্ছাসেবকরা এখন দিন-রত ব্লাড দেওয়া থেকে শুরু করে যেকোনো দুর্যোগে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৫:০৭
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৩
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১২
  • ১২:১৫
  • ৪:২১
  • ৬:০৩
  • ৭:১৭
  • ৬:২৪