DoinikAstha Epaper Version
ঢাকাশুক্রবার ১৩ই সেপ্টেম্বর ২০২৪
ঢাকাশুক্রবার ১৩ই সেপ্টেম্বর ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

সরকারের পদত্যাগের পরের দিন যেমন ছিলো রংপুর

Doinik Astha
আগস্ট ৬, ২০২৪ ৬:২২ অপরাহ্ণ
Link Copied!

রংপুরে চলমান আন্দোলন, কারফিউ উঠে যাওয়া এবং শেখ হাসিনার পতনের পর দিন মঙ্গলবার রংপুরের পরিস্থিতি মোটামুটি শান্ত আছে। তবে সোমবার রাতে আওয়ামী লীগের কয়েকজন নেতার বাড়ি ভাঙচুরের খবর পাওয়া গেছে। শহরে সেনাবাহিনীর টহল অব্যাহত রয়েছে।

আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের কোথাও দেখা যায়নি। এদিকে মহানগর আওয়ামী লীগের কার্যালয় দখল নিয়েছে এক ব্যবসায়ী। ১৫ বছর পরে নগরীর শাপলা চত্বরে জামায়াতে ইসলামির অফিস খুলেছে। অফিস আদালত খুললেও উপস্থিতি ছিল কম। সংখ্যালঘুদের দুই একটি মন্দিরে ইটপাটকেল নিক্ষেপের খবর পাওয়া গেলেও জেলার সব মন্দিরের নিরাপত্তা দিচ্ছেন স্থানীয়রা। সহিংসতার ঘটনায় একদিনের শতাধিক বন্দি আদালত থেকে জামিনে মুক্ত হয়েছে। সংহিসতায় বন্দিদের মুক্তি চলমান আন্দোলনে গ্রেফতার হওয়া ১০০ জনের বেশি বন্দি মুক্তি পেয়েছে রংপুর কেন্দ্রীয় কারাগার থেকে। এসব বন্দি আদালত থেকে জামিন নিয়ে মুক্ত হয়েছেন। গত কয়েকদিনে রংপুর নগরী এবং বিভিন্ন থানায় সহিংসতা ও নাশকতার অভিযোগে ৩০০ জনের বেশি মানুষকে গ্রেফতার করে জেল হাজতে পাঠানো হয়েছিল। তাদের অনেকেই মঙ্গলবার আদালত থেকে জামিন নিয়ে মুক্ত হয়েছেন। বিষয়টি জানিয়েছেন কারাগারের ডিআইজি প্রিজন তৌহিদুল ইসলাম। আওয়ামী লীগের অবস্থা শেখ হাসিনার দেশ ত্যাগের খবরে সোমবার রাতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক এমপি এ্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়া, মহিলা আসনের সংসদ সদস্য নাছিমা জামান ববি, মহান নগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলসহ বেশ কয়েকজন আওয়ামী লীগ নেতার বাস ভবনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। আজ মঙ্গলবার আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের নেতা কর্মীদের কোথাও দেখা যায়নি। অধিকাংশ নেতার মোবাইল ফোন বন্ধ পাওয়া গেছে। তারা কোথায় রয়েছেন কেউ বলতে পারছেন না। নগরীর বেতপট্টিতে ছিল মহানগর আওয়ামী লিগের অফিস। ওই অফিসটি সরকারি জায়গায় হলেও এক ব্যবসায়ীর দখলে ছিল। ওই ব্যবসায়ীর কাছ দখল নিয়ে মহানগর আওয়ামী লীগ অফিস করা হয়। আজ মঙ্গলবার ওই অফিসের দখল নিয়েছেন ওই ব্যবসায়ী। তিনি অফিসের সামনে দেয়াল তুলে মহানগর আওয়ামী লীগের অফিস দখলে নেন। নগরী ছিল শান্ত মঙ্গলবার রংপুর নগরী ছিল শান্ত। কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সকাল থেকে নগরীর বিভিন্নস্থানে সেনাবাহিনীর টহল দেখা গেছে। ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকলেও ক্রেতার সংখ্যা ছিল একেবারে কম। তবে নগরীতে রিকশা এবং আটো রিকশার দাপট ছিল। অফিস আদালত খোলা থাকলেও লোকজনের উপস্থিতি ছিল একেবারে কম।

জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেন আমি নিজে অফিস করছি। বিএনপি দুপুরে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম আদালত চত্বরে আনন্দ মিছিল করেছে। দলীয় কার্যালয়ের বিএনপি ও অংগ সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। এছাড়া বিভিন্ন মোড়ে বিএনপির নেতাকর্মীদের দেখা গেছে। বিএনপির নেতাকর্মীরা এখন মাঠে রয়েছেন। জামায়াতে ইসলাম নগরীর শাপলা চত্বরে অবস্থিত মহানগরের জামায়াতে ইসলামির অফিসটি দীর্ঘ ১৫ বছর থেকে বন্ধ ছিল। সরকার দলীয় লোকজন তাদের অফিস খুলতে দেয়নি। দুপুরে জামায়াতের নেতা-কর্মীরা অফিস খুলে পরিষ্কার পরিচ্ছন্ন করেছে। এসময় জামায়াত নেতারা বলেন, দীর্ঘ ১৫ বছর আমরা অফিসে আসতে পারিনি। এখন থেকে জামায়াতে ইসলামের নেতাকর্মীরা নিয়মিত কার্যালয়ে বসবেন। সংখ্যালঘুরা কেমন আছেন সোমবার রাতে নগরীর মহিগঞ্জ পরেশ নাথ মন্দির ও রামকৃষ্ণ মিশনে ইট পাটকেল ছোড়া হয়েছিল। তবে স্থানীয়দের প্রতিরোধের কারণে রংপুর জেলার প্রায় ৭০০ মন্দির নিরাপদ রয়েছে। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের জেলা কমিটির সভাপতি সুশান্ত রায় বলেন, সংখ্যা লঘুদের জান-মাল নিরাপত্তায় স্থানীয়রা সহয়োগিতা করায় এখন পর্যন্ত কোথাও কোন ক্ষয়ক্ষতি হয়নি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:২৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:১১
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩০
  • ১১:৫৯
  • ৪:২৩
  • ৬:১১
  • ৭:২৫
  • ৫:৪২