DoinikAstha Epaper Version
ঢাকাবুধবার ৮ই মে ২০২৪
ঢাকাবুধবার ৮ই মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

স্বনির্ভর ও স্বাবলম্বী হবে পাহাড়ের তরুণীরা-কুজেন্দ্র

Abdullah
মার্চ ২১, ২০২৩ ১২:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

স্বনির্ভর ও স্বাবলম্বী হবে পাহাড়ের তরুণীরা-কুজেন্দ্র

 

মোফাজ্জল হোসেন ইলিয়াছঃ

কেউ ড্রাইভিং, কেউ সেলাই, কেউ গ্রাফিক্স ডিজাইন, আবার কেউ গার্মেন্টস সেক্টরে কাজ করার প্রত্যয়ে মিড লেভেল সুপারভাইজার, কেউ ইলেকিট্রশিয়ান এবং পেশাদার বিউটিশিয়ান হবার প্রত্যয়ে হাতে-কলমে তিন মাসের প্রশিক্ষণ নিয়ে হাত পাকিয়েছেন, স্বনির্ভর-স্বাবলম্বী জীবন গড়ার মানসে। মাধ্যমিক এবং কলেজ উত্তীর্ণ এমন স্তরের পৌণে দুই’শ জন নারীকে কানাডিয়ান সরকারের অর্থায়নে প্রশিক্ষণ দিয়েছে, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ (খাপাজেপ)।

আজ সোমবার (২০ মার্চ) বিকেলে পার্বত্য মন্ত্রণালয়ের নির্দেশনায় পরিচালিত ‘এসআইডি-ইউএনডিপিসিএইচটি’ প্রকল্পের মাধ্যমে সেসব প্রশিক্ষিত তরুণীদের হাতে সনদ এবং প্রশিক্ষণ সংশ্লিষ্ট উপকরণ তুলে দেন, ভারত প্রত্যাগত শরণার্থী টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদ মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

 

প্রধান অতিথির বক্তব্যে কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, পুরুষশাসিত সমাজে নারীর প্রতি যুগের পর যুগ ধরে চলে আসা অবদমন নারীর প্রতিভা বিকাশের পথকে রুদ্ধ করে রেখেছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য বঙ্গবন্ধু কন্যা ‘নারী উন্নয়ন নীতি’ করেছে। কিন্তু একটি মহল ধর্মের দোহাই দিয়ে নারীদের জীবনভর গৃহবন্ধী করে রাখতে চাইছে। নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠায় সিভিল এবং মিলিটারি প্রশাসনে নারীর অগ্রাধিকার বাস্তবায়ন করেছেন। এই যুগের আধুনিকতম বাহন ‘মেট্রোরেল’র চালক হয়েছেন নারী। তিনি প্রশিক্ষণপ্রাপ্ত তরুণীদের আত্ম-বিশ্বের সাথে প্রশিক্ষণলদ্ধ জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সাহসের সাথে পথ চলার আহবান জানান।

 

শহরের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট’র হলরুমে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী’র সভাপতিত্বে আয়োজিত সনদ ও উপকরণ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি ছিলেন, পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, জেলা পরিষদ সদস্য নিলোৎপল খীসা এবং এসআইডি-ইউএনডিপিসিএইচটি’র কর্মকর্তা উশিমং চৌধুরী।

 

পাইয়ুমং চৌধুরী’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সুস্মিতা খীসা, প্রকল্প সমন্বয়কারী মোঃ শাহজাহান, টিটিসি’র ড্রাইভিং ইনস্ট্রাক্টর মনিমুকুর চাকমা এবং ‘আনন্দ ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট’র অধ্যক্ষ শ্যামল রোজারিও বক্তব্য রাখেন।

আরো পড়ুন :  দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলে'র মৃত্যু

 

সভায় জেলা পরিষদ’র প্রশাসনিক কর্মকর্তা মোঃ সাইফুল্লাহ, জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরী ও খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন’র সভাপতি প্রদীপ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

পরে, প্রধান অতিথি ছয়টি ট্রেডের প্রশিক্ষণে প্রথম স্থান অর্জনকারী স্বর্নাচাকমা, মিথিলিা মারমা, হামজাকতি ত্রিপুরা, আয়েশা খাতুন, পূর্ণিমা চাকমা এবং মারমা’র হাতে সনদ এবং প্রশিক্ষণ সহায়ক উপকরণ (সেলাই মেশিন-স্মার্ট ফোন-টুলবক্স-বিউটিবক্স) তুলে দেন এবং প্রশিক্ষণপ্রাপ্ত সকল তরুণীদের হাতে বিভিন্ন উপকরণ প্রদান করা হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৫৭
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩৩
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০২
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩৩
  • ৭:৫৩
  • ৫:২১