DoinikAstha Epaper Version
ঢাকাবৃহস্পতিবার ২রা মে ২০২৪
ঢাকাবৃহস্পতিবার ২রা মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

অ্যামাজন এবং গুগল বাংলাদেশে এনবিআরের সাথে ভ্যাটের জন্য নিবন্ধভুক্ত

DoinikAstha
মে ৩০, ২০২১ ৭:৩৩ অপরাহ্ণ
Link Copied!

অ্যামাজন এবং গুগল বাংলাদেশে এনবিআরের সাথে ভ্যাটের জন্য নিবন্ধভুক্ত

 

অনলাইন ডেস্কঃ বাংলাদেশী ফ্রিল্যান্স মার্কেটারদের জন্য আজকের দিনটি স্মরনীয়। আজকের এই দিনটির মাধ্যমে বাংলাদেশী ডিজিটাল মার্কেটারদের কাজের সুযোগ হাতের নগোলে চলে এল।

পৃথিবীর উন্নত দেশ গুলোতে কাজ করার মত জনসংখ্যা ঘাটতি। আমাদের দেশে কর্মোপযোগী জনসংখ্য বাড়তি। আর এই বাড়তি জনসংখ্যাকে কাজে লাগাতে পৃথিবীর বড় বড় কোম্পানীর চোখ এখন বাংলাদেশে।

বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের পদক্ষেপ আজ কাজ লাগতে শুরু হয়েছে।

বিশ্বের বৃহত্তম দুটি প্রযুক্তি জায়ান্ট, গুগল এবং অ্যামাজন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে একটি বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) পেয়েছে। যা বাংলাদেশে যে কোনও ব্যবসা করার জন্য বাধ্যতামূলক প্রয়োজনীয়তা।

দেশে প্রথমবারের মতো দুটি সংস্থা বিআইএন-এর সাথে নিবন্ধভুক্ত হয়েছে| বাংলাদেশ থেকে প্রাপ্ত রাজস্বতে ১৫% ভ্যাট প্রদান করে এবং প্রতি বছর শেষে মোট বিক্রয় ঘোষণা জমা দেয়।

এই পদক্ষেপটি এই প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করবে যার মাধ্যমে এই জাতীয় সংস্থাগুলি বাংলাদেশে অফিস খুলবে এবং ফেসবুকের মতো সংস্থাগুলি কীভাবে এখানেও নিবন্ধন করতে পারে তা পরিষ্কার করে দেবে, এনবিআরের কর্মকর্তারা বিজনেস স্ট্যান্ডার্ডকে জানিয়েছেন।

এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বলেছেন, “আমরা সোমবার গুগল এবং বৃহস্পতিবার অ্যামাজনকে একটি বিআইএন জারি করেছি। আমরা যথাক্রমে গুগল এশিয়া-প্যাসিফিক পেটি লিমিটেড এবং অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনক এর নামে নিবন্ধভুক্ত করেছি।

“আমরা ইতিমধ্যে দু’টি বাংলাদেশ প্রতিষ্ঠানের পরামর্শক প্রাইসওয়াটারহাউসকপার্সকে (পিডব্লিউসি) রেজিস্ট্রেশন নথির একটি অনুলিপি দিয়েছি।

গত বছর এনবিআরের চাপের পরে ফেসবুক ইনক বাংলাদেশে ব্যবসা করার জন্য একটি এজেন্ট নিয়োগ করেছিল। সংস্থার এজেন্ট এইচটিপুল বোর্ডকে ভ্যাট প্রদান করে তবে ফেসবুকে বাংলাদেশে এখনও একটি বিআইএন নেই।
বর্তমানে গুগল বিশ্বের ৪০ টি দেশে কাজ করে এবং এর ৭০ টি অফিস রয়েছে, আর অ্যামাজনের ১১৭ টি দেশে অফিস রয়েছে। উভয় সংস্থার হায়দ্রাবাদে অ্যামাজনের বৃহত্তম অফিস সহ ভারতে স্থানীয় অফিস এবং সত্ত্বা রয়েছে।

গুগল তার জনপ্রিয় সার্চ ইঞ্জিন, ইমেল পরিষেবা, ওয়েব ব্রাউজার এবং বিভিন্ন অনলাইন সরঞ্জামগুলির জন্য সুপরিচিত এবং প্রতিদিন কয়েক বিলিয়ন ব্যবহারকারীর দ্বারা ব্যবহৃত হয়।২০২০ সালে গুগলের ১৮.১ বিলিয়ন ডলার আয় বেশিরভাগ তার নিজস্ব বিজ্ঞাপন পরিষেবা, গুগল বিজ্ঞাপন থেকে এসেছে।

“অন্যান্য উপার্জন” তালিকায় প্লে স্টোর, ক্রোমকাস্ট, ক্রোমবুক, অ্যান্ড্রয়েড, গুগল অ্যাপস এবং গুগল ক্লাউড প্ল্যাটফর্মের মতো অনলাইন, মিডিয়া এবং ক্লাউড কম্পিউটিং ব্যবসায়ের উপার্জন অন্তর্ভুক্ত রয়েছে।

বাজার মূলধন দ্বারা অ্যামাজন বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থাগুলির মধ্যে স্থান পেয়েছে। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত অ্যামাজনের বাজার মূলধন ছিল $ ১.৭ ট্রিলিয়ন। সংস্থাটি ২০২০ অর্থবছরের ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাবরক্ষক $ ২১.৩ বিলিয়ন ডলারের নিট মুনাফা পোস্ট করেছে।

দ্রুত বর্ধমান ই-কমার্স খাত এবং বর্তমানে প্রায় প্রতিটি বড় সংস্থা ডিজিটাল মিডিয়াতে বিজ্ঞাপন দিচ্ছে বলে গুগল, অ্যামাজন এবং ফেসবুকের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলি বাংলাদেশ থেকে বছরে প্রায় 3,000 ক্লোwU আয় করেছে।

বিজ্ঞাপনদাতারা আন্তর্জাতিক ক্রেডিট কার্ড সহ প্রযুক্তিগত জায়ান্টগুলি প্রদান করে। যাইহোক, দাবি রয়েছে যে অনেক লোক অর্থ প্রদানের স্থানান্তর করতে অবৈধ চ্যানেল ব্যবহার করে। এটি এনবিআর বিধিবিধান মেনে চলে না।

গুগল এবং অ্যামাজন বিআইএন পাওয়ার পরে বাংলাদেশে কীভাবে ব্যবসা করবেন এবং ভ্যাট পরিশোধ করবেন জানতে চাইলে ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক বলেছিলেন, “এই সংস্থাগুলি হ’ল ই-বাণিজ্য, বিজ্ঞাপন, অ্যাপস, জিমেইল এবং অন্যান্য। আমাদের ইতিমধ্যে পরিষেবার একটি বড় সংস্থা আছে।
“এটি পূর্বের মতো চলবে, তবে প্রক্রিয়াটি নিয়ামক মেনে চলবে” ”

কাজী মোস্তাফিজুর রহমান বলেন, “এ জাতীয় সংস্থার ভ্যাট দেওয়ার জন্য দুটি বিকল্প রয়েছে। “বাংলাদেশে ভ্যাট পরিশোধ করতে বা অন্য দেশে বাংলাদেশ ব্যাংকের শাখা ব্যবহারের জন্য একজন এজেন্ট নিয়োগ ।

বাংলাদেশের যে কোনও ব্যাংকে অনলাইনে অর্থ প্রদান করতে পারে এবং তার পরে একটি শাখা সহ বিদেশী ব্যাংকের মাধ্যমে একটি চালান বা অর্থ প্রদান করতে পারে” ”

গুগল এবং অ্যামাজনকে এখন বার্ষিক বিক্রয়ের জন্য রিটার্ন জমা দিতে হবে, এনবিআরের কর্মকর্তারা বলেছিলেন, “তারা স্থানীয় পরামর্শদাতার মাধ্যমে বা তাদের নিজের দেশ থেকে অনলাইনে রিটার্ন জমা দিতে পারবেন।

“তবে সংস্থাগুলি ডিজিটাল প্ল্যাটফর্মগুলির সাথে পুরোপুরি অনুগত হতে এখানে একটি অফিস খুলতে চায়।”

২০১৯ সালে, বাংলাদেশ সরকার বিদেশী সংস্থাগুলিকে নিবন্ধকরণ এবং ভ্যাট প্রক্রিয়াধীন রাখার উদ্যোগ নিয়েছিল।

সংস্থাটি বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) প্রস্তাবে ব্যবহারের শর্তাদি যুক্ত করেছে এবং ফেসবুকে ম্যানেজমেন্ট প্যানেল প্রতিষ্ঠার অনেক প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

বাংলাদেশ থেকে প্রচুর প্রচেষ্টার পরে, ফেসবুক ২০২০ সালে বাংলাদেশে একটি এজেন্ট নিয়োগ করে।

ইতোমধ্যে গুগল, অ্যামাজন, নেটফ্লিক্স এবং আরও অনেক সংস্থাগুলি ২০১২ সাল থেকে বাংলাদেশে নিবন্ধনের চেষ্টা করছে। গুগল এবং অ্যামাজন রেজিস্ট্রেশন পেতে একটি বাংলাদেশি সংস্থার সাথে যোগাযোগ করেছিল, তবে পরে ভ্যাট আইনের জটিলতার মুখোমুখি হয়েছিল।

শেষ পর্যন্ত, দ্বিগুণ করের কারণে তারা প্রত্যাহার করে নিয়েছিল, এনবিআরের কোনও অনাবাসী সংস্থার নিবন্ধনের কোনও প্রক্রিয়া ছিল না, অথবা অনলাইনে অর্থ প্রদানের ক্ষমতাও ছিল না।

নাম প্রকাশ না করার শর্তে একটি পরামর্শক সংস্থার কর্মকর্তা বলেন, গুগল এবং অ্যামাজন জটিলতা পেরিয়ে বিআইএন পেয়েছে।

বিদ্যমান ভ্যাট আইনের আওতায় প্রতিষ্ঠিত সংস্থাগুলিকে ৫০ টিরও বেশি বিক্রয় রয়েছে, বিক্রয় ডেটা কন্ট্রোলার ব্যবহার করতে হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০২
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩১
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩১
  • ৭:৫০
  • ৫:২৪