DoinikAstha Epaper Version
ঢাকামঙ্গলবার ২১শে মে ২০২৪
ঢাকামঙ্গলবার ২১শে মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

পানছড়িতে লোগাং গণহত্যা দিবসে স্মরণ সভা অনুষ্টিত

Abdullah
এপ্রিল ১০, ২০২৩ ৩:১৩ অপরাহ্ণ
Link Copied!

পানছড়িতে লোগাং গণহত্যা দিবসে স্মরণ সভা অনুষ্টিত

 

পানছড়ি প্রতিনিধিঃ

 

খাগড়াছড়ি জেলার পানছড়িতে লোগাং গণহত্যা দিবস পালন করেছে বৃহত্তর পার্বত্য চট্রগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও পার্বত্য নারী সংঘ। লোগাং গণহত্যার ৩১তম দিবস উপলক্ষে আজ সোমবার (১০ এপ্রিল/২৩) সকাল ১১ টায় চেঙ্গী ইউনিয়নে তিন সংগঠনের উদ্দ্যোগে এক স্মরণ সভা আয়োজন করা হয়।

স্মরণ সভার শুরুর পূর্বে কালো ব্যাচ ধারণ, দালালি বিরোধী চিত্র প্রদর্শন ও শহীদের প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে অস্থায়ী স্মৃতিস্তম্ভে পুস্পমালা অর্পন করে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ইউপিডিএফ পক্ষে আইচুক ত্রিপুরা, পাহাড়ি ছাত্র পরিষদ গণতান্ত্রিক যুব ফোমার ও পার্বত্য নারী সংঘের পক্ষে তৃঞ্চাকর চাকমা, এস মঙ্গল চাকমাসাবিনা চাকমা, এলাকাবাসীর পক্ষে সাধন কুমার কাব্বারী, বাদশা কুমার কাব্বারী ও রাসাই কাব্বারী জনপ্রতিনিধিদেন পক্ষে খাকারাং ত্রিপুরা, শহীদ পরিবারের পক্ষে অমিও কান্তি চাকমা

এছাড়াও গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখার সভাপতি এস মঙ্গল চাকমার সভাপতিত্বে ও পিসিপি সাধারণ সম্পাদক সুনীল চাকমার সঞ্চালনায় স্বাগতিক বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদ পানছড়ি উপজেলা সভাপতি তৃঞ্চাকর চাকমা, ইউপিডিএফ পানছড়ি ইউনিটের সমন্বয়ক আইচুক ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরাম কেন্দ্রীয় কমিটি যুগ্ম-সাধারণ সম্পাদক বরুন চাকমা, পার্বত্য নারী সংঘ কেন্দ্রীয় কমিটি প্রণীতা চাকমা, ২নং চেঙ্গী ইউপির সাবেক চেয়ারম্যান অনিল চন্দ্র চাকমা, বড়কলক ভিলেজ কমিটি সভাপতি জীবন কৃঞ্চ চাকমা, মরাটিলা জিরানি খোলা রাচাই মার্মা প্রমূখ।

শহীদ পরিবারের পক্ষে সেই দিনের ঘটনাটির স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন, অমিও কান্তি চাকমা, ২নং চেঙ্গী ইউপির সাবেক চেয়ারম্যান কালাচাঁদ চাকমা

এসময় বক্তারা বলেন, আজ থেকে ৩০ বছর আগে অর্থাৎ ১৯৯২ সালের ১০ এপ্রিল লোগাঙ গুচ্ছগ্রামে সংঘটিত গণহত্যা পার্বত্য চট্রগ্রামে একটি ববর্রতম ঘটনা। এই দিনটি পার্বত্য চট্টগ্রামের জন্য একটি কালো দিন। সেদিন অত্যন্ত পরিকল্পিতভাবে পাহাড়িদের প্রধান উৎসব বৈ-সা-বি র দুই দিন আগে এই গণহত্যা সংঘটিত করা হয়।

আরো পড়ুন :  বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত

 

বক্তারা আরও বলেন, আমাদের উপর হত্যাযজ্ঞ সম্পাদন করে সেটলার বাঙালীরা জায়গা জমি দখল করে ভোগ করতেছে। আমাদের যেখানে বৌদ্ধ মন্দির ছিল সেখানে আজ মসজিদ নির্মাণ করা হয়েছে। ৯২য়ের নারকীয় হত্যা যজ্ঞের ঘটনা গুলো বর্তমান যুব সমাজ ছাত্র সমাজকে ভুলে না যাওয়ার আহব্বান জানান। আমরা নির্যাতিত জাতি আমাদেরকে অধিকারের লক্ষ্যে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে। শোককে শক্তিতে রুপান্তরিত করতে হবে। পার্টি হিসেবে রাজনৈতিক দাবীনামা পেশ করার অধিকার আমাদের রয়েছে। কিন্তু সেখানে সন্তু লার্মার সশস্ত্র কর্মীরা ইউপিডিএফ এর দাবীনামা পেশ করার পর ১১জুন হামলা চালায়। আজকে সন্তু লার্মা কার সার্থে আঞ্চলিক পরিষদের গদি রক্ষা করছেন। সেখানে থেকে তিনি জুম্মো জণগনের জন্য কিছুই করতে পারছেন না। গত ৬ তারিখ বান্দরবানের রোয়াংছড়িতে বম জাতিগোষ্ঠীকে সেনাসৃষ্ট নব্য মুখোশ সংস্কার সশস্ত্র কর্মীরা ৮ জন নিরীহ লোককে ধরে নিয়ে গিয়ে ঠান্ডা মাথায় গুলি করে হত্যা করেছে। সরকারের জাতিগত বিভাজনের পায়তারা আমাদেরকে বুঝতে হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৪৭
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪০
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২
  • ১১:৫৮
  • ৪:৩৩
  • ৬:৪০
  • ৮:০৩
  • ৫:১৩