মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগের অনলাইন ডাটাবেজ হ্যাক

77

আন্তর্জাতিক ডেস্ক:

মালয়েশিয়ার কুয়ালালামপুর ও এর আশেপাশের ২২টি এলাকায় অভিযান চালিয়ে দেশটির ইমিগ্রেশন বিভাগের অনলাইন ডাটাবেজ হ্যাকার চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। বুধবার (৭ এপ্রিল) স্থানীয় সময় সকালে পরিচালিত এই অভিযানে গ্রেফতারদের মধ্যে প্রথমজনই বাংলাদেশি।

গ্রেফতারকৃতদের সবার বয়স ৩৩ থেকে ৪৩ বছর। এসময় জব্দ করা হয়েছে অপকর্মে ব্যবহার করা ল্যাপটপ, পাসপোর্ট, নগদ অর্থসহ যাবতীয় সরঞ্জাম।

এ বিষয়ে ইমিগ্রেশন বিভাগের প্রধান জেনারেল দাতুক খায়রুল দাযাইমি দাউদ জানান, মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগের ডাটাবেজ হ্যাক করে একটি সিন্ডিকেট। সেখান থেকে জাল টেম্পোরারি ওয়ার্ক ভিজিট পাস (পিএলকেএস) প্রিন্ট করে বিতরণ করছে টাকার বিনিময়ে। ২১,৩৭৮ জন জাল পিএলকেএস রাখার অভিযোগে এদের গ্রেফতার করা হয়।

বুধবার দেশটির দুর্নীতি দমন কমিশন একটি স্নগবাদ সম্মেলন করেন। সেখানে বলা হয়, এই সিন্ডিকেটের ৫ সদস্য বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং পাকিস্তানের। গত বছর থেকে ধারাবাহিকভাবে পরিচালিত ইমিগ্রেশন অভিযানে বিদেশি নাগরিকদের আটক করা হয়েছে।

এদিকে এমএসিসির চিফ কমিশনার দাতুক সেরি আজম বাকী গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন। একটি সরকারি সংস্থার ডাটাবেজে অনুপ্রেবেশ গুরুতর অপরাধ। মালয়েশিয়া দুর্নীতি দমন কমিশন আইন ২০০৯ সেকশন ১৭ অনুচ্ছেদে আরও অধিকতর তদন্ত চলছে।