বিস্ফোরণ গির্জায় হামলায় আহত ১৪, জঙ্গি সংশ্লিষ্টতার আশঙ্কা

52

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের উপকূলীয় শহর মাকাসারের ক্যাথোলিক গির্জায় আত্মঘাতী হামলায় অন্তত ১৪ জন আহত হয়েছে। হতাহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। হামলার সময় দুই হামলাকারীর একজন ঘটনাস্থলেই নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

মাকাসারের গির্জায় রোববারের সকালে ইস্টারের প্রার্থনা শেষে এই হামলা হয়। এসময় ভেতরে অনেক খ্রিষ্ট ধর্মাবলম্বী উপস্থিত ছিলেন।

গির্জার ফাদার উইলহেমাস তুলাক জানান, সকাল সড়ে ১০টার দিকে দুই মোটরসাইকেল আরোহী প্রার্থনা শেষে গির্জায় প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় গির্জার বাইরের গেটের কাছে তাদের একজন আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় এবং ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

তবে এই হামলায় গির্জার ভেতরে কেউ হতাহত হয়নি। আল-জাজিরার খবরে আরো বলা হয়, হামলার পর গির্জার বাইরের সিসিটিভি ফুটেজে আগুণ ও ধোঁয়া দেখা গেছে। রাস্তার ওপরেও ধ্বংসাবশেষ পড়ে থাকতে দেখা যায়।

মেয়র ড্যানি পোমান্টো জানান, গির্জার পেছনের প্রবেশ পথে বিস্ফোরণ হওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ কম হয়েছে। পুলিশের ধারণা, আইএস সমর্থিত স্থানীয় জঙ্গি সংগঠন জামা আনসারুত দৌলা (জেএডি) এই হামলার সঙ্গে জড়িত থাকতে পারে।

২০১৮ সালে ইন্দোনেশিয়ার সুরাবায়ার একটি চার্চ ও পুলিশের চেকপোস্টে জেএডির হামলায় ৩০ জন নিহত হয়। তবে এখনো পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি কোন গোষ্ঠী