রাশিয়ায় সাতজন আক্রান্ত মানবদেহে বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণ

12

আন্তর্জাতিক ডেস্কঃ

প্রথমবারের মতো বার্ড ফ্লুর নতুন ধরণ এইচ৫এন৮ ধরা পড়েছে মানবদেহে। রাশিয়ার দক্ষিণাঞ্চলে একটি মুরগির খামার থেকে ডিসেম্বরের শেষ দিকে এই ভাইরাসে আক্রান্ত হন সাত কর্মী। সম্প্রতি পরীক্ষার পর তাদের দেহে বার্ড ফ্লুর নতুন জীনগত রূপান্তরিত রূপ শনাক্ত হয়। তবে রুশ কর্মকর্তারা জানান, আক্রান্ত কর্মীরা এখন সুস্থ রয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বার্ড ফ্লু রোগটি সংক্রামক নয় তবে সংস্থাটির কাছে জমা দেয়া রুশ কর্তৃপক্ষের নমুনা বলছে এই সাত খামারি একে অপরের সংস্পর্শে আসার কারণেই এইচ৫এন৮ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে এসব তথ্য প্রকাশ করা হয়।

রুশ স্বাস্থ্যসংস্থার প্রতিনিধি ডা. আনা পোপোভা জানান, ভাইরাসটি মানবদেহে সংক্রমণের পর তেমন কোন ক্ষতি করেনি। অক্রান্তরাও কিছুদিন সাধারণ চিকিৎসা নিয়েই সুস্থ হয়ে গেছেন। পোল্ট্রি ফার্ম থেকেই এই রোগটির উৎপত্তি বলে সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন তিনি। তবে মানবদেহে রোগটি সংক্রামক আকার ধারণ করেছে এই তথ্যের নিশ্চয়তা দেননি তিনি।

এর আগে বিভিন্ন দেশের খামারের মুরগিতে বার্ড ফ্লুর এইচ৫এন১, এইচ৭এন৯ ও এইচ৯এন২ স্ট্রেইন ধরা পড়ে। যদিও সেগুলো মানব দেহে ছড়ানোর কোন নজির নেই। এমনকি বার্ড ফ্লুতে আক্রান্ত মুরগি উচ্চ তাপমাত্রায় রান্নার পর সম্পূর্ণ স্বাস্থ্যঝুঁকি মুক্ত থাকে এবং মানব দেহে ছড়াতে পারে না।

নতুন এইচ৫এন৮ বার্ড ফ্লু ভাইরাসটি পাখিদের ক্ষেত্রে প্রাণঘাতী হলেও মানবদেহে এখনো পর্যন্ত কোন ক্ষতি করতে পারেনি।