DoinikAstha Epaper Version
ঢাকাবৃহস্পতিবার ২রা মে ২০২৪
ঢাকাবৃহস্পতিবার ২রা মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

কলারোয়ায় বোরো ধানের ভালো ফলনে কৃষকের মুখে হাসি

DoinikAstha
এপ্রিল ২০, ২০২১ ৩:৩৬ অপরাহ্ণ
Link Copied!

রেজওয়ান উল্লাহ,স্টাফ রিপোর্টারঃ সাতক্ষীরার কলারোয়া উপজেলায় চলতি মৌসুমে বোরো ধানের ভালো ফলন হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা। গত বছরের তুলনায় এবছর বোরো ধান ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। প্রায় ৮০ শতাংশ জমির ধান পেকে গেছে ওই পাকা ধান কাটতে শুরু করেছে কৃষকরা।

বোরো চাষি শফিকুল ইসলাম বলেন, এবার ধানের ফলন খুব ভালো হয়েছে,ফলন আরো ভালো হতো যদি বৃষ্টি হতো। এবছর বৃষ্টি না হওয়ায় পুকুরের পানি শুকিয়ে গেছে,সেছ পাম্পের পানির স্তর অনেক নিচে নেমে গেছে,আমার ক্ষেত থেকে সরকারি খাল অনেক দূর সেখান থেকে কিছুদিন পানি এনে ক্ষেতে দিছি বিশেষ করে এবছর বৃষ্টি না হওয়ায় ক্ষেতে পানি দিতে অনেক কষ্ট হয়েছে,পানির স্তর অনেক নিচে নেমে যাওয়ায় স্যালো ও ডিবে পানি খুবই কম উঠছে কোন কোন যায়গায় একেবারে পানি উঠছেই না।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, এবার উপজেলার ১২টি ইউনিয়নে ও পৌরসভায় ১২৫৩০ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে।এর মধ্য ১০৪৪০ হেক্টর জমিতে উফশী ধান চাষ হয়েছে এবং ২০৯০ হেক্টর জমিতে হাইব্রিড বোরো ধান চাষ হয়েছে।এর মধ্য দেয়াড়া ইউনিয়নে সবচেয়ে বেশি ১৫১৪ হেক্টর,যুগিখালী ইউনিয়নে ১০৫২হেক্টর,জয়নগর ইউনিয়নে ১০০০হেক্টর,কয়লা ইউনিয়নে ৪১০হেক্টর,লাঙ্গলঝাড়া ইউনিয়নে ৭০০হেক্টর ও পৌরসভায় ৮০০ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে।হাইব্রিড ধানের মধ্য তেজগোল্ড ৫৭০হেক্টর,সিনজেন্টা১২০৩- ১৫২হেক্টর,শক্তি২-৪১৮হেক্টর,এসএল-৮এইচ৯৫০ হেক্টর জমিতে আবাদ হয়েছে।

উফশী জাতের মধ্য ব্রিধান-২৮ চাষ৫৪২০হেক্টর জমিতে,ব্রিধান-৫০ চাষ হয়েছে ৫০০হেক্টর জমিতে,ব্রিধান-৫৮ চাষ হয়েছে ৬০হেক্টর জমিতে,ব্রিধান-৬৩ চাষ হয়েছে ৩৮০হেক্টর জমিতে,ব্রিধান-৬৭ চাষ হয়েছে ৩৯০হেক্টর জমিতে, ব্রিধান-৭৪ চাষ হয়েছে ২০হেক্টর জমিতে,ব্রিধান-৮১ চাষ হয়েছে ১১০০হেক্টর জমিতে,ব্রিধান-৮৬ চাষ হয়েছে ১০হেক্টর জমিতে, ব্রিধান-৮৮চাষ হয়েছে ১০হেক্টর জমিতে,বিনাধান-১০ চাষ হয়েছে ৪০ হেক্টর জমিতে,মিনিকেট চাষ হয়েছে ৯১০ হেক্টর জমিতে,শুভলতা ১৬০০ হেক্টর জমিতে চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা যায়।

জালালাবাদ ইউনিয়নে গতবছর ৮০০ হেক্টর জমিতে উফশী ও হাইব্রিড ধান চাষ হয়েছে এবছর ১১৬০ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে,সেই তুলনায় এবছর ৩৬০হেক্টর বেশি জমিতে বোরো ধান চাষ হয়েছে।

স্থানীয় কৃষকরা জানান, করোনা ভাইরাসের ঝুঁকি নিয়েও কৃষি অফিসের কর্মকর্তারা আমাদের কাছে এসে সব সময় ভালো পরার্মশ দিয়েছে।কোন সময় কি ঔষধ ব্যবহার করতে হবে সে পরার্মশও দিয়েছেন তারা। কৃষক তৌহিদুল ইসলাম জানান, আমি ১ বিঘা জমিতে জামাই বাবু ধান চাষ করছি এতে আমার সব মিলিয়ে খরচ হয়েছে ৫,০০০ টাকা আমার জমিতে আশা করছি ৩০থেকে৩৫ মনের ভিতর ধান হবে।

আশাকরি ভালো দামে ধান বিক্রি করতে পারবো বলে আমি মনে করি। এবং আমাদের এই ধান দেখে অনেক কৃষক আগামিতে এই বোরো ধানের সময় জামাই বাবু ধান চাষ করবে বলে বলছে।উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম বলেন, আমরা কৃষি অফিস থেকে প্রণোদনা দিয়েছি এবং বিনামূল্যে হাইব্রিড ও উচ্চ ফলনসিল বিজ সহায়তা করেছি।

এছাড়া কৃষক ধানের দাম ভালো পাওয়ার কারনে কৃষকেরা বোরো ধান চাষে দিন দিন আগ্রহ বাড়ছে এবার ধানের দাম কৃষক ভালো পেলে আগামিতে বোরো ধান চাষে আরো কৃষক বাড়বে বলে মনে করেন তিনি।

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০২
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩১
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩১
  • ৭:৫০
  • ৫:২৪