সীমান্তে কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার

রাশিয়ার কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেন সীমান্তে মোতায়েন করা হয়েছে বলে কোনো কোনো গণমাধ্যম খবর দিয়েছে।

রুশ গণমাধ্যমের বরাত দিয়ে ইরানের ফার্স বার্তা সংস্থা জানিয়েছে, রাশিয়া মার্চ মাসের শেষ দিক থেকেই ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চলগুলোতে বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে। বিশেষ করে ক্রিমিয়া, বোরোনোঝ ও রোস্তভ অঞ্চলে রুশ সেনাবাহিনীর তৎপরতা ব্যাপকভাবে বেড়ে গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, রাশিয়ার সেনাবাহিনী ভোরোনোঝ অঞ্চলে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘ইস্কান্দার’ মোতায়েন করছে।

ইস্কান্দার এমন একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা যা দিয়ে শত্রুসেনাদের ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার পাশাপাশি ভূমিতে অবস্থিত শত্রুবাহিনীর রাডার ব্যবস্থায় হামলা করা যায়।

সাম্প্রতিক সময়ে ইউক্রেন এই অভিযোগ করেছে যে, দেশটির সীমান্ত এলাকাগুলোতে রাশিয়ার সামরিক তৎপরতা বেড়ে গেছে। এছাড়া রাশিয়ার সমর্থনপুষ্ট গেরিলারা পদ্ধতিগতভাবে পূর্ব ইউক্রেনে যুদ্ধবিরতি লঙ্ঘন করে যাচ্ছে বলেও কিয়েভ অভিযোগ করেছে। এর আগে রাশিয়া ইউক্রেন ইস্যুতে পূর্ণাঙ্গ যুদ্ধের হুমকি দেয়।