DoinikAstha Epaper Version
ঢাকাশনিবার ২২শে জুন ২০২৪
ঢাকাশনিবার ২২শে জুন ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

পদ্মার গর্ভে বি‌লিন রাজবাড়ী‌র গোদার বাজার, ভাঙ্গনের ঝুকিতে শহর রক্ষা বেড়িবাঁধ

News Editor
অক্টোবর ১, ২০২০ ১০:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

পদ্মার গর্ভে বি‌লিন রাজবাড়ী‌র গোদার বাজার, ভাঙ্গনের ঝুকিতে শহর রক্ষা বেড়িবাঁধ

আবুল কালাম আজাদ রাজবাড়ী প্রতি‌নি‌ধিঃ পদ্মা নদীর তীব্র স্রোতের কারনে সদর উপজেলার গোদার বাজার ফেজ-১ এর দের শত মিটার বিনোদন স্থান নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গন ঝুকিতে রয়েছে শহর রক্ষা বেড়ি বাঁধ।

গতকালের ভাঙ্গনে শহর রক্ষা বাঁধের ৩০ থেকে ৪০ মিটারের কাছাকাছি পদ্মার ভাঙ্গন এসেছে। মারাত্ব ঝুকিতে রয়েছে শহর রক্ষা বাঁধ।এদিকে এ স্থানে বসবাসরত প্রায় ৪০টি পরিবারের প্রায় ৩শত মানুষের বসবাসরয়েছে বাঁধ সংলগ্ন ভাঙ্গন স্থানে।

বিনোদনের এ স্থানটি ছিল রাজবাড়ীর একমাত্র বিনোদনের কেন্দ্র বিন্দু, ছিল পদ্মার তী‌রে ভ্রমন পিপাসু‌দের জন্য নি‌র্মিত ‌বি‌নোদন কেন্দ্রে ও সৌন্দর্য বর্ধনে এবং বসবার জন্যে পাকা ব্রেঞ্চ ও বন্ধনের ছাতা। প্রতিদিন শতশত মানুষ পদ্মা নদীর খোলা বাতাসে ঘুরতে আসে।

কিন্তু এই বিনোদনের শেষ স্থানটি গতকাল নদী গর্ভে বিলীন হয়ে গেছে। গত তিন বছরে এ স্থানের ফেজ-১ এর শহর রক্ষা বাঁধের প্রায় পৌনে দুই কিলোমিটার অংশ নদী গর্ভে বিলীন হয়ে যায়।
সোমবার দিবাগত মধ্যরা‌তে হঠাৎ ভাঙ্গ‌নে বি‌নোদন কেন্দ্র বন্ধনসহ ওই এলাকার প্রায় ১৫০ মিটার এলাকা নদী গর্ভে চ‌লে যায়।

এদিকে ভাঙ্গন রো‌ধে ওই এলাকায় বালু ভ‌র্তি জিও ব্যাগ ফেলার কাজ শুরু কর‌ছে পা‌নি উন্নয়ন বোর্ড।ভাঙ্গন ঠেকাতে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৫০০ শত বালু ভর্তি জিও ব্যাগের বস্তা ফেলার কাজ শেষ করা হয়েছে।
জেলায় তেমন কোন বি‌নোদন কেন্দ্র না থাকায় গোদার বাজা‌রে প্রতিদিন সকাল থে‌কে সন্ধ্যা পর্যন্ত শতশত ভ্রমন পিপাসু ও শুক্রবা‌রে হাজা‌রো বি‌নোদন প্রেমীরা ভির ক‌রেন। ফ‌লে ভ্রমন পিপাসু‌দের জন্য হ‌রেক প‌ন্যের পসরা সা‌জি‌য়ে ব‌সেন ক্ষুদ্র ব্যবসায়ীরা।

২০১৪ সা‌লে ভ্রমন পিপাসু ও বি‌নোদন প্রেমী‌দের জন্য রাজবাড়ীর গোদার বাজা‌রের পদ্মার তী‌রে জেলা প্রশাসন ও ৫৫ পদা‌তিক ডি‌ভিশ‌নের জিও‌সির উ‌দ্দ্যো‌গে নি‌র্মিত হয় বন্ধন না‌মের দৃষ্টিনন্দন তিন‌টি ছাতা এবং ছাতার নি‌চে ছিল বসবার পাঁকা বেশ কয়েকটি ব্রেঞ্চ।

আরো পড়ুন :  আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপিকে আমন্ত্রণ

গত বছ‌রের ভাঙ্গ‌নে বন্ধন সংলগ্ন স্থানে নদী চলে আসলেও গত রাতের হঠাৎ ভাঙ্গ‌নে দৃ‌ষ্টিনন্দন ছাতাসহ ১৫০ মিটার নদী‌তে বি‌লিন হ‌য়ে যায়। এ‌তে ক‌রে ভ্রমন পিপাসু‌রা হারালো জেলার একমাত্র প্রকৃ‌তির নির্মল দৃ‌ষ্টিনন্দন বি‌নোদন কেন্দ্র।

আরও পড়ুন ঃপদ্মায় নৌকাডুবি: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীসহ দুজন নিখোঁজ
এলাকাবাসিরা বলেন ,কয়েক বছর ধওে নদী ভাঙ্গনের ফলে তারা এখন বসবাসের হুমকিতে রয়েছেন। সেই সাথে শহররক্ষা বাঁধও ভাঙ্গন ঝুকিতে রয়েছে। ভাঙ্গন ঠেকাতে কতৃপক্ষকে দ্রুত কাজ করা উচিত বলে মনে করেন তারা।
হাফিজুর রহমান-উপ সহকারী প্রকৌশলী রাজবাড়ী পা‌নি উন্নয়ন বোর্ড, গোদার বাজা‌রের ফেজ-১ এর বিনোদন কেন্দ্রের স্থানে তীব্র স্রোতে হঠাৎ ১২০মিটার এলাকায় ভাঙ্গন দেখা দেয়।

ঝুকিপূর্ণ চি‌হিৃত ক‌রে সেখানে বালুর বস্তা ফেলে ঝরুরী ভিত্তিতে ভাঙ্গন ঠেকানোর কাজ চলমান রয়েছে।এখানে ভাঙ্গ যদি অব্যাহত থাকে তাহলে সেখানে বস্তা ফেলার কাজ চলমান থাকবে। এ পর্যন্ত এ স্থানে দের হাজার বালু ভর্তি জিও ব্যাগের বস্তা ডাম্পিং করা হয়েছে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৪১
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬
  • ১২:০৩
  • ৪:৪০
  • ৬:৫২
  • ৮:১৮
  • ৫:১১