DoinikAstha Epaper Version
ঢাকাসোমবার ৬ই মে ২০২৪
ঢাকাসোমবার ৬ই মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

পেঁয়াজের মজুত পর্যাপ্ত, মূল্য আরো কমবে

News Editor
অক্টোবর ৭, ২০২০ ৩:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশে এখন আগের মত পেঁয়াজের কোনো ঘাটতি নেই। আমদানিকৃত পেঁয়াজ পুরোপুরি বাজারে এলে মূল্য আরো কমে আসবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সরকারি ও বেসরকারি পর্যায়ে আমদানি করা পেঁয়াজ দেশে পৌঁছাতে শুরু করেছে। দেশীয় পেঁয়াজের পর্যাপ্ত মজুত রয়েছে। উৎপাদনকারী কৃষকরা এসব পেঁয়াজ বাজারে বিক্রি বাড়িয়েছেন। ফলে পেঁয়াজের আমদানি ও সরবরাহ বেড়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ট্রাক সেলের পাশাপাশি ই-কমার্সের মাধ্যমেও পেঁয়াজ বিক্রি করছে।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা নিয়ন্ত্রণ করে শিক্ষার মান বৃদ্ধির নির্দেশ প্রধানমন্ত্রীর

সাশ্রয়ী মূল্য হওয়ায় এতে ক্রেতাদের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। ক্রেতাদের চাহিদা পূরণে প্রতি কেজি ৩০ টাকা মূল্যে পেঁয়াজ বিক্রির পরিধি আরো বাড়ানো হচ্ছে।

এতে আরো বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরসহ দেশব্যাপী স্থানীয় প্রশাসনের নেতৃত্বে বাজার অভিযান জোরদার করা হয়েছে।

নিউজ পড়ুন আর জিতুন প্রতিদিন একটি করে রিয়েলমি 5i 64 GB

এদিকে পেঁয়াজ নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। পেঁয়াজের অবৈধ মজুত বা কৃত্রিম সংকট সৃষ্টি করে মূল্য বাড়ানোর চেষ্টা করা হলে সরকার প্রচলিত আইনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারও দেয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন :

পররাষ্ট্রমন্ত্রীকে ডব্লিউটিও’র ডিজি পদপ্রার্থী ফোন

বিশ্ব বাণিজ‌্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক পদে যুক্তরাজ্য সমর্থিত প্রার্থী ড. লিয়াম ফক্স শনিবার (৩ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে ফোনে কথা বলেছেন। ড. লিয়াম ফক্স এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।

টুইটারে তিনি লিখেছেন, ‘বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলতে পেরে ভালো লাগছে। ডব্লিউটিও-কে আরও কার্যকর ও এগিয়ে নেওয়ার পরিকল্পনা নিয়ে তার সঙ্গে আমার আলোচনা হয়েছে।’

আরো পড়ুন :  ফের হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

গত ৮ জুলাই যুক্তরাজ্য ডব্লিউটিও‘র মহাপরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতার জন‌্য ড. লিয়াম ফক্সকে মনোনীত করেছে। আগামী নভেম্বরে এ সংস্থার নির্বাচন হওয়ার কথা রয়েছে।

লিয়াম ফক্স ব্রিটিশ রাজনীতিবিদ। তিনি ২০১৮-১৯ মেয়াদে যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য প্রতিমন্ত্রী এবং ২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত দেশটির প্রতিরক্ষা প্রতিমন্ত্রী ছিলেন।

আরও পড়ুন :

সিভিএফ ইভেন্টে বিশ্ব নেতাদের নেতৃত্ব দিবেন শেখ হাসিনা

গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশের (জিসিএ) সাথে মঙ্গলবার (৬ অক্টোবর) ক্লাইমেট ভালনারেবল ফোরামে (সিভিএফ) বিশ্ব নেতাদের নেতৃত্ব দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সিভিএফের বর্তমান সভাপতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার সকাল ৭টায় ভার্চুয়ালি অনুষ্ঠিতব্য ইভেন্টের সভাপতিত্ব করবেন।

সিভিএফ নেতৃবৃন্দ এবং অন্যান্য বক্তারা অনুষ্ঠানে ২০২০ সালে প্যারিস চুক্তির জাতীয় অবদানকে (এনডিসি) বাড়িয়ে জলবায়ু কর্ম ও অভিযোজন প্রচেষ্টা জোরদার করার জন্য সকল দেশের জরুরি প্রয়োজনের দিকে মনোনিবেশ করবেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, জিসিএ চেয়ারম্যান বান কি মুন, সিভিএফ দেশগুলোর রাষ্ট্রপ্রধান এবং সরকার প্রধান, যুক্তরাজ্য এবং ইতালি (সিওপি-এর হোস্ট এবং সহ-হোস্ট), নেদারল্যান্ডস, সিভিএফ থিম্যাটিক রাষ্ট্রদূত এবং অন্যান্য আন্তর্জাতিক অংশীদাররা এতে যোগ দিবেন।

বালাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এই অনুষ্ঠানে যোগ দেবেন।

প্রসঙ্গত, ২০১১-১৩ সালে সিভিএফ সভাপতি হিসেবে সফল মেয়াদ শেষে বাংলাদেশ দ্বিতীয়বারের মতো ২০২০-২২ সালের জন্য সিভিএফের এ পদ আবারও গ্রহণ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় দক্ষিণ এশিয়ার জন্য গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশনের (জিসিএ) আঞ্চলিক কার্যালয় চালু করেছিলেন, এটি জিসিএ এবং সিভিএফ সচিবালয়ের মধ্যে বিদ্যমান সমঝোতা (এমওইউ) অনুসারে সিভিএফ সচিবালয় হিসেবেও ব্যবহত হচ্ছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৫৭
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩৩
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০২
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩৩
  • ৭:৫৩
  • ৫:২১