মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল

24

স্পোর্টস ডেস্ক :

লাতিন আমেরিকার দুই দেশ আর্জেন্টিনা-ব্রাজিলের লড়াই মানেই যেন বিশেষ কিছু। দুই চিরপ্রতিদ্বন্দ্বির লড়াইয়ের উত্তেজনা ছড়িয়ে যায় আটলান্টিক মহাসাগর পেরিয়ে সারা পৃথিবীতে। ফুটবলভক্তরা পরম আগ্রহভরে অপেক্ষা করেন এই ম্যাচের জন্য। কয়েক মাসের বিরতিতে আবারো সেলেকাওদের মুখোমুখি হতে যাচ্ছে আলবিসেলেস্তেরা। ম্যাচটি অনুষ্ঠিত হবে এ মাসেই।

কাতার বিশ্বকাপের বাছাইপর্ব উপলক্ষে বাংলাদেশ সময় আগামী ৩১ মার্চ সকাল সাড়ে ছয়টায় স্বাগতিক ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে খেলতে নামবে আর্জেন্টিনা। লাতিন আমেরিকার দুই পরাশক্তির লড়াই ব্রাজিল কোচ তিতের কাছে পাচ্ছে বাড়তি গুরুত্ব। বাছাইপর্বের ম্যাচ না ভেবে এটিকে বরং আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ হিসেবেই বিবেচনা করতে চান তিনি।

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ উপলক্ষে সম্প্রতি ফিফাকে দেয়া সাক্ষাৎকারে নানা কথা বলেছেন তিতে। আর্জেন্টিনার বিপক্ষে খেলার আগে কলম্বিয়ার মুখোমুখি হবে তার দল। দুই ম্যাচ নিয়ে নিজের ভাবনার কথা জানাতে গিয়ে তিতে বলেন, দুটি ম্যাচই খুব গুরুত্বপূর্ণ। এবারের বাছাইপর্ব খুবই ভারসাম্যপূর্ণ।

তিনি আরো বলেন, গত বাছাইয়ে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ দুটি কৌশলগত দিক দিয়ে আমাদের খেলা সবচেয়ে সেরা দুই ম্যাচ ছিল। দুই দলই আক্রমণ ও সুযোগ তৈরির চেষ্টা করেছিল। প্রতিপক্ষের জন্য দুই দলই কাজটা কঠিন করে তুলেছিল। ম্যাচ দুটি ছিল খুবই ভারসাম্যপূর্ণ। আমাদের জন্য দুটি ম্যাচই কঠিন ছিল।

এরপর আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ প্রসঙ্গে তিতে বলেন, ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে ঐতিহাসিকভাবেই একটা আলাদা গুরুত্ব আছে। আর্জেন্টিনা দলে অসাধারণ সব খেলোয়াড় রয়েছে। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হলেও আমার কাছে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ নিজেই একটি আলাদা প্রতিযোগিতা।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত ৪ ম্যাচের শতভাগ জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে ব্রাজিল। সমান ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আর্জেন্টিনা।