রক্তাক্ত মিয়ানমার, পুলিশের গুলিতে নিহত ৯

33

আন্তর্জাতিক ডেস্ক:

মিয়ানমারে সেনাশাসনবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে ৯ জন নিহত হয়েছে। বুধবার (৩ মার্চ) বিভিন্ন বড় শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের।

দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে সংঘর্ষের সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয় দুজন। এছাড়া মোনায়া শহরে ছয় জন নিহত হয়। ইয়াঙ্গুনে নিহত হয় একজন। এসময় বেশ কয়েকজন আহত হয়। স্থানীয় সংবাদমাধ্যম ও প্রতক্ষ্যদর্শীদের বরাতে এসব তথ্য জানিয়েছে রয়টার্স।

এদিন টিয়ার শেল ও স্টান গ্রেনেড ছোড়ার পাশাপাশি নিরাপত্তা বাহিনী বিক্ষোভকে লক্ষ্য করে গুলি ছোড়ে বলেও জানান প্রত্যক্ষদর্শীরা। গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ পরিস্থিতি ফিরিয়ে আনতে আন্তর্জাতিক গোষ্ঠীর আহ্বানের পরই এমন পুলিশি বর্বরতার শিকার হলো আন্দোলনকারীরা।

১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ শীর্ষ নেতাদের আটক করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপরই দেশজুড়ে সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভে শুরু করে মিয়ানমারের জনগণ।

বিগত দিনগুলোতে আন্দোলনের আকার বাড়ার সঙ্গে পুলিশি তাণ্ডব আর সেনাদের ধরপাকড়ও বেড়েছে। একাধিক মানবাধিকার সংস্থার তথ্যমতে এ পর্যন্ত সংঘর্ষে প্রাণ হারিয়েছে ৩০ জনের বেশি বেসামরিক  নাগরিক।

এর আগে মঙ্গলবার সেনা অভ্যুত্থান পরবর্তী মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।