DoinikAstha Epaper Version
ঢাকাশনিবার ১৫ই জুন ২০২৪
ঢাকাশনিবার ১৫ই জুন ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

দেশের মোট জনসংখ্যার ১১% আর্সেনিক দূষণের ঝুঁকিতে

Doinik Astha
জুন ১২, ২০২৪ ১২:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

সংসদে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও ইউনিসেফের যৌথ জরিপ প্রতিবেদন মাল্টিপল ইনডিকেটর ক্লাস্টার সার্ভে (এমআইসিএস)-২০১৯ অনুযায়ী বর্তমানে দেশের জনসংখ্যার শতকরা ১১ ভাগ আর্সেনিক দূষণের ঝুঁকিতে রয়েছে।

মঙ্গলবার সংসদ সদস্য মোরশেদ আলমের লিখিত প্রশ্নের জবাবে সংসদে মন্ত্রী এ তথ্য জানান।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, আর্সেনিকের কবল থেকে সাধারণ মানুষকে সুরক্ষা দেওয়ার জন্য স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে গ্রামাঞ্চলে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এসব প্রকল্পের আওতায় ২০২৫ সালের মধ্যে প্রায় ১০ লাখ ৬৫ হাজারটি আর্সেনিকমুক্ত পানির উৎস স্থাপন করা হবে। এক্ষেত্রে গভীর নলকূপ ছাড়াও পাইপের মাধ্যমে পানি সরবরাহ, বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থা এবং পুকুর খনন ও পুনঃখননসহ সৌরচালিত পন্ড স্যান্ড ফিল্টার স্থাপন করা হবে। এতে আশা করা যায়, বর্তমানে যারা আর্সেনিক দূষণের ঝুঁকিতে রয়েছে ২০২৫ সালের মধ্যে তাদের হার শতকরা ৫-৬ ভাগে নেমে আসবে। এছাড়া সাধারণ জনগণকে আর্সেনিকমুক্ত পানি সরবরাহের জন্য দেশব্যাপী বিভিন্ন উন্নয়ন প্রকল্প নেওয়া হয়েছে।

মশা মারতে ৫২ কোটি বরাদ্দ : ডেঙ্গুর প্রাদুর্ভাবের কারণে ড্রোনের মাধ্যমে মশার প্রজনন কেন্দ্র চিহ্নিত করে কীটনাশক প্রয়োগ করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী। তিনি গতকাল জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য খসরু চৌধুরীর প্রশ্নের জবাবে এ কথা জানান। মো. তাজুল ইসলাম বলেন, ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধে রাজধানীসহ সারা দেশে কার্যক্রম চলছে। সিটি করপোরেশনের সব ওয়ার্ডে প্রতিদিন লার্ভিসাইডিং এবং এডাল্টিসাইডিং করা হয়। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তাৎক্ষণিকভাবে রোগীর বাড়ি পরিদর্শন ও এর চারপাশে লার্ভিসাইডিং এবং এডাল্টিসাইডিং করা হয়ে থাকে। ড্রোনের মাধ্যমে মশার প্রজননক্ষেত্র চিহ্নিত করে কীটনাশক প্রয়োগ করা হয়।

তিনি জানান, ডেঙ্গুর হটস্পটগুলোতে বিশেষভাবে নজরদারি করা হয়। মশক নিধনকর্মীদের নিয়মিত উপস্থিত নিশ্চিত করার জন্য বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি চালু করা হয়েছে। শিক্ষক, ছাত্রছাত্রী, স্কাউট, জনপ্রতিনিধি ও ইমামদের সম্পৃক্ত করে বিশেষ মশক নিধন অভিযান পরিচালনা করা হয়। সংসদ সদস্য শফিউল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী জানান, দেশের ১২টি সিটি করপোরেশনের এডিপির ডেঙ্গু মোকাবিলা ও পরিচ্ছন্নতা কার্যক্রমের জন্য এ অর্থবছরে (২০২৩-২৪) ৩২ কোটি এবং পৌরসভায় ২০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া ইউনিয়ন পরিষদের উন্নয়ন সহায়তা খাতের আওতায় ইউনিয়নের অনগ্রসরতা, প্রাকৃতিক দুর্যোগ এবং রোগের প্রাদুর্ভাব মোকাবিলার জন্য ১০০ কোটি টাকা সংস্থান রাখা হয়েছে।

আরো পড়ুন :  মানবিকতায় কিশোরগঞ্জ যুব সংস্থার অনুদান চেক গ্রহণ

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে চুক্তি : সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন বর্জ্য ব্যবস্থাপনা আধুনিক ও টেকসই করার জন্য জাইকার সহযোগিতায় ‘ক্লিন ঢাকা’ শিরোনামে ২০১৮-২০৩২ সাল মেয়াদি একটি মাস্টারপ্ল্যান করা হয়েছে। এই মাস্টারপ্ল্যানে অন্তর্ভুক্ত অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পটি অন্যতম। এই প্রকল্প বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ডিএনসিসির উদ্যোগে চীনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে। চুক্তির আওতায় প্রকল্প বাস্তবায়নের জন্য ডিএনসিসি বেসরকারি প্রতিষ্ঠানটিকে ৩০ একর জমি ইজারা দেবে এবং প্রতিদিন ৩ হাজার টন পৌর বর্জ্য তাদের নির্মিত প্লান্টে পৌঁছে দেবে যা দিয়ে প্রতিষ্ঠানটি ৪২ দশমিক ৫ মেগাওয়াট ক্লিন রিনিউয়েবল বিদ্যুৎ উৎপাদন করবে। প্রকল্প বাস্তবায়নের অংশ হিসেবে ডিএনসিসি এরই মধ্যে চীনা প্রতিষ্ঠানকে জমি হস্তান্তর করেছে এবং প্রতিষ্ঠানটি তাদের অবকাঠামো নির্মাণকাজ পুরোদমে শুরু করেছে। মন্ত্রী জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন প্রতিদিন ৩ হাজার ২০০ টন কঠিন বর্জ্য ব্যবস্থাপনা করে থাকে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৪১
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫১
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬
  • ১২:০২
  • ৪:৩৮
  • ৬:৫১
  • ৮:১৭
  • ৫:১০